শ্রমিকদের এনআইডি না থাকলে জন্মনিবন্ধন সনদে বেতন পাবেন - দৈনিকশিক্ষা

শ্রমিকদের এনআইডি না থাকলে জন্মনিবন্ধন সনদে বেতন পাবেন

নিজস্ব প্রতিবেদক |

করোনার প্রভাবে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছিল। তবে এখন এ নিয়ম শিথিল করা হয়েছে। কারো জাতীয় পরিচয়পত্র না থাকলেও বিশেষ বিবেচনায় জন্মনিবন্ধন সনদ দিয়ে বেতন-ভাতা দেয়া যাবে। গতকাল বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশেষ তহবিল থেকে ঋণ গ্রহণে ইচ্ছুক শিল্প প্রতিষ্ঠান যে ব্যাংকের মাধ্যমে তাদের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দিয়ে থাকে সে ব্যাংকের নিকট ঐ ঋণের জন্য আবেদন করতে পারবে। কোনো শিল্পপ্রতিষ্ঠান একাধিক ব্যাংকের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করলে তারা বেতন-ভাতার বিপরীতে ঋণের জন্য সংশ্লিষ্ট একাধিক ব্যাংকের কাছে আবেদন করতে পারবে। তবে, এ ক্ষেত্রে শিল্প প্রতিষ্ঠান চাইলে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সমন্বয়ে সিন্ডিকেটেড ঋণ গ্রহণের জন্য আবেদন করতে পারবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে—ঋণ গ্রহণে ইচ্ছুক শিল্পপ্রতিষ্ঠান তাদের ঋণ আবেদনের সঙ্গে শ্রমিক-কর্মচারীদের বেতন থেকে কর্তনযোগ্য আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদা পৃথকভাবে উল্লেখসহ মোট বেতন-ভাতা থেকে আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদাবাদ দিয়ে অবশিষ্ট বেতন-ভাতা উল্লেখ করবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ফরম-ডি যথাযথভাবে পূরণ করে ঋণ আবেদনের সঙ্গে ব্যাংকে দাখিল করবে।

এতে আরও বলা হয়, শিল্পপ্রতিষ্ঠানের নামে ঋণ মঞ্জুর হওয়ার পর ঋণ প্রদানকারী ব্যাংক কর্তনযোগ্য আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদা বাদ দিয়ে অবশিষ্ট বেতন-ভাতা শ্রমিক-কর্মচারীদের ব্যাংক হিসাব বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবে সরাসরি স্থানান্তর করবে। পরবর্তীকালে ব্যাংক নিজ উদ্যোগে কর্তনযোগ্য আয়কর নিয়ম অনুযায়ী সরকারি কোষাগারে জমা করে সংশ্লিষ্ট ঋণগ্রহীতা প্রতিষ্ঠানকে চালানের কপি (প্রয়োজনে আয়কর প্রদানের প্রত্যায়সপত্রসহ) সরবরাহ করবে। একই সঙ্গে ভবিষ্য তহবিলের চাঁদা ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট হিসেবে স্থান্তান্তর করবে। এক্ষেত্রে নগদে কোনো লেনদেন করা যাবে না। এছাড়াও প্রজ্ঞাপনে বলা হয়েছে, আলোচ্য তহবিল থেকে প্রদত্ত ঋণের বিপরীতে প্রতিটি ঋণ প্রদানকারী ব্যাংক তাদের প্রধান কার্যালয়ের তত্ত্বাবধানে ফরম-ডি এর আলোকে শ্রমিক-কর্মচারীদের একটি ‘ডাটা বেইজ’ প্রস্তুত করবে। এর আগে গত ৬ এপ্রিল সচল রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খোলার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় আগামী ২০ এপ্রিলের মধ্যে এই হিসাব খোলার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে শ্রমিক কর্মচারীদের বলা হয়েছে।

উল্লেখ্য, দেশের রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এই টাকা দিয়ে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া হবে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0079960823059082