যশোরে ২ হাজার ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু কর্নার’ - দৈনিকশিক্ষা

যশোরে ২ হাজার ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু কর্নার’

যশোর প্রতিনিধি |

যশোরের সব শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে ‘বঙ্গবন্ধু কর্নার’ গড়ে তোলা হচ্ছে। কর্নারটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ পুস্তকসহ থাকছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের সংগ্রহ। পাশাপাশি সেখানে আরও রাখা হচ্ছে বঙ্গবন্ধুর জীবন নিয়ে বিভিন্ন প্রকাশনা ও আলোকচিত্র। সেইসঙ্গে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে লেখা প্রবন্ধ, বাণী, নির্দেশ, সাক্ষাতকারও স্থান পাবে কর্নারটিতে।

যশোরের অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানে এরই মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। চলতি মুজিববর্ষে জেলার দুই সহস্রাধিক প্রতিষ্ঠানের সবকটিতে এই কর্নার গড়ে উঠবে। আর এই কর্নার গড়ে তোলার কাজ চলমান রয়েছে। যশোর জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, জেলায় মোট শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে দুই হাজার ২৯৬। আট উপজেলায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ে ৯৪২ প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে স্কুল ৫২৭টি। কলেজিয়েট স্কুল ১৫টি। এমন ৯০টি কলেজ রয়েছে যেখানে অনার্স মাস্টার্সের বিভিন্ন বিষয় পড়ানো হয়। এছাড়া ৩১০টি মাদরাসা রয়েছে। এছাড়া জেলায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা আছে ৬৫টি।

যশোরের শিক্ষা অফিস সূত্র জানায়, শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ শিক্ষার্থীদের জানাতে মন্ত্রণালয় থেকে এই নির্দেশ দেয়া হয়েছে। আর মন্ত্রণালয়ের এই নির্দেশ বাস্তবায়নে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের কাজ চলমান রয়েছে।

জানা গেছে, ইতোমধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিয়ে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। চিঠিটি সব শিক্ষা বোর্ডে পাঠানো হয়। চিঠিতে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার তৈরির নির্দেশ দেয়া হয়েছে। যাতে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়া যায়। চিঠিতে এমনও বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন হয়েছে কি না সংশ্লিষ্টদের সেটি সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সম্প্রতি যশোরের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের যাত্রা শুরু হয়েছে। সরকারি মহিলা কলেজ, শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ ও জেলা প্রশাসন পরিচালিত কালেক্টরেট স্কুলসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্নারটি চালু হয়েছে। সরকারি মহিলা কলেজের গ্রন্থাগারে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে।

সরেজমিন দেখা গেছে, লাইব্রেরির এক পাশে কাঁচ দিয়ে ঘেরা সুদৃশ্য মুজিব কর্নার। কাঁচের বেষ্টনীর গায়ে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের উল্লেখযোগ্য বেশকিছু স্থিরচিত্র। যার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। মুক্তিযুদ্ধ চলাকালীন প্রশিক্ষণরত নারী-পুরুষ মুক্তিযোদ্ধাদের ছবিসহ জাতীয় চার নেতার ছবি।

জেলা শিক্ষা কর্মকর্তা এএসএম আব্দুল খালেক জানান, সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য নির্দেশনা এসেছে। আর সেই নির্দেশনা মোতাবেক জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের প্রক্রিয়া চলছে। গত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে যশোর শহরে কালেক্টরেট স্কুলে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন হয়েছে। এদিকে যশোরের আট উপজেলায় ১ হাজার ২৮৯টি প্রাথমিক স্কুল রয়েছে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0045640468597412