শিক্ষা যেন দৃষ্টিভঙ্গিকে সংকীর্ণ না করে: নওফেল - Dainikshiksha

শিক্ষা যেন দৃষ্টিভঙ্গিকে সংকীর্ণ না করে: নওফেল

চট্টগ্রাম প্রতিনিধি |

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, “শিক্ষা যেন দৃষ্টিভঙ্গিকে সংকীর্ণ না করে। আমাদের এমন মানসিকতা সৃষ্টি হয়, লেখাপড়া করে সুন্দর কাপড় পড়ে, চেয়ার-টেবিলে বসে সুন্দর অফিসে কাজ করব। পৃথিবীতে যারা সফল তারা কেউ গতানুগতিক পথে সফল হননি। জীবনে কোনো কাজকেই ছোট করে দেখবে না। আমরা যেন, ছোট গণ্ডির মধ্যে সীমাবদ্ধ না থাকি।”

বৃহস্পতিবার (৩০ মে) চট্টগ্রামের র‌্যাডিসন হোটেলে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

‘লাইফ লং লার্নিং’ এ বিশ্বাসী হয়ে উঠতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমাদের ক্ষুদ্র ভৌগলিক পরিসরে ১৬ কোটির বেশি মানুষ যে খেয়ে পড়ে বেঁচে আছে এটা জননেত্রী শেখ হাসিনার দূরদর্শিতার ফল। এই বয়সেও তিনি প্রতিনিয়ত পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির উপযোগী কর্মপন্থা ঠিক করছেন। ১৯৯৬ খ্রিষ্টাব্দে তিনি কৃষিতে ভর্তুকি দিয়েছিলেন বলে আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তিনি লাইফ লং লার্নিং এ বিশ্বাসী।”

কোনো পেশাকে অবজ্ঞা না করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে নওফেল বলেন, “আমরা ভাবি, আমরা মেধাবী। তাই কৃষি কাজ করব না। আমরা অনেক যোগ্য, অন্য কিছু করব। যতই আমরা উন্নত হই, যতই ভার্চুয়াল রিয়ালিটি আসুক, খাদ্য ছাড়া কেউ বাঁচবে না।

এছাড়া সীমাবদ্ধ চিন্তা থেকে বেরিয়ে এসে সুকুমার বৃত্তির চর্চার মাধ্যমে নিজের ইচ্ছেয় জীবন গড়তে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, “উন্নত শিক্ষা নিয়ে যদি আমরা কৃষি কাজ করতে পারি তাহলে ভালো কিছু উৎপাদন সম্ভব হবে। এমনকি মানসম্মত প্রোডাক্ট নিয়ে ব্র্যান্ডও গড়ে তোলা সম্ভব। যদি আমরা সীমিত চিন্তায় আবদ্ধ থাকি তাহলে বড় কিছু হবে না।”

নওফেল বলেন, “আমরা বেশি গতানুগতিক পথে হাঁটি। কারও খেলায় আগ্রহ, কারও ছবি আঁকায়। চমৎকার রেজাল্ট হয়েছে তোমাদের। এবার জীবনের এত চাপের বাইরে এসে সুকুমার বৃত্তির প্রকাশ এরকম কিছু একটার চর্চা করতে হবে।

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি সাজ্জাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুস ছালাম, আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম লিজা, চিত্রনায়ক ফেরদৌস প্রমুখ। অনুষ্ঠানে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ৯৮৩ জন শিক্ষার্থীকে অনুষ্ঠানে সনদ ও ক্রেস্ট দেয়া হয়।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0050790309906006