রাবিতে পপি চাষ, জানে না কর্তৃপক্ষ - দৈনিকশিক্ষা

রাবিতে পপি চাষ, জানে না কর্তৃপক্ষ

রাবি প্রতিনিধি |

মাদকদ্রব্যের গাছ হওয়ায় দেশে সব প্রজাতির পপির চাষ সম্পূর্ণ নিষিদ্ধ। অথচ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলের বিভিন্ন বাগানে পপি ‘চাষ’ হচ্ছে। বাগান মালিদের দাবি, পুরোনো বীজ থেকে নতুন গাছ জন্মেছে। কর্তৃপক্ষ বলছে, তারা এ বিষয়ে কিছু জানেন না।

হলে চাষ করা পপি গাছ | ছবি : সংগৃহীত

সরেজমিন দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ১১টি আবাসিক হলের পাঁচটিতেই পপি গাছ রয়েছে। হলগুলোর বিভিন্ন ফুল গাছের সঙ্গে এগুলোও রয়েছে। অন্য গাছের আড়ালে থাকায় ভালোভাবে লক্ষ না করলে বোঝার উপায় নেই। এরই মধ্যে অধিকাংশ পপি গাছে লাল-সাদা রঙের ফুল এসেছে। আবার কিছু গাছে ফলও ধরেছে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের প্রথম ও দ্বিতীয় ব্লকের মাঝের বাগানে ৩০-৪০টি, মাদার বখ্‌শ হলে দ্বিতীয় ও তৃতীয় ব্লকের মাঝের বাগানে ৮-১০টি, শহীদ শামসুজ্জোহা হলের বাগানে শ খানেক, সৈয়দ আমীর আলী হলের বাগানে ২০টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ভেতরের বাগানে ছয়-সাতটি পপির গাছ রয়েছে। এ ছাড়া শাহ মখদুম হল ও শহীদ শামসুজ্জোহা হলের বাগানে একটি করে গাঁজার গাছও পাওয়া গেছে।

হলগুলোতে দায়িত্বরত মালিদের দাবি, সৌন্দর্যবর্ধনের জন্য বাগানে অনেক আগে পপি গাছ লাগানো হয়েছিল। পরে সেগুলো তুলে ফেলা হয়। ওই বীজ থেকেই বর্তমান গাছগুলো হয়েছে। নতুন করে গাছ লাগানো হয়নি।

জিয়াউর রহমান হলের মালি মো. সানাউল্লাহ বলেন, বাগানে বিভিন্ন জাতের ফুলগাছ রয়েছে। এ বছরও অনেক ফুলগাছ নতুন করে লাগানো হয়েছে। পপি গাছ লাগানো হয়নি। এসব গাছ অনেক আগে লাগানো হয়েছিল। হল প্রশাসনের নির্দেশে সে সময় পপি গাছগুলো তুলে ফেলা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের উপপরিচালক লুৎফর রহমান বলেন, দুই প্রজাতির পপি গাছ রয়েছে। এর একটি থেকে রস সংগ্রহ করা যায়, আরেকটি থেকে যায় না। তবে উভয় ধরনের পপি চাষই সম্পূর্ণ নিষিদ্ধ।

তবে বিষয়টি জানা নেই বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষ ড. আমিরুল ইসলাম বলেন, ‘আমার বিষয়টি জানা ছিল না। শোনার পরই হলে এসে খোঁজ নিয়েছি; গাছ পাইনি। মালিদের অসচেতনার কারণে এমনটি হয়েছে। পরবর্তীতে লক্ষ রাখা হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘পপি নিষিদ্ধ কিনা আমার জানা নেই। আমি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করব। নিষিদ্ধ হলে ক্যাম্পাসে চাষের সুযোগই নেই।’

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0033419132232666