শোক দিবসের রাতে স্কুলের ২১ ল্যাপটপ চুরি - দৈনিকশিক্ষা

শোক দিবসের রাতে স্কুলের ২১ ল্যাপটপ চুরি

পঞ্চগড় প্রতিনিধি |

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা সদরের আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের আইসিটি লার্নিং সেন্টার (আইএলসি) ল্যাবের ২১টি ল্যাপটপ চুরি হয়েছে।

১৫ আগস্ট রাতে চুরির ঘটনা বুঝতে পেরে পরদিন শুক্রবার দুপুরে বিদ্যালয়ের পক্ষে আটোয়ারী থানায় একটি চুরির মামলা হয়। ঈদের ছুটির মধ্যে বৃহস্পতিবার রাতে ল্যাবের জানালার গ্রিল কেটে এসব ল্যাপটপসহ একটি এলসিডি মনিটর চুরি হয়েছে বলে দাবি বিদ্যালয় কর্তৃপক্ষের।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে সরকারের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় বিদ্যালয়ের দ্বিতল ভবনের দ্বিতীয় তলায় আইসিটি লার্নিং সেন্টারটি স্থাপন করা হয়। ১৫ আগস্ট রাতে বিদ্যালয়ের নৈশপ্রহরী ইউসুফ আলী দেখতে পান আইএলসি ল্যাবের সামনে থাকা বৈদ্যুতিক বাতি জ্বলছে না। পরে সন্দেহ হলে তিনি কাছে গিয়ে ল্যাবের জানালার থাই গ্লাসের ভেতর দিয়ে দেখতে পান ভেতরে ডেস্ক টেবিলে থাকা একটিও ল্যাপটপ নেই। তাৎক্ষণিকভাবে তিনি শিক্ষকদের খবর দিলে সহকারী প্রধান শিক্ষকসহ অন্যরা এসে কক্ষের পেছন দিকে থাই জানালা খুলে গ্রিলকাটা দেখেন।

তাদের ধারণা, বৃহস্পতিবার রাতের কোনো একসময় জানালার গ্রিল কেটে সব ল্যাপটপ চুরি করা হয়েছে। এ ঘটনায় শনিবার দুপুরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে সহকারী প্রধান শিক্ষক খাদেমুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাত একাধিক ব্যক্তিকে আসামি করে আটোয়ারী থানায় একটি চুরির মামলা করেন। তবে এখনও পুলিশ কাউকে শনাক্ত বা গ্রেফতার করতে পারেনি।


নৈশপ্রহরী ইউসুফ আলী বলেন, ১৫ আগস্ট রাতে আমি বিদ্যালয়েই ছিলাম। পরদিন সন্ধ্যায় বিদ্যালয়ে এসে দেখতে পাই বিজ্ঞান ভবনের দ্বিতীয় তলায় আইএলসি ল্যাবের সামনের বাতি নিভে আছে। পরে আমি কাছে গিয়ে দেখি ল্যাবের ভেতরে একটিও ল্যাপটপ নেই। পরে প্রধান শিক্ষকসহ সহকারী প্রধান শিক্ষককে বিষয়টি জানাই।

সহকারী প্রধান শিক্ষক খাদেমুল ইসলাম বলেন, বিদ্যালয় ঈদের ছুটিতে বন্ধ হওয়ায় আমাদের তেমন যাতায়াত ছিল না। নৈশপ্রহরী দায়িত্ব পালন করতো। শুক্রবার নৈশপ্রহরী ইউসুফ আলী ফোন করে জানায় ল্যাবের সব ল্যাপটপ চুরি হয়ে গেছে। তারপর আমরা এসে দেখি ২১টি ল্যাপটপ, একটি মনিটর এবং ২০টি ল্যাপটপের চার্জার চুরি হয়েছে। ল্যাবের পেছন দিকের একটি জানালার গ্রিল কাটাছিল। আমাদের ধারণা, বৃহস্পতিবার রাতে চোরেরা চুরি করে ওই দিক দিয়েই পালিয়ে গেছে।

আটোয়ারী থানা পুলিশের ওসি (তদন্ত) জয়ন্ত কুমার সাহা বলেন, ওই বিদ্যালয়ের আইএলসি ল্যাব থেকে সব ল্যাপটপ চুরি হওয়ার পর বিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের জানায়। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে শনিবার বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বাদী হয়ে অজ্ঞাত একাধিক ব্যক্তিকে আসামি করে মামলা করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। সন্দেহের বাইরে কেউ নয়। আশা করি শিগগিরই চুরির সঙ্গে জড়িতদের শনাক্ত ও গ্রেফতার করতে পারবো।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0035910606384277