শিক্ষক দিবসের যত কর্মসূচি - দৈনিকশিক্ষা

শিক্ষক দিবসের যত কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক |

৫ অক্টোবর (শুক্রবার) ‘বিশ্ব শিক্ষক দিবস’। এবারের প্রতিপাদ্য, ‘যোগ্য শিক্ষাকের অধিকার, শিক্ষার অধিকার’। শিক্ষকরা যাতে ভবিষ্যত প্রজন্মের চাহিদা পূরণ করতে পারে তা নিশ্চিত করতেই দিবসটি পালন করা হয়। শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর সদস্যভুক্ত প্রতিটি দেশে ১৯৯৫ খ্রিস্টাব্দ থেকে প্রতি বছর এ দিবসটি উদযাপন করা হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন আলোচনা সভা ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে বিকেল সাড়ে ৩টায় বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের জাতীয় পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের করবে। বিকেল ৪টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিশ্ব শিক্ষক দিবস ২০১৮ উপলক্ষ্যে কৃতী শিক্ষকদের সম্মাননা প্রদান ও মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের জাতীয় পরিষদ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিকেল ৪টায় বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে ঢাকার আর্মি গলফ ক্লাবে এক আলোচনা সভার অযোজন করা হয়েছে। সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী।

শুক্রবার সকাল ১০টায় ঢাকা গোল্ডেন কলেজে এক মতবিনিময় সভা ও বিশ্ব শিক্ষক দিবস ২০১৮ উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার ও বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ মাজহারুল হান্নান।সকাল ১০টায় ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে শিক্ষা কর্মচারী প্রতিনিধি সমাবেশের অয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাবেক শিক্ষা সচিব ও বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।

এছাড়া সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় এক আলোচনা সভার অয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি। সকাল সাড়ে ১০টায় ঢাকা রিপোটার্স ইউনিটে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের। 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039730072021484