শিক্ষিত যুবসমাজকে আকর্ষণ করতে কাজ করব :যুবলীগ সভাপতি - দৈনিকশিক্ষা

শিক্ষিত যুবসমাজকে আকর্ষণ করতে কাজ করব :যুবলীগ সভাপতি

নিজস্ব প্রতিবেদক |

যুবলীগের নবনির্বাচিত চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, ‘যুবলীগের অর্জন অনেক কিন্তু আমরা নেগেটিভ প্রচারণা বেশি শুনি। যুবলীগের সত্যিকারের অর্জনগুলো এবং ভবিষ্যতে যে ভালো কাজগুলো করতে চায়, তার ওপরই আমরা বেশি গুরুত্ব দেব।

শিক্ষিত যুবসমাজকে আকর্ষণ করার লক্ষ্যে কাজ করবে যুবলীগ।’ গতকাল রবিবার দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কের সামনে রক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী যুবলীগের নবনির্বাচিত কমিটি। এ সময় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, সদ্য সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক তাসভীরুল হক অনু প্রমুখ উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে যুবলীগ নিয়ে ভবিষ্যত্ পরিকল্পনার কথা সাংবাদিকদের বলেন যুবলীগের চেয়ারম্যান শেখ পরশ। তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা এমন একটি যুবলীগ উপহার দেওয়া, যেটা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশপ্রেম, কমিটমেন্ট ও আদর্শ দ্বারা গঠিত একটি সংগঠন হবে।’ আপনি বলেছেন ‘আই হেট পলিটিকস’ থেকে তরুণ প্রজন্মকে বের করে আনতে চান।

এ বিষয়ে আপনার কোনো পরিকল্পনা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, “যুবসমাজ ও শিক্ষিত সমাজে আজকে এমন একটা নেগেটিভ মানসিকতা দেখা যায়। সেটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। শিক্ষিত যুবসমাজ যদি যুবলীগের পতাকাতলে না আসে, অবদান না রাখে, তাহলে দেশ আগাবে না।

সেজন্য আমাদের লক্ষ্য থাকবে শিক্ষিত যুবসমাজকে ‘পলিটিকসে এনগেইজড’ করা। এই ‘এনগেইজড সিটিজেনশিপ’ আমরা চাই। সেজন্য যুবলীগ শিক্ষিত যুবসমাজকে আকর্ষিত করার লক্ষ্যে কাজ করবে। সরকারের চালানো শুদ্ধি অভিযানে যুবলীগ সব ধরনের সহযোগিতা করবে।”

সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে অবস্থান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পরশ বলেন, “মাদক নিয়ে আমার একটা মেসেজ আছে, সেটা হলো ‘সে নো টু ড্রাগস’। ‘ড্রাগস’ কোনোভাবেই সমাজে শান্তি আনতে পারে না। পরিবারেও শান্তি আনতে পারে না। দেশকেও কল্যাণকর কিছু দিতে পারে না। আর কারো যদি হতাশার কোনো জায়গা থাকে, আমাদের কাছে তুলে নিয়ে আসতে পারেন। সেগুলোর ওপর ‘বেইস’ করে আমরা আপনাদের দিকনির্দেশনা দিতে পারব।”

এ সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সংগঠনের নতুন নির্বাচিত সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলও। তিনিও নতুনভাবে কাজ করার আশা প্রকাশ করে বলেন, ‘আমরা মাদকের বিরুদ্ধে যুবসমাজকে সচেতন করব। আমাদের সংগঠনে যেন এ ধরনের (মাদকসংশ্লিষ্ট) কোনো যুবক অন্তর্ভুক্ত না হতে পারে, সে ব্যাপারে সতর্ক থাকব। কারণ আপনারা জানেন, একজন মাদকসেবী ও মাদক ব্যবসায়ী সমাজকে অতিষ্ঠ করে তোলে।’

এদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে বনানী কবরস্থানে আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনিসহ ১৫ আগস্টে নিহত সব শহীদের এবং যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের দাদা মরহুম শেখ নুরুল হক, দাদি মরহুমা শেখ আছিয়া বেগমে কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন যুবলীগের নেতারা।

পরে ফাতিহা পাঠ ও বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় যুবলীগের সদ্য সাবেক কমিটির প্রেসিডিয়াম সদস্য বেলাল হোসাইন ও আনোয়ারুল ইসলাম; যুগ্ম সম্পাদক মহিউদ্দিন মহি, সুব্রত পাল ও মঞ্জুর আলম শাহীন; সাংগঠনিক সম্পাদক বদিউল আলম, ফজলুল হক আতিক ও আবু আহম্মেদ নাসীম পাভেল; সহসম্পাদক তাজউদ্দীন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৫ খ্রিষ্টাবের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার রাতে ধানমন্ডি ৩২ নম্বর ছাড়াও ঘাতকেরা আক্রমণ করে আবদুর রব সেরনিয়াবাত ও ভাগনে শেখ ফজলুল হক মনির ধানমন্ডির বাড়িতে। ঘাতকের বুলেটে মনি ও তার স্ত্রী শেখ আরজু মনি নিহত হলেও ভাগ্যক্রমে বেঁচে যান দুই শিশুপুত্র শেখ ফজলে শামস পরশ ও শেখ ফজলে নূর তাপস।

সম্প্রতি ক্যাসিনোকাণ্ডসহ বিভিন্ন অভিযোগে ইমেজ-সংকটে পড়ে যুবলীগ। সংকট থেকে উদ্ধার পেতে যার হাত দিয়ে গড়ে উঠেছিল যুবলীগ, সেই শেখ ফজলুল হক মনির ছেলেকেই বেছে নিয়েছেন কাউন্সিলররা। শনিবার সংগঠনটির সপ্তম জাতীয় কংগ্রেসে পরশকে সভাপতি নির্বাচিত করা হয়। আর সংকট উত্তরণের এই যাত্রায় পরশ সঙ্গে পেয়েছেন ঢাকা মহানগর উত্তর যুবলীগে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া নিখিলকে।

ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ অষ্টম পর্যন্ত অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ - dainik shiksha অষ্টম পর্যন্ত অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ ইসরায়েলকে বোমা পাঠানো বন্ধ রাখছে যুক্তরাষ্ট্র - dainik shiksha ইসরায়েলকে বোমা পাঠানো বন্ধ রাখছে যুক্তরাষ্ট্র ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে - dainik shiksha ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! - dainik shiksha ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল - dainik shiksha জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003943920135498