শীঘ্রই ইশারা ভাষা ইনস্টিটিউট নির্মাণ করা হবে: সমাজকল্যাণমন্ত্রী - দৈনিকশিক্ষা

শীঘ্রই ইশারা ভাষা ইনস্টিটিউট নির্মাণ করা হবে: সমাজকল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

৫২ সালে আমরা ভাষার জন্য প্রাণ দিয়েছি। আমরা বাঙালীরাই ভাষার জন্য লড়াই করা পৃথিবীতে একমাত্র গর্বিত জাতি। বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিরা বিশেষভাবে ইশারা ভাষায় কথা বলে। বাংলাদেশে বসবাসরত এক লাখ ৬০ হাজার বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইশারা ভাষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এই ভাষার গুরুত্ব অনুধাবন করে খুব শীঘ্রই এখানে একটি ইশারা ভাষা ইনস্টিটিউট নির্মাণ করা হবে বলে অঙ্গীকার করলেন সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি জনাব রাশেদ খান মেনন এমপি। বুধবার ৭ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদফতর, আগারগাঁও এ ‘বাংলা ইশারা ভাষা দিবস, ২০১৮’ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বাংলা ভাষায় ইশারা ভাষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর অবদান উল্লেখ করে বলেন- প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের মনের কথা প্রথম উপলব্ধি করেছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে বইমেলায় প্রথম ইশারা ভাষার স্বীকৃতি প্রদান করেন। সুখের কথা হচ্ছে বর্তমানে ইশারা ভাষা ইউনিসেফ কর্তৃক বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে এবং সর্বত্র উদযাপিত হচ্ছে।’ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জিল্লার রহমান সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জনাব গাজী মোহাম্মদ নুরুল কবির মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আবু মোহাম্মদ ইউসুফ অতিরিক্ত সচিব ও পরিচালক (কার্যক্রম), সমাজসেবা অধিদফতর, ঢাকা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ফিরোজ আহম্মেদ, সাধারণ সম্পাদক, জাতীয় বধির ক্রীড়া ফেডারেশন, মূল প্রবন্ধক উপস্থাপন করেন মিজানুর রহমান, সাধারণ সম্পাদক, এসডিএসএল, ধন্যবাদ জ্ঞাপন করেন একেএম খায়রুল আলম, অতিরিক্ত সচিব ও পরিচালক (প্রশাসন ও অর্থ), সমাজসেবা অধিদফতর, ঢাকা। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতরের উর্ধতন কর্মকর্তাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী ও বেসরকারী সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0094919204711914