শিক্ষা প্রতিষ্ঠানে আরো সাড়ে ২২ হাজার ভবন নির্মাণ করা হবে: শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানে আরো সাড়ে ২২ হাজার ভবন নির্মাণ করা হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২০০৯ খ্রিস্টাব্দে থেকে এ পর্যন্ত স্কুল-কলেজ ও মাদ্রাসায় ১০ হাজার ৫০০ নতুন ভবন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ২ হাজার ভবনের নির্মাণ কাজ চলমান রয়েছে। আরো ২২ হাজার ৫০০ ভবন নির্মাণ করা হবে। এই ভবনগুলো চার থেকে দশ তলা পর্যন্ত হবে।

শনিবার (৫ মে) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি) কর্তৃক ২০১৭-২০১৮ খ্রিস্টাব্দের এডিপি বাস্তবায়নের লক্ষ্যে মাঠ পর্যায়ের প্রকৌশলীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব বলেন। 

মন্ত্রী আরো বলেন, প্রত্যেক নির্বাচনী এলাকায় ২০টি হাইস্কুল, ৬টি মাদ্রাসা এবং সবগুলো কলেজে ভবন নির্মাণ করা হবে। ২০টি স্কুলের মধ্যে ১০টিতে নতুন ভবন এবং ১০টিতে ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ করা হবে। ২০০ কলেজে মহিলা আবাসিক হোস্টেল নির্মাণ করা হবে। এজন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, প্রত্যেক উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণ করা হবে। এর মধ্যে ১০০টির নির্মান কাজ চলছে। এ বছরের মধ্যে এই ১০০টি টিএসসি’র নির্মাণ কাজ সম্পন্ন করতে তিনি ইইডি’র প্রকৌশলীদের নির্দেশ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের গুনগত পরিবর্তন হয়েছে। ভাল পরিবেশ তৈরি হয়েছে। এ পরিবেশ ও সুনাম ধরে রাখতে হবে। সবার আগে কাজগুলো সুন্দরভাবে সমাপ্ত করতে হবে। এবারের এডিপি বাস্তবায়নে অবশিষ্ট সময় কঠোর পরিশ্রমের মাধ্যমে কাজ যথাসময়ে সম্পন্ন করার জন্য তিনি প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান।  তিনি বলেন, কাজগুলো যাতে ভাল ও টেকসই হয়, সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। মানের সাথে কোন আপোষ করা যাবে না। উন্নত ও সুন্দর ডিজাইনের ভবন নির্মাণ করতে হবে, যাতে শিক্ষার্থীদের কাছে আকর্ষনীয় হয়।

শিক্ষামন্ত্রী আরো বলেন, সরকার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীদের পদোন্নতিসহ এ অধিদপ্তরের উন্নয়নে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। এ অধিদপ্তরে বর্তমানে এক হাজার ৩২৭টি পদ রয়েছে। আরো ৩ হাজার ৬৭০টি নতুন পদ সৃষ্টির প্রক্রিয়া চলছে। দক্ষতাসম্পন্ন নতুন প্রজন্ম গড়ে তোলার জন্য তিনি সবাইকে নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান। । অপব্যবহার, অপচয়, ঘুষ-দুর্নীতি শিক্ষা মন্ত্রণালয় থেকে বিদায় করে দিতে হবে। 

ইইডি’র প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান, ইইডি’র অতিরিক্ত প্রধান প্রকোশলী মো. মজিবুর রহমান সরকার এবং ইইডি’র পরিচালক প্রশাসন খালেদা আক্তার। 

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0040779113769531