সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ডের কার্যক্রম হোক যুগোপযোগী - দৈনিকশিক্ষা

সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ডের কার্যক্রম হোক যুগোপযোগী

প্রকৌশলী রিপন কুমার দাস |

বাংলাদেশ সংস্কৃত ও পালি বোর্ডের আধুনিকায়ন দরকার, এ বিষয়ে আমরা সকলেই একমত। তাই বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ন্যায় বাংলাদেশ সংস্কৃত ও পালি বোর্ডকে পুনর্গঠন করা একান্ত প্রয়োজন। বর্তমানে এই বোর্ডের অধীনে ১২৯টি সংস্কৃত ও ৯৩টি পালি কলেজ রয়েছে। সংস্কৃত কলেজগুলোকে ৩ বছর মেয়াদি কাব্য, ব্যাকরণ, আর্য়ুবেদ, পুরান, পৌরহিত্য ও স্মৃতিশাস্ত্র বিষয় পড়ানো হয়। এ শিক্ষায় শিক্ষিত ব্যক্তিদের নামের আগে আচার্য, পণ্ডিত ও শাস্ত্রবিদ পদবী যুক্ত হয়। এছাড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ সংস্কৃতে তীর্থ ও পালিতে বিশারদ পাশকৃতদের স্নাতক বা সমমান মর্যাদা পাওয়ার ব্যাপারে দাবি জানিয়ে আসছে।

বাংলাদেশ সংস্কৃত ও পালি বোর্ডের আধুনিকায়ন করতে হলে অবশ্যই বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ন্যায় ৪টি স্তরে বিভক্ত করতে হবে। স্তরগুলো হলো প্রাথমিক (১ম থেকে ৫ম শ্রেণি), নিমè মাধ্যমিক (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি), মাধ্যমিক (৯ম ও ১০ম শ্রেণি), উচ্চ মাধ্যমিক (১১শ ও ১২শ শ্রেণি) এছাড়া স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার জন্য বাংলাদেশ সংস্কৃত ও পালি বোর্ডের পরিবর্তে বৈদিক বিশ্ববিদ্যালয় ও বুড্ডিস্ট বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসতে হবে। এক্ষেত্রে বর্তমানে পরিচালিত ১২৯টি সংস্কৃত ও ৯৩টি পালি কলেজে ১ম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যায় পর্যন্ত পাঠদান কার্যক্রম পরিচালিত হবে । 
প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, সংস্কৃত/পালি, ১টি ধর্মীয় বিষয় বাধ্যতামূলক এবং সংগীত, যোগ ঐচ্ছিক বিষয় থাকবে। নিমè মাধ্যমিক স্তরের জন্য বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ বিশ্বপরিচয়, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সংস্কৃত/ পালি ১ম পত্র, সংস্কৃত/ পালি ২য় পত্র, ২টি ধর্মীয় বিষয় বাধ্যতামূলক ও সংগীত, যোগ ঐচ্ছিক বিষয় থাকবে।

এছাড়া কর্মমুখী শিক্ষার ওপর জোর দেয়ার জন্য নিম্ন মাধ্যমিক পর্যায়ে ভোকেশনাল কোর্স চালু করার যেতে পারে সেক্ষেত্রে বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ বিশ্বপরিচয়, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সংস্কৃত/পালি ১ম পত্র, সংস্কৃত/পালি ২য় পত্র, ২টি ধর্মীয় বিষয়, ট্রেড-১, ট্রেড-২ বাধ্যতামূলক থাকবে। মাধ্যমিক স্তরের জন্য বাংলা, ইংরেজি, গণিত, সংস্কৃত/ পালি ১ম পত্র, সংস্কৃত/ পালি ২য় পত্র, ৩টি ধর্মীয় বিষয় বাধ্যতামূলক এছাড়া সাধারণ শাখায় ৩টি ধর্মীয় বিষয় ও বিজ্ঞান শাখায় পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান/উচ্চতর গণিত থাকবে। এছাড়া কর্মমুখী শিক্ষার ওপর জোর দেয়ার জন্য মাধ্যমিক পর্যায়ের ভোকেশনাল কোর্স চালু করার যেতে পারে সেক্ষেত্রে বাংলা, ইংরেজি, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ড্রইং (নবম শ্রেণি) /আত্মকর্মসংস্থান (দশম শ্রেণি), সংস্কৃত/পালি, ২টি ধর্মীয় বিষয় বাধ্যতামূলক এছাড়া ভোকেশনাল শাখায় ট্রেড-১, ট্রেড-২, ট্রেড-৩ থাকবে। উচ্চ মাধ্যমিক স্তরের জন্য বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২টি ধর্মীয় বিষয়, সাধারণ বিভাগে সংস্কৃত/ পালি ও ২টি ধর্মীয় বিষয়সহ মোট ৩টি বিষয় থাকবে, বিজ্ঞান বিভাগে পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান/উচ্চতর গণিতসহ ৩টি বিষয় থাকবে। এছাড়া কর্মমুখী শিক্ষার ওপর জোর দেয়ার জন্য উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভোকেশনাল কোর্স চালু করার যেতে পারে সেক্ষেত্রে বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২টি ধর্মীয় বিষয় ও ভোকেশনাল শাখায় ট্রেড-১, ট্রেড-২, ট্রেড-৩ থাকবে।


এছাড়া বোর্ডের অধীনে নতুন স্থাপনকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রাথমিক স্তর, মাধ্যমিক স্তর নামে ২টি স্তরে প্রতিষ্ঠান স্থাপন করতে হবে অর্থাৎ প্রাথমিক স্তর ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত এই সকল প্রতিষ্ঠান প্রতিটি ইউনিয়নে ১টি করে স্থাপন করতে হবে, মাধ্যমিক স্তর ৯ম থেকে ১২শ পর্যন্ত এই সকল প্রতিষ্ঠান প্রতিটি উপজেলায় স্থাপন করতে হবে। এছাড়া প্রতিটি জেলায় কম পক্ষে একটি করে স্নাতক পর্যায়ের প্রতিষ্ঠান থাকবে।

প্রাথমিক স্তরের প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে একটি ইউনিয়নে সংশ্লিষ্ট ধর্মের কম পক্ষে ২ হাজার জনসংখ্যা নির্ধারণ করা যেতে পারে ও মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে একটি উপজেলায় সংশ্লিষ্ট ধর্মের কম পক্ষে ১০হাজার জনসংখ্যা নির্ধারণ করা যেতে পারে এবং স্নাতক স্তরের প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে একটি জেলায় সংশ্লিষ্ট ধর্মের কমপক্ষে ২৫হাজার জনসংখ্যা নির্ধারণ করা যেতে পারে। এছাড়া ইউনিয়ন, উপজেলা ও জেলায় জনসংখ্যা থাকা সাপেক্ষে একাধিক প্রতিষ্ঠান স্থাপন করা যেতে পারে । এসকল প্রতিষ্ঠান অপ্রত্যার্পণযোগ্য ও  অবৈধ দখলকৃত অর্পিত সম্পত্তিতে অগ্রাধিকার ভিত্তিতে স্থাপন করা যেতে পারে।

লেখক : ট্রেড ইন্সট্রাক্টর, ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী। 

 

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0048489570617676