লঘুচাপের প্রভাবে তিন দিন ধরে ঝরছে বৃষ্টি, ভোগান্তির অন্ত নেই - দৈনিকশিক্ষা

লঘুচাপের প্রভাবে তিন দিন ধরে ঝরছে বৃষ্টি, ভোগান্তির অন্ত নেই

নিজস্ব প্রতিবেদক |

লঘুচাপের প্রভাবে সারাদেশের ওপর তিনদিন ধরে ঝরছে বৃষ্টি। কখনও হাল্কা, কখনও মাঝারি, আবার কখনও তা ঝিরিঝিরি। সূর্যের দেখা নেই। তবে ঝমঝমিয়ে বা ঝিরিঝিরি যাই হোক না কেন বৃষ্টিতে ভোগান্তির অন্ত নেই। আবহাওয়া অফিস বলছে, আজ শনিবারও সারাদেশে বৃষ্টি হতে পারে।

রবিবার থেকে তা কমে আসতে পারে। এরপর বৃষ্টি আবার বেড়ে যাবে, বিশেষ করে প্রকৃতিতে শীত নামাতে আরও বৃষ্টির আভাস দেন তারা। এ সময়ে সাগরে লঘুচাপ থেকে নিম্নচাপ, এমনকি ঘূর্ণিঝড়ও সৃষ্টি হতে পারে। জানা গেছে, অসময়ের বৃষ্টিতে শীতকালীন আগাম শাকসবজি ও ফসল ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। বৃষ্টির মধ্যে কৃষকরা ক্ষেতে যেতে পারছে না। পাকা ধান কাটতে পারছে না।

কৃষকরা জানিয়েছেন অসময়ের বৃষ্টি তাদের কোন কল্যাণ বয়ে আনছে না। তবে ক্ষতি হচ্ছে বেশি। এই বৃষ্টিতে ঋতুজনিত নানা ধরনের অসুখ বিসুখও বেড়ে গেছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা অসুখে পড়ছেন বেশি। ঠান্ডাজনিত রোগবালাই বাড়ছে। কৃষকরা জানিয়েছেন, শীতকালীন শাকসবজিতে রোগবালাই হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে যারা নতুন ধান রোপণ করেছেন এই বৃষ্টিতে তাদের উপকার হচ্ছে। বৃষ্টির কারণে ইতোমধ্যে কাঁচামরিচের দাম বেড়ে গেছে।

কয়েকদিনের টানা বৃষ্টিতে রাজধানীর বাইরে অনেক এলাকায় রাস্তাঘাট তলিয়ে গেছে। ঘরের বাইরে মানুষের আনাগোনাও কমেছে। সারাদিনই ঝরছে টিপটিপ বৃষ্টি। পেশার তাগিদে বা জরুরী কাজে যারা বের হচ্ছেন তারাও নানা ভোগান্তির মধ্যে পড়েছেন।

শুধু দুর্ভোগ নয়, এই বৃষ্টি এনে দিয়েছে গ্রামীণ জীবনের শীতের অনুভূতিও। ঠান্ডা শীতল ভাব রাজধানী ঢাকাতে। গত দুই দিনে বাসাবাড়িতে বৈদ্যুতিক পাখার ব্যবহার অনেকটাই কমেছে। অনেকে ব্যস্ত হয়ে পড়েছেন শীতের পোশাক কেনাকাটায়। লোকজনের ধারণা এবারের মতো গরমে পাঠ চুকিয়ে শীত বুঝি এসে গেল!

কিন্তু আবহাওয়া অফিস জানিয়েছে এই বৃষ্টিতে তাপমাত্রা কমে গিয়ে শীত শীত ভাব অনুভূত হলেও এখনই শীত আসছে না। লঘুচাপের ভাব কেটে গেলে তাপমাত্রা আবার বাড়বে। তখন এই শীতল ভাবটাও থাকবে না।

আবহাওয়াবিদরা বলছেন বাংলায় শীতের জন্য অপেক্ষা করতে হবে আরও এক মাসের বেশি। পৌষ মাসে এখানে জাকিয়ে শীত নামে। কিন্তু মাস হিসেবে এখান চলছে কার্তিক মাসের ১০। অঘ্রাণ পেরিয়েই তবে নামবে শীত। অবশ্য ঋতু বৈচিত্র্যের ধরন অনুযায়ী পৌষ শুরু হওয়ার আগেই যেহেতু শীত শুরু হয়, এ কারণে শীতের জন্য আরও এক মাসের বেশি সময় অপেক্ষা করতে হবে।

আবহাওয়া অফিস জানিয়েছে ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে শীত শীত ভাব বাড়বে। তার আগ থেকেই শীতে হিমেল ভাব থাকবে। খোঁজ নিয়ে জানা গেছে দেশের সর্ব উত্তরের জেলাগুলোয় রাতের বেলায় শীতের অনুভূতি বাড়তে শুরু করেছে। তবে দিনের বেলায় আবার আবহাওয়া এর উল্টো আচরণ করছে। অর্থাৎ দিনের বেলায় এখনও বেশ গরম অনুভূত হচ্ছে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036828517913818