যেভাবে এনআইডি পাবে ১৮ বছরের কম বয়সীরাও - দৈনিকশিক্ষা

যেভাবে এনআইডি পাবে ১৮ বছরের কম বয়সীরাও

নিজস্ব প্রতিবেদক |

নির্বাচন কমিশন জানিয়েছে, ১৬ হতে ১৮ বছর বয়সী নিবন্ধিতরাও ইসির সার্ভার থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবে। মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন গত ২৭ এপ্রিল হতে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত বিভিন্ন সেবা সফলভাবে সম্পন্ন করে আসছে। এরই ধারাবাহিকতায়, ১৮ বছর বয়সোর্ধ্ব নাগরিকদের পাশাপাশি ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ কার্যক্রমে ১৬ হতে ১৮ বছর বয়সী নিবন্ধিত নাগরিকরাও জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন। 

উক্ত হালনাগাদকালীন সময় হতে ১৬ থেকে ১৮ বছর বয়সী যেসব নাগরিক বিভিন্ন সময় নির্বাচন অফিসে এসে নিবন্ধিত হয়েছেন তারাও অনলাইনে এনআইডি কপি ডাউনলোড করতে পারবেন।

এ ছাড়া অনলাইনে আবেদন করে বায়োমেট্রিক প্রদান করে যারা নতুন নিবন্ধিত হবেন তারা সবাই জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন। ১৬ হতে ১৮ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান একটি চলমান প্রক্রিয়া।’

‘ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম -২০১৯ এ নিবন্ধিত ১৬ থেকে ১৮ বছর বয়সী নাগরিকরা বাংলাদেশ নির্বাচন কমিশনের এনআইডি ওয়েব পোর্টাল https://services.nidw.gov.bd এ “অন্যান্য তথ্য” ক্যাপশনের এনআইডি নম্বর লিংকে ব্যক্তি ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে এনআইড নম্বর গ্রহণ করে উক্ত পোর্টালে রেজিস্ট্রেশন করে নিজের প্রোফাইল দেখতে পাবেন এবং ‘ডাউনলোড’ অপশন হতে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্রের রঙিন কপি সংগ্রহ করতে পারবেন।’  

‘এ পোর্টাল হতে নিবন্ধিত ১৬ থেকে ১৮ বছর বয়সী নাগরিকরা শুধু একবারই তার জাতীয় পরিচয়পত্রটি ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা জাতীয় পরিচয়পত্র মুদ্রণ ও লেমিনেটিং করে সকল প্রকার নাগরিক সেবা গ্রহণ করতে পারবেন। 

তবে, ১৮ বছর না হওয়া পর্যন্ত নিবন্ধিত কোনো ব্যক্তির নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না বিধায় অনলাইন অথবা অন্য কোনো মাধমে ভোটার হিসেবে কোন তথ্য প্রদর্শিত হবে না,’- বলা হয় বিজ্ঞপ্তিতে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062630176544189