শিক্ষার্থীদের সচেতনতা ও দায়িত্ববোধ বৃদ্ধির লক্ষ্যে চাই প্রশিক্ষণ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের সচেতনতা ও দায়িত্ববোধ বৃদ্ধির লক্ষ্যে চাই প্রশিক্ষণ

দৈনিক শিক্ষা ডেস্ক |

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার সমগ্র দেশের উচ্চ বিদ্যালয়, কলেজের ছাত্র-ছাত্রীদের দেশ ও জাতির স্বার্থে আমাদের মহান স্বাধীনতা, দেশের সার্বভৌমত্ব পতাকা ও জাতীয় সঙ্গীতকে রক্ষণাবেক্ষণ করার একটি মহান ব্রতে উদ্বুদ্ধ করে তুলতে সদা সচেষ্ট। কারণ দেশাত্মবোধ ও দেশ মাতৃকার প্রয়োজনে যেন তারা যে কোন দুর্যোগ সঙ্কট মোকাবেলা করতে সক্ষম হয়। শনিবার (১৮ জুলাই) জনকন্ঠের এক নিবন্ধে এ তথ্য জানা যায়। নিবন্ধনটি লিখেছেন কাজী সেলিম

নিবন্ধে আরও জানা যায়, জননিরাপত্তা, জঙ্গীবিরোধী এবং জঙ্গীবিরোধী মতবাদের ফাঁদে ফেলার প্রলোভনবিরোধী (De-Radicilayation) শিক্ষা, মাদকবিরোধী ও মাদকের বিষাক্ত জীবননাশকারী প্রভাব, পিতা-মাতার প্রতি চির ভালবাসায় শ্রদ্ধাশীল থেকে, সমাজের মানুষের বিপদে-আপদে সাহায্যে হস্ত প্রসারিত করে ভবিষ্যতে একজন শিক্ষিত গর্বিত ও কার্যক্ষম সৎ নিষ্ঠাবান নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে। বাংলাদেশের সকল বিদ্যালয় ও কলেজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিকালীন সময়ের মধ্যে পর্যায়ক্রমে দেশব্যাপী ছাত্র-ছাত্রীদের একটি ভবিষ্যত প্রস্তুতিমূলক পূর্বজ্ঞান প্রদানের মাধ্যমে তাদের মধ্যে সচেতনতা ও দায়িত্ববোধ সৃষ্টির লক্ষ্যে একটি সুসমন্বিতভাবে পরিচালিত প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত।

জাতীয় পর্যায়ে ভবিষ্যতে দেশ ও জাতির প্রয়োজনে গোটা ছাত্র সমাজকে শিক্ষিত ও সজাগ করার লক্ষ্যে দেশের তিন বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, পুলিশ, র‌্যাব, আনসারসহ বেসামরিক বিভাগ বা সংস্থা যেমন- সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাাপনা, পরিবেশ অধিদফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রেডক্রস বা রেডক্রিসেন্টসহ সংশ্লিষ্ট বিভাগে ও সংস্থার সমন্বেয়ে ও তত্ত্বাবধানে এ ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা যায়।

এই প্রশিক্ষণের জাতীয় সমন্বয় টিম বা কমিটি সপ্তাহব্যাপী ছুটিকালীন প্রশিক্ষণের বিস্তারিত কর্মসূচী, বিষয় নির্ণয় ও নির্ধারণ বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন, সরকারের যথাযথ পূর্ব অনুমোদন ও অনুমতি সাপেক্ষে গ্রহণ ও বাস্তবায়ন করতে পারে। শিক্ষার্থীদের প্রশিক্ষণের প্রধান উদ্দেশ্য থাকবে, আমাদের জাতীয় জীবনে ভবিষ্যতে যে কোন সঙ্কট, দুর্যোগ, বৈদেশিক ও অভ্যন্তরীণ হিংসাত্মক আক্রমণ মোকাবেলায় তাদেরকে পূর্ব প্রস্তুতিমূলক জ্ঞান প্রদান করা।

