শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক হোক মানবিক - দৈনিকশিক্ষা

শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক হোক মানবিক

সাধন সরকার |

ছাত্র-শিক্ষকের সম্পর্ক দুনিয়ার সেরা সম্পর্কগুলোর একটি। কবি কাদের নেওয়াজ রচিত ‘শিক্ষকের মর্যাদা’ নামের কবিতাটি কমবেশি সবারই পড়া। শিক্ষকের মর্যাদা যে কত উঁচু ও সম্মানের, তা এই কবিতায় কবি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। আগের ছাত্র-শিক্ষক সম্পর্ক আর বর্তমান সময়ের ছাত্র-শিক্ষক সম্পর্কের মধ্যে ব্যবধান অনেক।

শিক্ষকতা শুধু একটি পেশা নয়, ব্রতও। অন্য সব পেশা থেকে  এ পেশাটা একটু ভিন্ন ধরনের। কেননা সঠিক পদক্ষেপ, পরিকল্পনা ও দূরদর্শিতার অভাবের কারণে এ পেশায় কোনো ক্ষতি হলে পুরো শিক্ষাব্যবস্থায় তার প্রভাব পড়ে। ফলে দেশের ভবিষ্যৎ প্রজন্ম ক্ষতিগ্রস্ত হতে পারে। শিক্ষকরাই পারেন অর্জিত শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে শিক্ষার্থীকে সঠিক দীক্ষায় দীক্ষা দিতে। তাই ছাত্র-শিক্ষকের সম্পর্ক হওয়া উচিত অভিভাবকতুল্য ও বন্ধুসুলভ। শিক্ষক হবেন ছাত্রের গর্ব আর ছাত্র হবে শিক্ষকের অহংকার। শিক্ষককে হতে হবে ক্ষমাশীল।

শিক্ষক যদি কোনো অনৈতিক কাজে জড়িয়ে পড়েন সেই শিক্ষকের ওপর ছাত্ররা আস্থা রাখতে পারে না। শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও উদ্বুদ্ধ করতে পারেন যে শিক্ষক তিনিই হলেন প্রকৃত ও আদর্শ মানুষ। শিক্ষার্থীরা কোনো ভুল করলে বা পরীক্ষায় খারাপ ফল করলে বুঝিয়ে বলতে হবে। শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবছর আলাদা সেমিনারের আয়োজন বা কর্মশালা করলে ভালো ফল বয়ে আনবে। শিক্ষকের ভালোবাসা, স্নেহ ও কোমল-কঠিন সংস্পর্শে খারাপ বা কম মনোযোগী শিক্ষার্থীও ভালো হয়ে যেতে পারে। শিক্ষার আলোটা সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য শিক্ষক-শিক্ষার্থী আর অভিভাবককে একসঙ্গে কাজ করতে হবে। 

 

সাধন সরকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037109851837158