শিক্ষকদের উচ্চতর গ্রেড : স্পষ্টীকরণ চাইলো মাদরাসা অধিদপ্তর - দৈনিকশিক্ষা

শিক্ষকদের উচ্চতর গ্রেড : স্পষ্টীকরণ চাইলো মাদরাসা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে। মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দিতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া আদেশের স্পষ্টীকরণ চেয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। গত ১৮ জুন অধিদপ্তর থেকে আদেশটির স্পষ্টীকরণ চেয়ে চিঠি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে।

গত ২ জানুয়ারি এমপিও নীতিমালা অনুযায়ী মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেলের আবেদন পাঠানোর নির্দেশ দেয়া হলেও যোগ্য শিক্ষকদের আবেদন গ্রহণ করতে পারছে না মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মন্ত্রণালয়ের নির্দেশনায় স্পষ্টতা না থাকায় জটিলতা সৃষ্টি হয়েছে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। অবশেষে সে আদেশের স্পষ্টীকরণ চাওয়া হলো।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. সফিউদ্দিন আহমদ স্বাক্ষরিত চিঠিতে মাদরাসা শিক্ষকদের চাকরির ১০ বছর পূর্তিতে একটি এবং ১৬ বছর পূর্তিতে অপর একটি উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া শিক্ষকরা বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কি না তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া চিঠিতে বলা হয়েছে, এমপিও নীতিমালা অনুসারে মাদরাসার প্রভাষকরা নবম গ্রেডে বেতন পেয়ে থাকেন। তবে এমপিও নীতিমালা শিক্ষকদের ইনক্রিমেন্ট ব্যবস্থা কথা উল্লেখ ছিল না। পরবর্তী সময়ে ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট চালু হয়েছে। যারা ৯ম কোডে ২২ হাজার টাকা বেতন পেতেন তারা এখন ২৪ হাজার ২৬০ টাকা পাচ্ছেন। নীতিমালা অনুযায়ী ১০ বছর পূর্তিতে একটি উচ্চতর গ্রেড দিলে তাদের ৮ম কোডে ২৩ হাজার টাকা দেয়া হয় তাহলে তাদের বেতন কীভাবে নির্ধারণ হবে সে বিষয়েও স্পষ্ট হওয়া প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

চাকরির ১০ বছর পূর্তিতে স্কুল-কলেজের এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। গত ৩১ মে অর্থ মন্ত্রণালয় থেকে আসা একটি স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি প্রেক্ষিতে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা অধিদপ্তরে নির্দেশনা পাঠানো হয়েছে। এ বিষয়টিও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

গত ২ জানুয়ারি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠানো আদেশে বলা হয়, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির তারিখ অর্থাৎ ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে। সে অনুযায়ী মাদরাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে সৃষ্ট বিভিন্ন সুবিধা বা উচ্চতর স্কেল দেয়ার লক্ষ্যে মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিধি বিধান অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হলো।

তবে, শিক্ষকদের উচ্চতর গ্রেড কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে বলা হলেও কোনো শিক্ষক বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কি না সে বিষয়েও কিছু বলেনি মন্ত্রণালয়। বিভাগ থেকে পাঠানো আদেশে শিক্ষকরা একটি না দুইটি উচ্চতর স্কেল পাবেন তাও সুস্পষ্টভাবে বলা হয়নি। এছাড়া যেসব শিক্ষক নীতিমালা জারির আগেই উচ্চতর গ্রেড প্রাপ্য হয়েছেন তদের বিষয়েও কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর স্কেল কার্যকর হবে। এদিকে শিক্ষকরা অনেকেই বকেয়া উচ্চতর স্কেল দাবি করছেন। বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানা গেছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039291381835938