মানসম্মত শিক্ষা নিশ্চিতে হোক বই উৎসব - দৈনিকশিক্ষা

মানসম্মত শিক্ষা নিশ্চিতে হোক বই উৎসব

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষা গ্রহণ আনন্দের, আনন্দের মাধ্যমে যে শিক্ষা গ্রহণ করা যায় তা হয় উদ্দীপনামূলক। তাই বাংলাদেশের সমাজকে এগিয়ে নিতে বই উৎসব নিশ্চয়ই শিক্ষার অগ্রগতির একটি মাইলফলক হয়ে থাকবে। বিনামূল্যে বই বিতরণের বিষয়টি অনেকে নেতিবাচক দৃষ্টিতে দেখছে। তাদের মতে যাদের বই কেনার সামর্থ্য নেই শুধু তাদের মধ্যেই বিনামূল্যে বই বিতরণ শ্রেয়। কিন্তু তারা হয়ত বুঝতে চায় না, বিনামূল্যে বই বিতরণ ও বই উৎসব পালন শিক্ষার প্রতি জাতিকে আগ্রহী করে তোলা। এটি একটি উদ্দীপনামূলক প্রকল্প। শনিবার (১৮ জানুয়ারি) জনকণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

নিবন্ধে আরও জানা যায়, পরাধীনতা বা বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও বেশিরভাগ ছাত্রছাত্রী নির্ভরশীল ছিল পুরনো পাঠ্যবইয়ের ওপর। কোনভাবে যদি নতুন বই ক্রয় করতে পেরেছি সেই আনন্দ মনের মধ্যে আজও বাজে। বই উৎসব নববর্ষে শিক্ষার্থীদের জন্য একটি বাড়তি আনন্দের দিন। দেশের প্রতিটি জনপদে চলবে এ উৎসব। নতুন শিক্ষাবর্ষের শুরুতেই প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছানো নিশ্চিত করার মধ্য দিয়ে বই উৎসব সফল হবে এ প্রত্যাশা আমাদের। অতীতে আমরা দেখেছি বই বিপণন নিয়ে নানা ঘটনা। বিনামূল্যে বিতরণের বই কালোবাজারে বিক্রি, বইয়ের সঙ্গে নোট বই কিনতে অভিভাবকদের বাধ্য করার মতো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে। মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণীর বই বছরের পর বছর সময়মতো শিক্ষার্থীদের হাতে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন প্রকাশকরা। অন্যদিকে পাঠ্যপুস্তকের মান নিয়েও সংশয় ছিল। অস্পষ্ট ছাপা, নিম্নমানের কাগজ ব্যবহার করা হতো এসব পাঠ্যপুস্তকে। কিন্তু বর্তমানে যে ঝকঝকে ছাপা রঙিন বইগুলো শিক্ষার্থীর হাতে দেয়া হচ্ছে তাতে শিক্ষার্থীদের বই পাঠের আনন্দ বহুগুণ বেড়ে যাবে।

সত্যি কথা বলতে কি, সদিচ্ছা থাকলে এসব অন্তরায় দূর করা যায়, সেটা প্রমাণ করেছে সরকার। প্রধানমন্ত্রী এর আগে একাধিকবার শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার হিসেবে অভিহিত করেছেন। এটি যে দারিদ্র্য মুক্তির কার্যকর অস্ত্র তা প্রমাণ হয়েছে শিক্ষা বিস্তারের সঙ্গে পাল্লা দিয়ে দারিদ্র্য মুক্তির ঘটনায়। বিনামূল্যে পাঠ্যবই বিতরণসহ শিক্ষা খাতে বাজেটের এক উল্লেখযোগ্য বিনিয়োগ যে জাতির জন্য সত্যিকার অর্থেই লাভজনক তা বাস্তবতার নিরিখেই প্রমাণ হয়েছে। প্রাথমিক শিক্ষায় ছেলেমেয়েদের অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং সমতা তৈরির মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। প্রাথমিক শিক্ষার সফলতার দিকগুলো হলো শতভাগ শিশুর প্রাথমিকে ভর্তি হওয়া, শ্রেণিকক্ষে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠা এবং অতি উচ্চহারে শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপ্ত করা। এ ধারাকে অব্যাহত রাখতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের জন্য দক্ষ জনসম্পদ তৈরির কোন বিকল্প নেই। টেকসই উন্নয়নের লক্ষ্যে বর্তমানে মানসম্মত শিক্ষাকে গুরুত্ব দেয়া হচ্ছে। গুণগত ও মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা-পরবর্তী শিক্ষার মূল ভিত্তি। বিশ্বের অন্যান্য দেশে প্রাথমিক শিক্ষাকে গুরুত্ব দেয়া হয় সবচেয়ে বেশি। শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষার ভিত্তির ওপর নির্ভর করে পছন্দমতো পরবর্তী শিক্ষার ধারাকে বেছে নেয়। কারিগরি, বিজ্ঞান, কলা বা বাস্তবমুখী শিক্ষার মাধ্যমে নতুন প্রজন্ম নিজেদের আগামী দিনের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলে। বাস্তব এ চিত্র সামনে রেখেই বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাথমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সার্বিক প্রয়াস চালাতে হবে।
 
