শাবিতে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে অবরোধ - দৈনিকশিক্ষা

শাবিতে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে অবরোধ

শাবি প্রতিনিধি |

শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সাধারণ শিক্ষার্থীর ব্যানারে ডাকা আন্দোলন থেকে ১৬ দফা দাবিতে গতকাল বৃহস্পতিবার ক্যাম্পাস অবরোধ করেন সাধারণ শিক্ষার্থীরা। বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে কিলো রোডে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা শেষে রাত ৮টায় অবরোধ তুলে নেয়া হয়।

শীতকালীন ছুটিতে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর দুপুরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করতে গেলে মানববন্ধনের অনুমতি না থাকায় তাতে বাধা দেয় প্রক্টরিয়াল বডি। ওই ঘটনার পর শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে এবং প্রশাসনের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলন থেকে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে গত ২৭ নভেম্বর সন্ধ্যায় ৬টা আশু দাবি এবং ১০টা দীর্ঘমেয়াদি দাবি করে প্রশাসনকে আলটিমেটাম দেওয়া হয়। আশু দাবির জন্য ৪ ডিসেম্বর এবং দীর্ঘমেয়াদি দাবি মেনে নেওয়ার জন্য আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু আশু দাবির সময় পার হয়ে গেলেও কোনো সাড়া না আসায় তারা অবরোধ করেন। শিক্ষার্থীদের অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী পরিবহনের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যেতে পারেনি।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিক্ষার্থীদের ছয় প্রতিনিধির সঙ্গে প্রশাসনের আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম আন্দোলনরত শিক্ষার্থীদের জানান, আশু দাবিগুলোর মধ্যে আলোচনা করে দুটি দাবি মেনে নেওয়া এবং বাকি দাবিগুলো উপাচার্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003511905670166