রোববার থেকে শাবি'র ল্যাবে করোনা পরীক্ষা - দৈনিকশিক্ষা

রোববার থেকে শাবি'র ল্যাবে করোনা পরীক্ষা

সিলেট প্রতিনিধি |

অবশেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বিশেষায়িত পিসিআর ল্যাব করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্তের জন্য নমুনা পরীক্ষা শুরু হচ্ছে। আগামী রোববার থেকে শাবির ল্যাব চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, তাদের ল্যাব প্রস্তুত রয়েছে। এখন নমুনা পরীক্ষার জন্য পিপিই ও কিট পেলে কাজ শুরু হবে। ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরে পিপিই, কিটসহ প্রয়োজনীয় জিনিস চাওয়া হয়েছে। রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছেন তিনি।

গত ৯ এপ্রিল শাহজালাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন দেওয়া হয়। শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি তিনটি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

সিলেটে স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, 'শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এই ল্যাবটি কয়েকদিন আগে চালু হওয়ার কথা ছিল। কিন্তু মেশিনারিজ স্থাপনে সময় লাগায় এতোদিন তা সম্ভব হয়নি। তবে ইতিমধ্যে পিসিআর মেশিন পৌঁছে গেছে এবং তা স্থাপনের কাজ চলছে। আশা করি আগামী রোববার থেকে নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

প্রথমে সিলেট বিভাগের সব নমুনা পরীক্ষার জন্য ঢাকার আইইডিসিআরে পাঠানো হত। এতে রিপোর্ট পেতে কখনও কখনও এক সপ্তাহেরও বেশি সময় লেগে যেত। এমন পরিস্থিতিতে গত ৭ এপ্রিল সিলেটে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাব চালু করা হয়। এখন পর্যন্ত ওসমানীর ল্যাবে একদিনে সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষা হয়েছে। 

সিলেট বিভাগের চার জেলা মিলে প্রতিদিন গড়ে সাড়ে ৩০০ জনের নমুনা সংগ্রহ করে ওসমানীর ল্যাবে পাঠানো হয়। ফলে ওসমানীর ল্যাবে কয়েকদিনের নমুনা জমে যাওয়ায় রিপোর্ট দিতে সংকট সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে সিলেট বিভাগের নতুন সব নমুনা আবারও ঢাকায় পাঠানো হচ্ছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব চালু হলে সিলেটে করোনা শনাক্তকরণের সংকট অনেকখানি কেটে যাবে। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিচালনা করবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি)। বিশ্ববিদ্যালয়ের 'ই' ভবনে জিইবি বিভাগে এ ল্যাব চালু হচ্ছে। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাবে প্রথম কয়েকদিন ৯৪টি করে নমুনা পরীক্ষা হবে। এরপর তা দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, 'বর্তমান পরিস্থিতিতে সিলেটের মানুষকে সেবা দেওয়ার লক্ষে এই ল্যাব চালু হচ্ছে। আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টায় তা সফল হবে।'

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0074429512023926