প্রাথমিক শিক্ষাক্ষেত্রে শিশুবান্ধব পরিবেশ ও অবকাঠামোর অভাব রয়েছে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সচেতন সমাজের দায়বদ্ধতার ক্ষেত্রে ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করতে সরকারের বিভিন্ন পদক্ষেপের মধ্যে জাতীয় স্কুল মিল নীতিমালা-২০১৯ অনুযায়ী ৩ থেকে ১২ বছর বয়সী শিশুদের প্রতিদিনের প্রয়োজনীয় শক্তি চাহিদার ন্যূনতম ৩০ শতাংশ স্কুল মিল থেকে নিশ্চিত করা হবে। এর ফলে শিক্ষার্থীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতসহ মানসিক বিকাশ দ্রুত সাধিত হবে। শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য সরকার শিক্ষকদের মাধ্যমে হোমভিজিট, ডিজিটাল হাজিরা, উপবৃত্তি প্রদান এবং ক্লাসসমূহকে আনন্দদায়ক করাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকল্পে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপের পাশাপাশি আরও সময়োপযোগী কার্যক্রম গ্রহণের অবকাশ রয়েছে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সামাজিক দায়বদ্ধতা বৃদ্ধির ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমাবেশের আয়োজন করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শেখ হাসিনা সরকারের গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহের মধ্যে রয়েছে বছরের শুরুতে প্রতিটি স্কুলে ক্যাচমেন্ট এলাকাভিত্তিক শিশু জরিপপূর্বক ভর্তি নিশ্চিত করা, নিয়মিত মা সমাবেশ, উঠান বৈঠক, হোম ভিজিট কার্যক্রম, বছরের শুরুতেই শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ, স্কুল ফিডিং কার্যক্রম গ্রহণ ও উপবৃত্তি প্রদান কার্যক্রমের মাধ্যমে প্রাথমিক শিক্ষার সার্বিক গুণগত মানোন্নয়ন ও উৎকর্ষ সাধন, যা যথাযথভাবে বাস্তবায়নকল্পে শিক্ষা বিভাগসহ সংশ্লিষ্ট সবাইকে আরও বেশি আন্তরিক হতে হবে।

জাতিসংঘ কর্তৃক প্রণীত টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক লক্ষ্যমাত্রা হিসেবে ১৭টি অভীষ্টকে চিহ্নিত করা হয়েছে। ২০১৫ সালে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা মেয়াদোত্তীর্ণ হওয়ার পর থেকে ২০৩০ সাল পর্যন্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে (এসডিজি) প্রতিস্থাপন করা হয়েছে। ১৭টি অভীষ্ট লক্ষ্যমাত্রার সঙ্গে সঙ্গে ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য ও ২৩২টি পরিমাপক রয়েছে। যার মধ্যে ৪ নম্বর অভীষ্ট হলো মানসম্মত শিক্ষা। এই লক্ষ্য সামনে রেখে বাংলাদেশ সরকার প্রাথমিক শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে স্বল্প এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়নপূর্বক তা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা বিভিন্ন স্তরে বিভক্ত। যেমন সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইংরেজী মাধ্যম প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসাভিত্তিক ইবতেদায়ি ও কওমি শিক্ষা ব্যবস্থা এবং এনজিও পরিচালিত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা, বেসরকারী ও প্রি-ক্যাডেট প্রাথমিক শিক্ষা ব্যবস্থা। প্রণিধানযোগ্য যে, টেকসই উন্নয়নের জন্য গুণগত শিক্ষার বিকল্প নেই। প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। যার শুরুটা হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই। ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে প্রাথমিক শিক্ষার অগ্রযাত্রার শুভ সূচনা করেছিলেন তিনি। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে প্রায় ২৬ হাজার বেসরকারী প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে একযোগে জাতীয়করণ করেন। এছাড়া কয়েক শ’ ইবতেদায়ি মাদ্রাসাকে এমপিওর আওতায় আনয়ন করেন। প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকারের গৃহীত আরও পদক্ষেপের মধ্যে রয়েছে তিন দফায় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী।

