রাজউক কলেজসহ ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু - দৈনিকশিক্ষা

রাজউক কলেজসহ ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক |

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ অবৈধভাবে মাসিক বেতন আদায়, ভর্তি বাণিজ্য, আর্থিক অনিয়মসহ বিভিন্ন অভিযোগে রাজউক কলেজসহ ১৩ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এসব প্রতিষ্ঠানের অনিয়ম তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরসহ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তাদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সংশ্লিষ্টদের কাছে পৃথক চিঠি পাঠানো হয়েছে।

অভিযুক্ত ১৩টি প্রতিষ্ঠান হলো রাজধানীর উত্তরার রাজউক কলেজ, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কিশোরগঞ্জ বহুমূখী উচ্চ বিদ্যালয়, জামালপুরের মেলান্দহ উপজেলার মাহমুদপুর গার্লস হাইস্কুল, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার সতরবাড়ী বেগম রাবেয়া মেমোরিয়াল হাইস্কুল, জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার কাউনিয়াচর এম এল উচ্চ বিদ্যালয়, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার বশিরউদ্দিন ফাউন্ডেশন হাইস্কুল, জামালপুরের ইসলামপুর উপজেলার পোড়াচর আব্দুস ছাত্তার উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ভাদুরিয়া স্কুল এন্ড কলেজ, সিরাজগঞ্জ উল্লাপাড়ার রাইতান নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কুড়িগ্রামের উলিপুর উপজেলার কাঁঠালবাড়ী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার মালা শহীদ আসাদুজ্জামান উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইলের ভুয়াপুর উপজেলার নিকরাইল বেগম মমতাজ বালিকা উচ্চ বিদ্যালয় এবং কিশোরগঞ্জ হোসেনপুর উপজেলার হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

রাজধানীর উত্তরার রাজউক কলেজের বিরুদ্ধে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন আদায়ের অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্তে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে দায়িত্ব দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বোর্ডে পাঠানো চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। 

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কিশোরগঞ্জ বহুমূখী উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে এসেছে ভর্তি বাণিজ্যের অভিযোগ। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে অভিযোগটি তদন্তের দায়িত্ব দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অভিযোগ তদন্তে করে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে দিনাজপুর বোর্ডকে।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার সতরবাড়ী বেগম রাবেয়া মেমোরিয়াল হাইস্কুলের নাম পরিবর্তনের বেআইনি প্রস্তাবনা বিষয়ে অভিযোগ এসেছে শিক্ষা মন্ত্রণালয়ে। অভিযোগটি তদন্তে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে। ময়মনসিংহ বোর্ডকে অভিযোগ তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।   

অন্যদিকে জামালপুরের মেলান্দহ উপজেলার মাহমুদপুর গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এসেছে শিক্ষা মন্ত্রণালয়ে। অভিযোগটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরকে। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের পরিচালককে। 

জামালপুরের মেলান্দহ উপজেলার মাহমুদপুর গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধেও মন্ত্রণালয়ে অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্ত করে ১৫ দিনে মধ্যে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডকে। 

এছাড়া জামালপুরের ইসলামপুর উপজেলার পোড়াচর আব্দুস ছাত্তার উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি গঠন না করে আর্থিক অনিয়মের বিষয়ে অভিযোগ এসেছে। অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ময়মনসিংহ শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। 

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার বশিরউদ্দিন ফাউন্ডেশন হাইস্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধেও অভিযোগ এসেছে শিক্ষা মন্ত্রণালয়ে। অভিযোগটি তদন্ত করে মধ্যে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডকে।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ভাদুরিয়া স্কুল এন্ড কলেজে বিধিবহির্ভূতভাবে কলেজ পরিদর্শক কর্তৃক অসম্পূর্ণ কমিটি গঠনের বিষয়ে অভিযোগ এসেছে।  অভিযোগটির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা  গ্রহণ করতে বলা হয়েছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে। 

অপরদিকে সিরাজগঞ্জ উল্লাপাড়ার রাইতান নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্ত করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

কুড়িগ্রামের উলিপুর উপজেলার কাঁঠালবাড়ী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে।

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার মালা শহীদ আসাদুজ্জামান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিয়োগ স্থগিত করার বিষয়ে অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে ঢাকা বোর্ডকে।

এছাড়া টাঙ্গাইলের ভুয়াপুর উপজেলার নিকরাইল বেগম মমতাজ বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এসেছে।  অভিযোগটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

কিশোরগঞ্জ হোসেনপুর উপজেলার হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এসেছে। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন পাঠাতে ঢাকা বোর্ডকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069019794464111