লাখো শিক্ষার্থী মেস ও বাসাভাড়া নিয়ে বিপাকে - দৈনিকশিক্ষা

লাখো শিক্ষার্থী মেস ও বাসাভাড়া নিয়ে বিপাকে

দৈনিকশিক্ষা ডেস্ক |

দেশের নামি-দামি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে রাজধানী ঢাকায়। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষার এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক লাখ শিক্ষার্থী লেখাপড়া করেন। তবে আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কম থাকায় শিক্ষার্থীরা ভাড়া বাসা কিংবা মেসে থাকেন। শিক্ষানগরীখ্যাত রাজশাহী, সাভার, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রামে কয়েক লাখ শিক্ষার্থী লেখাপড়া করেন। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের বড় অংশ মেস বা ভাড়া বাসায় থাকে। করোনার কারণে সংকটময় পরিস্থিতিতে ভাড়া পরিশোধ নিয়ে তাঁদের বিপাকে পড়ার কথা জানা গেছে। শিক্ষার্থীরা কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে একত্র হয়ে ভাড়া মওকুফের বিষয়ে মতামত ব্যক্ত করেছেন। শুক্রবার (১৫ মে) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন রফিকুল ইসলাম ও তানজিদ বসুনিয়া।

প্রতিবেদনে আরও জানা যায়, শিক্ষার্থীরা বলছেন, কেউ কেউ মার্চ মাসের ভাড়া পরিশোধ করা সম্ভব হলেও এপ্রিলের ভাড়া দিতে পারেননি। কারণ রাজধানীতে অনেকে টিউশনি করে চলতেন। এখন সে আয় বন্ধ। কেউবা পরিবার থেকে টাকা এনে শিক্ষা কার্যক্রম চালান। সাধারণ ছুটির মধ্যে সব কিছু বন্ধ থাকায় ভাড়া পরিশোধ করতে পারছেন না তাঁরা। এ অবস্থায় করোনার সময়কালে ভাড়া মওকুফ কিংবা অর্ধেক করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

এরই মধ্যে দিনাজপুরের হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বাড়ি মালিকদের সঙ্গে কথা বলে ভাড়া অর্ধেক কমিয়ে নিয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করোনার সময় ভাড়া কম নিতে বাড়ির মালিকদের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে।

গত ২৯ এপ্রিল গাইবান্ধায় দরিদ্র শিক্ষার্থীদের মেসভাড়া মওকুফ চেয়ে সংবাদ সম্মেলন করেছেন শিক্ষার্থী ও স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা। দিশাহারা শিক্ষার্থীরা সমস্যার কথা তুলে ধরে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় জনপ্রতিনিধির কাছে স্মারকলিপি দিয়েছেন।

অনাবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেস কিংবা ভাড়া বাসায় থাকেন। বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ায় সবাই গ্রামের বাড়িতে ফিরে গেছেন। বড় অংশের টিউশন বন্ধ থাকায় নিজেদের চলতেই কষ্ট হচ্ছে। এ অবস্থায় শিক্ষার্থীদের মেস ও বাসাভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নও ভাড়া কমানোর দাবি জানিয়েছে।

বিপাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে প্রায় ১৫ হাজার শিক্ষার্থীর আবাসন হয়। তাও অনেকটা গাদাগাদি করে। বড় অংশই থাকে আশপাশের মেসে বা ভাড়া বাসায়। টিউশনির আয় দিয়ে চলেন অনেকে। গত ২০ মার্চ থেকে অনির্দিষ্টকাল বিশ্ববিদ্যালয় বন্ধ। ক্যাম্পাস বন্ধ থাকায় অগত্যা গ্রামে ফিরতে হয়েছে, তাতে খণ্ডকালীন আয়ের পথ বন্ধ।

অর্ধেক ভাড়ার কথা বলছেন জাবি শিক্ষার্থীরা : গণমাধ্যমে ফ্রিল্যান্সিংয়ের কাজ করে নিজের খরচ চালান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী অভিক সাহা। কিন্তু করোনার কারণে দুই মাসেরও বেশি সময় ধরে কোনো কাজ করতে না পেরে ভাড়া দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন তিনি। তাঁর মতো আরো কয়েক হাজার শিক্ষার্থী ভাড়া পরিশোধ নিয়ে শঙ্কায় পড়েছেন।

কটেজ ভাড়ায় হিমশিম খাচ্ছেন চবির শিক্ষার্থীরা : শিক্ষার্থীরা কটেজ বা মেসে না থাকলেও গুনতে হচ্ছে ভাড়া। ভাড়া দিতে হিমশিম খাচ্ছেন কটেজ ও মেসে থাকা প্রায় ২০ হাজার শিক্ষার্থী। ক্যাম্পাস বন্ধকালীন কটেজের ভাড়া মওকুফ অথবা অর্ধেক কমানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

সংকটে রাজশাহীর শিক্ষার্থীরাও : রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বড় শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে রাজশাহীতে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষায় রাজশাহী নগরীতে হাজার হাজার শিক্ষার্থী লেখাপড়া করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সাইন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী রাজিয়া সুলতানা পারুল বলেন, ‘সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে শিক্ষার্থীদের টিউশনি বন্ধসহ আয়ের পথ বন্ধ থাকলেও মেস মালিকরা ভাড়ার জন্য ছাত্রছাত্রীদের যেভাবে চাপ দিচ্ছেন তা সত্যই অমানবিক।’

বিপাকে জবির শিক্ষার্থীরাও : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮ হাজার শিক্ষার্থীর মধ্যে অধিকাংশ শিক্ষার্থী মেসে থেকে লেখাপড়া করেন। মেস ভাড়া দিতে হিমশিম খেতে হচ্ছে শিক্ষার্থীদের।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068259239196777