শিক্ষক সুরক্ষা আইন এখন সময়ের দাবি - দৈনিকশিক্ষা

শিক্ষক সুরক্ষা আইন এখন সময়ের দাবি

দৈনিকশিক্ষা ডেস্ক |

সম্প্রতি দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ওপর দুর্বৃত্তদের হামলা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কিংবা সদস্যদের হাতে নিগৃহীত হতে হচ্ছে শিক্ষকদের। নারী শিক্ষকরাও এমন হামলা থেকে রেহাই পাচ্ছেন না। শিক্ষকদের শারীরিক ও মানসিকভাবে নির্যাতনে পিছিয়ে নেই খোদ অভিভাবকরাও! রোববার (১৫ মার্চ) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, সরকারি বরাদ্দে বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কাজের সিদ্ধান্ত ও ব্যয়িত অর্থের হিসাব-নিকাশ নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যদের সঙ্গে শিক্ষকদের মতবিরোধের জের ধরে শিক্ষকদের ওপর চড়াও হন সংশি­ষ্ট প্রভাবশালীরা। এছাড়া, সন্তানের পড়ালেখার উন্নয়নে গৃহীত সিদ্ধান্ত কিংবা যৌক্তিক শাসনের বিপক্ষে কড়া অবস্থান নিয়ে অভিভাবকদের কেউ কেউ বিদ্যালয়ে এসে সবার উপস্থিতিতেই লাঞ্ছিত করছেন সম্মানিত শিক্ষকদের। ইদানীং সেটা শারীরিক আঘাতেও রূপ নিয়েছে। শিক্ষকগণ নিজেদের অর্জিত সম্মান ও স্বকীয়তা অক্ষুণ রাখতে এসব পরিস্থিতিতে নীরব থেকে হজম করছেন সকল অপমান ও অত্যাচার। প্রচলিত আইনের ফাঁকফোকড় আর সামাজিক ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে পার পাচ্ছে অপরাধীরা। দেশের ভবিষ্যত্ প্রজন্ম গড়ার কারিগরদের সঙ্গে এমন ঘৃণ্য ব্যাপারগুলো রোধ করা না গেলে জাতির সার্বিক সমৃদ্ধি হোঁচট খেতে বাধ্য। ভবিষ্যতে এ ধরনের অপ্রত্যাশিত ও ঘটনা বন্ধ করতে প্রয়োজন ‘শিক্ষক সুরক্ষা আইন’ প্রণয়ন। সম্মানিত শিক্ষকদের প্রতি অন্যায় আচরণ ও লাঞ্ছনাকারীদের যথাযথ শাস্তি নিশ্চিত করতে সরকারের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।

লেখক : আবু ফারুক, সহকারী শিক্ষক, ভাগ্যকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সদর, বান্দরবান।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0038249492645264