ময়মনসিংহে এইচএসসি পরীক্ষার ফলে আশাতীত সাফল্য নেই - দৈনিকশিক্ষা

ময়মনসিংহে এইচএসসি পরীক্ষার ফলে আশাতীত সাফল্য নেই

ময়মনসিংহ প্রতিনিধি |

ময়মনসিংহের নামি কলেজগুলো এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার আশাতীত সাফল্য পায়নি । গত বছরের তুলনায় সেরা কয়েকটি কলেজে কমেছে পাসের হার ও জিপিএ-৫।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে পরীক্ষার ফলাফল প্রকাশের পর আনন্দে মেতে ওঠেন শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা। তবে ভালো ফলাফলের কৃতিত্ব এবারও ধরে রেখেছে শিক্ষা নগরীর গর্ব শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ। 

জানা গেছে, ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে চলতি বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেন ৪৯ জন পরীক্ষার্থী। পাস করেছেন সবাই। তবে জিপিএ-৫ পেয়েছেন ৪০ জন। অথচ গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৫০ জনের মধ্যে ৪৫ জন।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে ১ হাজার ২২৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৪২ জন। পাস করেছেন ১ হাজার ২০৬ জন। পাসের হার ৯৮ দশমিক ৩৭ শতাংশ। এই কলেজে গত বছর পাসের হার ছিল ৯৮ দশমিক ২৯ শতাংশ। 

আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এবার পরীক্ষায় অংশ নেন ৯২৭ শিক্ষার্থী। পাস করেছেন ৮০৩ জন। পাসের হার ৮৬ দশমিক ৬২। জিপিএ-৫ পেয়েছেন ১৫৭ জন। গত বছর এই কলেজে পাসের হার ছিল ৮৮ দশমিক ৯১ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিলেন ২৭৪ জন। 

মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন ৯৫০ ছাত্রী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৯৫ জন। পাস করেছেন ৯৩৩ জন। পাসের হার ৯৮ দশমিক ২১ শতাংশ। এই বছর পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। গত বছর এই কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছিলেন ২৩৮ জন শিক্ষার্থী। 

নটরডেম কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন ৭৭৭ জন শিক্ষার্থী। পাস করেছেন ৬৮৯ জন। পাসের হার ৮৭ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১৭ জন। অথচ গত বছর পাসের হার ও জিপিএ-৫ পেয়েছিলেন ৯৭ দশমিক ৪ শতাংশ ও ১২৪ জন। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (কেবি) কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন ৭৩৪ জন। জিপিএ-৫ পেয়েছেন ৫৭ জন। পাস করেছেন ৭শ’ জন। পাসের হার ৯৫ দশমিক ৩৭ শতাংশ। এই কলেজে গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৯৭ জন শিক্ষার্থী। 

ময়মনসিংহ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে গত বছরের তুলনায় চলতি বছর জিপিএ-৫ ও পাসের হার দুটোই কমেছে। এ বছর এই কলেজ থেকে অংশ নেন ৫০৭ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ১৯ জন। মোট পাস করেছেন ৪৯৪ জন। পাসের হার ৯৭ দশমিক ৪৪ শতাংশ। 

রয়েল মিডিয়া কলেজ থেকে এবার পরীক্ষায় অংশ নেন ৬৭০ জন। জিপিএ-৫ পেয়েছেন একজন। পাস করেছেন ৫৯৪ জন। পাসের হার ৮৮ দশমিক ৬৬ শতাংশ। এই কলেজে গত বছর ১৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন। 

আলমগীর মনসুর মিন্টু মেমোরিয়াল কলেজে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এ বছর এই কলেজ থেকে অংশ নেন ৭৬৮ জন পরীক্ষার্থী। পাস করেছেন ৬৬৬ জন। জিপিএ-৫ পেয়েছেন পাঁচজন। পাসের হার ৮৬ দশমিক ৭২ শতাংশ।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0062329769134521