সংস্কৃত ও পালি শিক্ষা জাতীয় শিক্ষাব্যবস্থায় একটি অবিচ্ছেদ্য অংশ - দৈনিকশিক্ষা

সংস্কৃত ও পালি শিক্ষা জাতীয় শিক্ষাব্যবস্থায় একটি অবিচ্ছেদ্য অংশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশ সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড দীর্ঘদিন ধরে পরিচালিত হলেও জাতীয় শিক্ষানীতিতে সংস্কৃত ও পালি শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হয়নি এখনো। বর্তমানে সংস্কৃত ও পালি শিক্ষা জাতীয় শিক্ষাব্যবস্থায় একটি অবিচ্ছেদ্য অংশ। এই শিক্ষার স্বকীয়তা বজায় রেখে একে আরো যুগোপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে, যাতে এ শিক্ষাব্যবস্থায় প্রাণ সঞ্চারিত হয়। বৃহস্পতিবার (১ অক্টোবর) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে টিঠিতে আরও জানা যায়, সবধরনের সংস্কৃত ও পালি শিক্ষাপ্রতিষ্ঠান পুনর্বিন্যাস করে অন্যান্য ধারার সঙ্গে সমতা রক্ষার লক্ষ্যে নিম্নাদ্য আট বছর, আদ্য দুই এবং মধ্য দুই বছর করতে হবে। সাধারণ উচ্চশিক্ষার সঙ্গে সমন্বয় রেখে প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন শিক্ষক ও অন্যান্য উপকরণ নিশ্চিতকরণ সাপেক্ষে চার বছর মেয়াদি উপাধি অনার্স এবং এক বছর মেয়াদি উপাধিউত্তর কোর্স চালু করতে হবে। তবে যোগ্যতাসম্পন্ন শিক্ষক ও অন্যান্য উপকরণ নিশ্চিত না করা পর্যন্ত তিন বছর মেয়াদি উপাধি ও দুই বছর মেয়াদি উপাধিউত্তর কোর্স চালু করা যেতে পারে।

সাধারণ শিক্ষার মতো এর শিক্ষকদের বেতন কাঠামো নির্ধারণ করতে হবে এবং তাঁদের জন্য উচ্চতর প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ সমভাবে উন্মুক্ত রাখতে হবে। এই উদ্দেশ্যে সংস্কৃত ও পালি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা যেতে পারে। সংস্কৃত ও পালি শিক্ষাব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার, শিক্ষা উপকরণ, বৃত্তিদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক সরবরাহ এবং খেলাধুলার সরঞ্জাম ও সমৃদ্ধ গ্রন্থাগারের ব্যবস্থা করতে হবে। সাধারণ শিক্ষাধারায় অনুসৃত শিক্ষার্থী মূল্যায়ন প্রক্রিয়া সংস্কৃত ও পালি শিক্ষাধারাতেও অনুসরণ করা জরুরি।


 
লেখক : রিপন কুমার দাস, ট্রেড ইন্সট্রাক্টর, পটুয়াখালী

নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003931999206543