প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ের গমনোপযোগী দেশের সব শিশুকে স্বল্পতম সময়ের মধ্যে পর্যায়ক্রমে স্কুল মিলনীতির আওতায় নিয়ে আসতে অতি সম্প্রতি ‘জাতীয় স্কুল মিলনীতি ২০১৯’-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ নীতিমালার আলোকে ১ কোটি ৪০ লাখ শিশুকে স্কুল মিলের আওতায় আনা হবে মর্মে ধারণা করা হচ্ছে। ক্লাসসমূহে মাল্টিমিডিয়ার ব্যবহার, বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণের মাধ্যমে শিক্ষা প্রদান, স্কুল মিল চালুকরণ, স্কুল ড্রেস প্রদান ও উপবৃত্তি প্রদানসহ বিভিন্ন ধরনের সময়োপযোগী পদক্ষেপের মাধ্যমে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। এ কার্যক্রম শিক্ষার গুণগত মান বৃদ্ধিসহ গ্রাম ও শহর, ধনী ও গরিবের মধ্যে ব্যবধান কমিয়ে শিক্ষার মানের ব্যবধান কমাতে সাহায্য করছে। যার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অভীষ্ট-৪-এর প্রতিশ্রুতি মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকার সক্ষম হচ্ছে। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় বাধাসমূহের মধ্যে রয়েছে, বাংলাদেশে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন, গুণগত মানোন্নয়ন ও উৎকর্ষ সাধন, ক্ষুধা ও অপুষ্টি ইত্যাদি। পেটে ক্ষুধা নিয়ে একটি শিশু কখনও পড়াশোনায় ভালভাবে মনোযোগ দিতে সক্ষম হয় না। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় নিয়মিত স্কুলে উপস্থিতি নিশ্চিত করা একটি বড় সমস্যা হিসেবে বিবেচিত হচ্ছে। দরিদ্রতা, স্বাস্থ্যহীনতা, স্কুলভীতি ও অভিভাবকদের অসচেতনতাকে এই সমস্যার কতিপয় উল্লেখযোগ্য কারণ হিসেবে চিহ্নিত করা যায়। পাশাপাশি যুগোপযোগী ও মানসম্মত পাঠদানের অভাবে কাক্সিক্ষত পর্যায়ের ফল ও শিক্ষার্থীদের মেধার বিকাশ পরিলক্ষিত হচ্ছে না। শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশে অভিভাবক ও শিক্ষকদের আন্তরিকতার অভাব রয়েছে। যার ফলে শিক্ষার্থীরা শিক্ষার বিষয়টিকে অনেক ক্ষেত্রে আনন্দের সঙ্গে গ্রহণের পরিবর্তে তাদের মাঝে ভীতির সঞ্চার করছে।

সর্বোপরি শিক্ষক-অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মা সমাবেশ, উঠান বৈঠক, সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতকল্পে এসএমসি কমিটির নিয়মিত সভা আয়োজন করা যেতে পারে। বাংলাদেশ যখন উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলছে, তখন আমাদের এ উন্নয়নকে টেকসই ও যুগোপযোগী করার লক্ষ্যে আন্তর্জাতিক মান বজায় রেখে প্রাথমিক শিক্ষাকেও তার স্বগতিতে এগিয়ে নিতে হবে। যার মাধ্যমে আমরা আগামী প্রজন্মকে একটি সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলা উপহার হিসেবে দিতে সক্ষম হবো। সুশিক্ষিত জাতি গড়ে তোলার লক্ষ্যে বিনামূল্যে দশম শ্রেণী পর্যন্ত পাঠ্যবই বিতরণ ও নারীদের অবৈতনিক শিক্ষার যে পদক্ষেপ সরকার নিয়েছে তা বিশ্বে যথেষ্ট প্রশংসা অর্জন করেছে। শিক্ষাবিদসহ বিশেষজ্ঞরা বলছেন, বিনামূল্যের পাঠ্যবই প্রদান কর্মসূচী বিদ্যালয়ে শিক্ষার্থীদের ফিরিয়ে এনেছে, যা দেশের পুরো শিক্ষা ব্যবস্থায় প্রভাব ফেলেছে। কিন্তু পাঠ্যপুস্তক উৎসব তখনই অর্থবহ হবে যখন মানসম্মত শিক্ষার আলো পৌঁছে যাবে দেশের প্রতিটি ঘরে। শিক্ষা হতে হবে যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক ও বিজ্ঞানসম্মত। শিক্ষার মান নিশ্চিত সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ হলেও সে চ্যালেঞ্জ দক্ষতার সঙ্গে মোকাবেলা করতেই হবে। নতুন বছরে এই বই উৎসবে আমাদের অঙ্গীকার হওয়া উচিত শুধু নতুন বই বিতরণ নয়, প্রয়োজন মানসম্মত শিক্ষার পাঠ্যসূচী প্রণয়ন করা, যাতে বাংলাদেশের বর্তমান প্রজন্ম শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর যে কোন প্রান্তে তার প্রতিভার স্বাক্ষর রাখতে পারে। আরও প্রয়োজন একক শিক্ষানীতি, যা বাংলাদেশের সংস্কৃতিকে প্রাধান্য দেবে, বিভিন্ন শিক্ষা পদ্ধতি চালু করে সমাজে বিভাজন সৃষ্টি না করে একক শিক্ষা পদ্ধতি চালু করলে তা সমাজকে ঐক্যবদ্ধ করবে।
 
লেখক : রায়হান আহমেদ তপাদার, কলামিস্ট।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003364086151123