শুধু নিবন্ধন কর্তৃপক্ষই আমাকে ফেল করালো - দৈনিকশিক্ষা

শুধু নিবন্ধন কর্তৃপক্ষই আমাকে ফেল করালো

নিজস্ব প্রতিবেদক |

আমি, মোহাম্মদ হারুন অর রশিদ, জাতীয় বিশ্ববিদ্যালয় হতে ডাবল মাস্টার্স ডিগ্রীধারী (ব্যবস্থাপনা ও ইংরেজি) । বিগত ২০০৫-২০১০ পর্যন্ত ‘আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়’ শেরেবাংলা নগর, ঢাকা এবং ২০১০ হতে অদ্যবধি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার ‘বীরগাঁও স্কুল এন্ড কলেজ’ -এ সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছি। আমি, কুমিল্লা শিক্ষা বোর্ডের এস.এস.সি.পরীক্ষা ২০১৪, ২০১৫ ও ২০১৬ সনের ইংরেজি ২য় পত্রের প্রধান পরীক্ষকের দায়িত্ব পালন করেছি। তাছাড়া আমি একজন আইসিটি মাস্টার ট্রেইনার। শিক্ষা জীবনে ব্যর্থতার কোন রেকর্ড নেই। 

বেসরকারি শিক্ষকদের বদলির সুযোগ না থাকায় এন্ট্রি লেভেল এ শিক্ষকতায় প্রবেশ করে আমার নিজ জেলায় জামালপুরের যে কোন একটি মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার জন্য চেষ্টা করছি। তাই শিক্ষকতার দীর্ঘ আট (এমপিওভুক্ত হতে) বছরের অভিজ্ঞতা জলাঞ্জলি দিয়ে হলেও আমাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে নিজ জামালপুর জেলার মাদারগঞ্জ উপলেজায় যাওয়ার জন্য স্কুল পর্যায়ে ইংরেজি বিষয়ে ১০ম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি; কিন্তু অর্জিত সনদ কোনো কাজেই আসেনি। 

চতুর্দশ নিবন্ধন পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায়ে অংশগ্রহণ করেছি। আমার পরীক্ষার রোল স্কুল পর্যায়ে ৩০২২০৬৮৩ এবং কলেজ পর্যায়ে ৪০২১৯১৭৩। স্কুল পর্যায়ে আমার প্রাপ্ত নম্বর কমপক্ষে ৮০-৯০ নিশ্চিত এবং চ্যালেঞ্জ ছুড়ে দিলাম। জীবনে কোনো পরীক্ষায় ফেল করলাম না; কিন্তু বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আমাকে ফেল করতে হলো। আমি জানলাম না যে, এদেশে পরীক্ষায় পাশ করতে হলে কি ১০০ তে ১০০ নম্বরই পেতে হবে?

আমাদের এই সোনার বাংলায় সোনার সন্তানদের ভাগ্যের সাথে ত্রুটিপূর্ণ পরীক্ষা সিস্টেম দিয়ে কোন যোগ্য শিক্ষক তৈরি করতে চায় এনটিআরসিএ? জবাব চাই এবং দিতেই হবে। আমার শিক্ষা নিয়েই আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা বোর্ডের জেএসসি ও এসএসসি. পরীক্ষায় জি.পি.এ. ৫ সহ বৃত্তি লাভ করে; আর আমিই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ফেল করলাম। হায় রে কপাল!! হায় রে এনটিআরসিএ!! আমি দৈনিক শিক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি যে, অনতি বিলম্বে চতুর্দশ শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রকাশিত ফলাফল বাতিল করে যাবতীয় ত্রুটি সংশোধন করে তবেই ফলাফল পুন:প্রকাশ হোক; নতুবা মহামান্য হাইকোর্টের মাধ্যমেই এর উপযুক্ত সমাধান চাইব।


লেখক : সহকারী শিক্ষক, বীরগাঁও স্কুল এন্ড কলেজ, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.00718092918396