যে কোন প্রাকৃতিক দুর্যোগকালে (Emergency) জরুরী সতর্কীকরণ প্রস্তুতিমূলক কি করণীয় হবে বা করা উচিত, যেমন- ঝড়-তুফান, বন্যা-প্লাবন, নদীভাঙ্গন, অগ্নিকান্ড, সন্ত্রাসী জঙ্গী আক্রমণের মতো অবাঞ্ছিত ঘটনা ঘটলে কিভাবে নিজ ও অন্যদের রক্ষা করবে, জরুরী অত্যাবশ্যকীয় সার্ভিসসমূহ যেমন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পুলিশ, র‌্যাব, এ্যাম্বুলেন্সসহ বিশেষ জরুরী সার্ভিসগুলোকে কিভাবে জানাবে তাদের সাহায্যের জন্য, কিভাবে যে কোন দুর্যোগ ও সঙ্কটকালে খাদ্য, পানি সংগ্রহ ও সরবরাহের ব্যবস্থা থাকবে, পানি বিদ্যুত সরবরাহ বন্ধ থাকলে কিভাবে কোন বিভাগকে কিভাবে যোগাযোগ করবে, মোবাইল, বাসার ফোন, ব্যবহার করে নিজ পরিবারের সদস্যদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ে গমন করার প্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় ওষুধপত্র, গুরুত্বপূর্ণ কাগজপত্র, দলিল রেকর্ডপত্র, কিছু হালকা খাদ্য ও অত্যাবশ্যকীয় প্রয়োজনীয় জিনিসপত্রসহ স্বাস্থ্যসেবা ও রেডক্রিসেন্টের নির্দেশনাবলী অনুসরণ করে নিরাপদ আশ্রয়ে সকলকে নিয়ে অবস্থান গ্রহণ করবে, Crisis Management বা সঙ্কট মোকাবেলা ও First aid প্রদানের উপর কিংবা কেউ যদি আকস্মিক হৃদযন্ত্রের ক্রিয়ার অসুস্থতা বোধ করে তখন প্রাথমিকভাবে একটি CPR বা (Cardiopulmonary Resusitation) মাধ্যমে First aid প্রয়োগ করে মানুষকে কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদানে সক্ষম করবে সেসব বিষয়েও পরিষ্কার ধারণা প্রদান করা।

ছোটখাট যে কোন ধরনের জখম, আঘাত ও অসুস্থতার উপর এই First aid প্রশিক্ষণ খুবই প্রয়োজন আমাদের বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের জন্য। ফলে তারা যে কোন ধরনের দুর্যোগ ও সঙ্কটকালে কোন প্রকারের মিথ্যা গুজবে কর্ণপাত না করে এবং বিভ্রান্ত না হয়ে সঠিক দিক নির্দেশনা ও অর্জিত প্রশিক্ষণ জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কিভাবে সতর্ক অবস্থায় ধীর ঠান্ডা মাথায় পরিস্থিতি মোকাবেলা করতে হবে সে সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। তাছাড়া বাংলাদেশ নৌ বাহিনীর প্রশিক্ষকদের সহায়তায় দেশের ভবিষ্যত কর্ণধার হিসেবে নিরাপদ জীবনযাপন, খাদ্যাভ্যাস গড়ে তুলে নিয়মিত খেলাধুলা ব্যায়াম সাঁতার প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করা যায়।

