শিক্ষক নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে - দৈনিকশিক্ষা

শিক্ষক নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

মো. সিদ্দিকুর রহমান |

গৌরবময় ও সংগ্রামী ইতিহাস বাঙালি জাতির অহংকার। পেশাজীবী হিসেবে প্রাথমিক শিক্ষকদের ইতিহাসও সংগ্রামের ঐতিহ্যে ভরা। পেশাজীবীদের মধ্যে প্রাথমিক শিক্ষকেরা সর্বাধিক মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। তখন বেতন ভাতা স্বল্প পেলেও তাঁদের চোখে মুখে ছিল সংগামী চেতনা। যার ফলশ্রুতিতে ১৯৭৩ খিস্টাব্দে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁদের সরকারি কর্মচারীর মর্যাদা দিয়ে গৌরবান্বিত করেছেন।

প্রাথমিক শিক্ষকদের স্বাধীনতার পূর্বে সংগ্রামের প্রথম যাত্রা মোনায়েম খানের গভর্নর হাউস ঘেরাও আন্দোলন। এ  আন্দোলনের অর্জন প্রথম বেতন স্কেল ১২০ ও ১৩০ টাকা আদায়। স্বাধীনতার পর ১৯৭৫ খ্রিস্টাব্দে থানার বাইরে বদলি রোধ, ১৯৮১ খ্রিস্টাব্দে ৩ মাস ১০দিন বিদ্যালয়ে তালা ঝুলিয়ে মিউনিসিপ্যালটি ও গ্রাম সরকারের হাতে ন্যাস্তকরণ জাতীয় সংসদে পাশ করা দু’টি আইন বাতিল। এছাড়াও প্রত্যেক শিক্ষক ও একজন সাথী নিয়ে প্রায় ৩ লাখ লোকের সমাবেশ ঘটিয়ে ঢাকা অবরোধ, পোষ্যে কোটা অর্জন, কল্যাণ ট্রাস্ট গঠন (যা আজ প্রায় মৃত), উপজেলা পরিষদের হাতে নিয়োগ ও শাস্তি প্রদানের ক্ষমতা রহিতকরণ, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তার পদ সৃষ্টি, এম এল এস এস স্কেল থেকে উন্নত স্কেল আদায়, প্রধান শিক্ষকদের ৩০০ টাকার স্কেল থেকে ৩২৫ টাকার স্কেলে উন্নীতকরণ, আজকের প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদা ২০ বছর পূর্বের সংগ্রামের সূচনা। এছাড়াও অসংখ্য অর্জন প্রাথমিক শিক্ষকদের আন্দোলনের ফসল।

প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদের আমলের একটা আন্দোলনের চিত্র আজ হৃদয়ের মানসপটে ভেসে ওঠে। সেটা হলো ঢাকার কোতোয়ালী থানার বংশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ফারুক চৌধুরীর হত্যাকান্ডের বিচার দাবিতে আন্দোলন। সে সময় ঢাকা শহরের সকল স্কুল বন্ধ ঘোষণা করে শিক্ষকরা একযোগে সারাদিন অবস্থান করে বংশাল চৌরাস্তা বন্ধ করে দিয়ে আন্দোলনকে তুঙ্গে নিয়ে গিয়েছিলেন।  অথচ আজকে বরগুনার বেতাগীতে স্কুলে শিক্ষক ধর্ষণের ঘটনায় আমরা ফেসবুক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কিছুটা হলেও আলোড়ন সৃষ্টি করতে পেরেছি। কিন্তু সাধারণ শিক্ষকদের কতটুকু সম্পৃক্ত করতে পেরেছি তা ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিশিষ্ট সংগীত শিল্পী, সহকারি শিক্ষক সমাজের একাংশের সভাপতি ও আমার অত্যন্ত  স্নেহভাজন শাহিনূর আল আমিন আমাকে জানালেন, ‘স্যার, সরকারি শিক্ষকরা তো স্কুল বন্ধ রেখে আন্দোলন করতে পারে না।’ তাঁর বক্তব্যে আমি অনেকটা বিস্মিত হয়েছি। সরকারি স্কুলে কিছু পশু, শিক্ষক সমাজের মান-সম্মান, ইজ্জত লুণ্ঠিত করবে। আর আমরা প্রাথমিক শিক্ষক সমাজ তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দিতে না পারলেও তাৎক্ষণিক আসামিদের গ্রেপ্তার  ও ধর্ষকদের মৃত্যুদণ্ডের দাবিতে বংশালের মতো রাস্তা-ঘাট, স্কুল ধর্মঘট ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে পারি না? বরগুনার বেতাগীর আন্দোলন সারাদেশে শিক্ষকদের কতটুকু হৃদয় ছুঁয়েছে? তারা কেন এই ইস্যুকে কেন্দ্র করে বিক্ষিপ্তভাবে দায়সারা আন্দোলন করছে? বেতাগীর শিক্ষক আমাদের শিক্ষক সমাজের বোন। তিনি নিছক দুর্ঘটনার শিকার। বোনের নিপীড়নের বিচার দাবিতে সকল শিক্ষক ভাই-বোনের আন্তরিকতার সাথে ঐক্যবদ্ধ আন্দোলনই হবে আজকের প্রত্যাশা।

৩১শে জুলাই ২০১৭ তারিখে নির্বাচনের ভোটার তালিকা হালফিল করতে গিয়ে ঢাকার খিলগাঁও এলাকায় কুকুরের কামড়ে মারাত্মকভাবে আহত হয় শিক্ষক তাহমিনা খাতুন। প্রাথমিক শিক্ষকদের পাঠদান বহির্ভূত কাজের চাপে শিক্ষার্থীদের কাছ থেকে তাঁরা দূরত্বে অবস্থান করছেন। অথচ সমাজ, রাষ্ট্র শিশুদের পাঠদানের ব্যর্থতা তাঁদের কাঁধে চাপিয়ে দেয়। অনেকটা ‘যার কথায় করলাম চুরি সেও কয় চোর’ প্রবাদের মতো। এ অপবাদ ও গ্লানি আর নয়। শিক্ষকদের পাঠদান বহির্ভূত কাজ বন্ধ করা আজকের দিনের প্রত্যাশা। আজকে শিক্ষক নিপীড়ন ও পাঠদান বহির্ভূত কাজ থেকে অব্যাহতি দেয়ার লক্ষ্যে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম ২১শে সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার ছুটির পূর্বে আধাঘন্টা কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেয়। সকল শিক্ষক ও সংগঠনকে নিজেদের নেতৃত্বের বেড়াজাল থেকে বেরিয়ে এসে ঐক্যবদ্ধভাবে এ কর্মসূচি পালনে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই একমাত্র কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

মো. সিদ্দিকুর রহমান: আহ্বায়ক, প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম ও দৈনিক শিক্ষার সম্পাদকীয় উপদেষ্টা।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0035459995269775