মোহাম্মদপুর প্রিপারেটরিসহ ৬ শিক্ষা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারে তলব - দৈনিকশিক্ষা

মোহাম্মদপুর প্রিপারেটরিসহ ৬ শিক্ষা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারে তলব

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষাঙ্গনে পরিচ্ছন্ন টয়লেট ও হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করতে তদারকি অভিযান শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তদারকি অভিযানের প্রথম দিনে ছয় শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রতিনিধিদের অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের তলব করা হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর এলাকার সেন্ট জোসেফ, মোহাম্মদপুর প্রিপারেটরি হাই স্কুল, সামার ফিল্ড, ওয়াইডব্লিউসিএ, পিপলস ইউনিভার্সিটি, মোহাম্মদপুর সরকারি কলেজে স্যানিটেশন ব্যবস্থা তদারকি করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে এ তদারকি অভিযান চালানো হয়।  অভিযানে সহকারী পরিচালক আফরোজা রহমান এবং আব্দুল জব্বার মন্ডল উপস্থিত ছিলেন।

তদারকিতে সেন্ট জোসেফ স্কুলে বেসিনে বমি ও ইউরিনালে কাপড় পাওয়া যায়। একই সঙ্গে মোহাম্মদপুর সরকারি কলেজের ছাত্রীদের টয়লেট অপরিচ্ছন্ন পাওয়া যায়। এ ছাড়াও সব প্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশ ব্যবস্থার অনুপস্থিতি লক্ষ করে তদারকি দল।

সার্বিক বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে সচেতন করতে দায়িত্বশীল কর্মকর্তাদের আগামী রোববার (১৪ জুলাই) ঢাকা বিভাগীয় কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে অধিদপ্তরের পক্ষ থেকে। 

তদারকি সম্পর্কে জানতে চাইলে অধিদপ্তরের সহকারী পরিচালক আফরোজা রহমান বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ২ নম্বর ধারায় যেসব সেবা নিশ্চিতে অধিদপ্তরকে ক্ষমতা দেয়া হয়েছে তার মধ্যে স্যানিটেশন অন্যতম। বিভিন্ন সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আমরা সচেতনমূলক কার্যক্রম পরিচালনা করতে গেলে স্যানিটেশন ব্যবস্থা নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পাই। তার পরিপ্রেক্ষিতে এ তদারকি কার্যক্রম।

আফরোজা আরও বলেন, প্রাথমিকভাবে এসব শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বশীল কর্মকর্তাদের আমরা আমাদের কার্যালয়ে ডেকেছি। আমরা তাদেরকে স্যানিটেশন নিয়ে সচেতন করব। আশা করি তারা বুঝবে। যদি অবস্থার উন্নতি না হয় তাহলে প্রয়োজনে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035409927368164