এ ধরনের দেশব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীতে ধূমপানবিরোধী, মাদক ও নেশা জাতীয় বিষয় কিভাবে মানবজীবনকে ধ্বংসের পথে প্রভাবিত করে, শারীরিক ও মানসিক ক্ষতি সাধনে এর ভয়াবহ প্রভাব থেকে নিজেকে ও সমাজ প্রতিবেশীদের কিভাবে সতর্ক করে একটি সচেতন সমাজ কায়েমে শিক্ষার্থীগণ কিভাবে ভূমিকা রাখতে পারেন ইত্যাদি বিষয়াবলীও গুরুত্বপূর্ণ। দেশের ট্রাফিক নিয়মকানুনের ওপর শিক্ষা প্রদানসহ, ট্রাফিক আইনকানুন অনুসরণ ও পথ চলাচলের সময় তার বাধ্য বাধকতা নিজ জীবন বাঁচানোসহ অপরের জীবন বাঁচানোর উপর ট্রাফিক আইনকানুন মান্য করা ও অপরকে পরামর্শ প্রদান করা, যানজটমুক্ত পরিস্থিতি সৃষ্টি করার লক্ষ্যে চলমান আইনকানুনসহ রাষ্ট্রীয় সকল আইনকানুন, নিয়মনীতি কঠোরভাবে সম্মান ও মেনে তার প্রতি শ্রদ্ধাশীল থাকা ও অপরকেও শ্রদ্ধাশীল থাকায় প্রভাবিত করার পরামর্শ প্রদানে শিক্ষিত করে তোলা ইত্যাদি বিষয় সম্পর্কেও জানতে পারবে।

দেশব্যাপী ট্রাফিক সপ্তাহ উদযাপন ও পালনকালে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পর্যাপ্ত লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, পুস্তকাদি বিতরণসহ ছাত্র-ছাত্রীদের ঢাকার বাইরেও ব্যাপকভাবে এই প্রশিক্ষণের অন্তর্ভুক্ত অথবা পৃথকভাবে সচেতনতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত।

এই প্রশিক্ষণের অধীনে আমাদের দেশের ছাত্র-ছাত্রীদের জন্য ভবিষ্যতের একজন সৎ, নিষ্ঠাবান, ভাল চরিত্রসম্পন্ন নাগরিক হিসেবে কিভাবে সকল অসৎ, দুর্নীতিমূলক, অসম্মানজনক পন্থাকে পরিহার করে নিষ্ঠাবান সৎ জীবনযাপন করে কিভাবে ঘুষবিহীন, দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ কায়েম করা যায় তা ছাত্রছাত্রীরা জানতে পারবে। নিজের ও পারিপাশির্^ক প্রাকৃতিক পরিবেশকে কিভাবে সবুজ, পরিষ্কার পরিচ্ছন্ন ও নির্মল রাখা যায় এবং তার উপকারিতা ও জীবনযাপনে নিজ নিজ ঘরবাড়ি আবাসস্থল প্রতিবেশী, স্কুল-কলেজ ঘরবাড়ির জন্য সর্বদা একটি স্বাস্থ্য সম্মত পরিবেশবান্ধব অবস্থা সৃষ্টির সকল প্রকারের নিয়মকানুন পদ্ধতির ব্যবহারের উপর এই প্রশিক্ষণ গুরুত্ব প্রদান করতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি শ্রদ্ধা, কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শন হিসেবে জাতির পিতার জন্মশতবার্ষিকীতে দেশের ছাত্র/যুবসমাজকে ভবিষ্যতের একেকজন সচেতন দায়িত্বশীল নাগরিক, দেশ জাতি, স্বাধীনতা, পতাকা, সার্বভৌমত্বকে রক্ষণাবেক্ষণের ভবিষ্যতের অতন্দ্র প্রহরী হিসেবে প্রস্তুত করার এটাই হবে উপযুক্ত পদক্ষেপ ও উপহার। মুজিব শতবার্ষিকীতে বঙ্গবন্ধুর আদর্শ ও অবদান স্বাধীনতার চেতনাকে সমুন্নত ও ত্রিশ লাখ শহীদানদের প্রতি অটুট শ্রদ্ধা, ভালবাসা ও কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ করার মূল লক্ষ্য হওয়া উচিত এই শিক্ষা ও প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

লেখক :কাজী সেলিম, মুক্তিযোদ্ধা ও গবেষক

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0038909912109375