মাস্টার্সের সমমর্যাদা পেল দাওরায়ে হাদিস - দৈনিকশিক্ষা

মাস্টার্সের সমমর্যাদা পেল দাওরায়ে হাদিস

নিজস্ব প্রতিবেদক |

মাস্টার্সের সমমান পেল দাওরায়ে হাদিস। ১৯ সেপ্টেম্বর (বুধবার) সংসদে এ-সংক্রান্ত বিল পাস হয়েছে। 'আল-হাইআতুল উলয়া লিল-জামি'আতিল কওমিয়া বাংলাদেশ'-এর অধীন 'কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদকে মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান আইন-২০১৮' শীর্ষক বিলটি পাসের জন্য উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নাকচ করা হয়।

গত ১০ সেপ্টেম্ব্বর বিলটি সংসদে তোলার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সারাদেশে এখন ছয়টি বোর্ড কওমি মাদ্রাসাগুলোকে নিয়ন্ত্রণ করছে। এগুলোকে নিয়ে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করা হবে। এর নাম হবে 'আল-হাইআতুল উলয়া লিল-জামি'আতিল কওমিয়া বাংলাদেশ', যার কার্যালয় হবে ঢাকায়।

জাতীয় পার্টির সংসদ সদস্য সেলিম উদ্দিন বিলটি নিয়ে জনমত যাচাইয়ের প্রস্তাব দিয়ে বলেন, এ আইনে সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়নি। সাধারণ উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আছে, এখানে সে ধরনের কিছু নেই। মনে হচ্ছে চাপের মধ্যে বা যেমন খুশি তেমনভাবে আইনটি করা হয়েছে। এই বিল নিয়ে বিশেষজ্ঞ পর্যায়ে আলোচনার প্রয়োজন আছে।

জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী বলেন, সাধারণ শিক্ষায় মাস্টার্সের কারিকুলামের একটি কমা পরিবর্তন করতেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন লাগে। হয়তো বাস্তবতার কারণেই তাদের 'ব্লাঙ্ক চেক' দেওয়া হয়েছে। ভবিষ্যতে কিছু নিয়ন্ত্রণ রাখার ব্যবস্থা করতে আহ্বান জানান তিনি। 

বিলে বলা হয়েছে, এই আইন বাংলাদেশের দারুল উলুম দেওবন্দের নীতি, আদর্শ ও নিসার (পাঠ্যসূচি) অনুসরণে পরিচালিত হবে। কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিসের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে।

২০১৭ সালের ১১ এপ্রিল কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহ আহমদ শফী, কওমি মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন পর্যালোচনা কমিটির আহ্বায়ক মওলানা ফরীদ উদ্দীন মাসউদসহ কয়েকশ' আলেমের উপস্থিতিতে গণভবনে এক অনুষ্ঠানে কওমির সনদকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ওই ঘোষণাকে হেফাজতে ইসলামের মতো ইসলামী দলগুলোর কাছে 'নতি স্বীকার' হিসেবে দেখিয়ে বিভিন্ন বাম সংগঠন এবং সুশীল সমাজের একটি অংশ সে সময় এর সমালোচনা করে। কওমির স্বীকৃতিতে বাংলাদেশে 'জঙ্গিরা জেঁকে বসতে পারে' বলেও হুঁশিয়ার করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, কওমি মাদ্রাসার বিপুলসংখ্যক শিক্ষার্থীর ভবিষ্যতের কথা বিবেচনা করে এবং কওমি মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য ও স্বকীয়তা বজায় রেখে 

'আল-হাইআতুল উলয়া লিল-জামি'আতিল কওমিয়া বাংলাদেশ'-এর অধীন 'কওমি মাদরাসমূহের দাওরায়ে হাদিস (তাকমিল) এর সনদকে মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল' আনা হয়েছে।

দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান দিতে আইন পাসকে স্বাগত জানিয়েছেন মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। তিনি বলেছেন, লাখো কওমি শিক্ষার্থীর দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0094809532165527