শেকৃবিতে উন্নয়নের নামে কাটা হচ্ছে গাছ - দৈনিকশিক্ষা

শেকৃবিতে উন্নয়নের নামে কাটা হচ্ছে গাছ

শেকৃবি প্রতিনিধি |

করোনাকালের ছুটিতে শিক্ষার্থীদের অগোচরে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ক্যাম্পাস থেকে ইতিমধ্যে কাটা পড়েছে অন্তত ৩০টি গাছ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে থাকা এ ঐতিহ্যবাহী গাছগুলোর নিধনে ইতিমধ্যে সামাজিক মাধ্যমে শিক্ষার্থীমহলে জন্ম দিয়েছে নানা বিতর্ক।

অন্যদিকে দায়িত্বশীল সূত্র বলছে, উন্নয়নকাজেই কাটা হচ্ছে এসব গাছ। ক্যাম্পাসের একাধিক সূত্র জানায়, কয়েক দিন ধরেই প্রশাসনিক ভবনের সামনেসহ ক্যাম্পাসের সয়েল (মৃত্তিকাবিজ্ঞান) মোড় থেকে ভিসির বাংলো, পুকুর ও এর আশপাশ থেকে অন্তত ৩০টি গাছ কাটা হয়েছে। 

সূত্র জানায়, ক্যাম্পাস খোলা থাকা অবস্থায় শিক্ষার্থীদের প্রতিবাদের ভয়ে এত দিন গাছগুলো কাটা না হলেও করোনার ছুটিতে অবকাঠামোগত উন্নয়নের নামে বিনা বাধায় অনায়াসেই কাটা হচ্ছে এসব গাছ। যোগাযোগ করা হলে শেকৃবির পরিকল্পনা, উন্নয়ন ও কর্ম বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ ভূঁইয়া বলেন, ‘করোনার জন্য আমি ঠিকভাবে অফিস করতে পারছি না, তাই আমার জানা নেই কোথায় কতগুলো গাছ কাটা হয়েছে। নতুন করে আমাদের আরও ১ হাজার গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।’ এক প্রশ্নের জবাবে তিনি জানান, উন্নয়নকাজের স্বার্থেই এ গাছগুলো কাটা হচ্ছে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে তারা জানান, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন তথা রাস্তা বর্ধিতকরণের কথা বলে যখনই প্রথম দিকে কিছু গাছ কাটা হয়েছিল আমরা প্রতিবাদ করেছিলাম। অথচ করোনাকালের এমন দুর্বিষহ দিনগুলোতে আমরা সবাই যখন যার যার বাড়িতে ঠিক তখনই আমাদের অগোচরে কেটে ফেলা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী আমাদের প্রাণের এ গাছগুলো। মুঠোফোনে শেকৃবি ছাত্রলীগের সভাপতি এস এম মাসুদুর রহমান মিঠু জানান, ‘প্রশাসন আমাদের আশ^স্ত করেছিল ক্যাম্পাসে আর কোনো গাছ কাটা হবে না।

 শিক্ষার্থীদের অনুপস্থিতিতে এ সময়ে গাছ কাটার এমন সিদ্ধান্তের আমরা  নিন্দা জানাই। আমরা ক্যাম্পাসে থাকলে প্রশাসন এ দুঃসাহস করতে পারত না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.004065990447998