সক্রেটিস থেকে শ্যামলকান্তি - Dainikshiksha

সক্রেটিস থেকে শ্যামলকান্তি

অধ্যক্ষ মুজম্মিল আলী |

বেশ ক’দিন থেকে অফলাইন ও অনলাইন উভয় মিডিয়ার সাথে একপ্রকার সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছি । তদুপরি লিখতে বসে ও লিখা হয়ে ওঠে না । মনটা একদম ভাল নেই । এর সাথে শরীরের একান্ত সখ্যতা   আজকাল । নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলকান্তি ভক্ত – যতটুকু জানি, গত সপ্তাহে জেল হাজত থেকে জামিনে মুক্তি পেয়েছেন । আমার কেন জানি মনে হয়- ক্ষমতার কালো থাবায় কেবল শ্যামল ভক্ত নয়, গোটা দেশের শিক্ষক সমাজ ক্ষত-বিক্ষত ও কোণঠাসা এখন । শিক্ষকের মর্যাদা শেষ পর্যন্ত কোথায় গিয়ে টেকে – সে প্রশ্নটি আজকাল মাথার ভেতর খুব বেশী ঘুরাঘুরি করে । রাজনীতি , অর্থ, ক্ষমতা আর পেশী শক্তির কাছে শিক্ষকের মর্যাদা একান্ত তুচ্ছ এক মামুলি বিষয় । যে জাতির শিক্ষকের মর্যাদা এমন- সে জাতির নিজের মর্যাদা কোথায় গিয়ে দাঁড়ায় , সে এক বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে ।

অনেক রাজনীতিক ও আমলা আছে- যারা কোন কোন সময় শিক্ষককে মানুষই মনে করে না। তাদের কাছে শিক্ষকের দু’পয়সার দাম নেই । রাজনীতিক কিংবা আমলার স্থানীয় চামচাদের দাপট আরো বেশী । এরা ধরাকে সরা জ্ঞান করে । শিক্ষককে তারা জ্ঞান করে তুচ্ছ এক পিঁপীলিকা ।

শ্যামল বাবু যেদিন জেল হাজতে যান-ধরে নেয়া যায় সেদিন  দেশের পুরো শিক্ষক সমাজ  জেলে বন্দী হয়েছে । যেদিন তাকে কান ধরে ওঠবস করানো হয় -সেদিন যেন সারা দেশের শিক্ষক সমাজ কান ধরে ওঠবস করেছিলেন । কেন জানি অাশংকা হয়- একদিন বুঝি শ্যামল বাবুর মৃত্যুদণ্ড কিংবা ফাঁসি হয় ।  শিক্ষক-বিদ্বেষী মনোভাব যাদের, তারা এ কাজটি যে কোনভাবে করতে পারে । এরা করতে পারে না- এমন কোন কাজ নেই । প্রাচীন গ্রীক দেশের শ্রেষ্ঠ শিক্ষক ও দার্শনিক সক্রেটিসকে এরা বিষ পান করিয়ে হত্যা করেছিল । ‘হেমলক’ নামক বিষের পেয়ালা হাতে নিয়ে সেদিন সক্রেটিস এদের উদ্দেশ্যে বলেছিলেন- “The hour of departure has arrieved. I to die, you to live -which is better only God knows ? “

আমাদের আমলা-কামলা ও রাজনীতিকদের ভাবসাব যেন এমন-এ দেশে শিক্ষক ব্যাঠারা (!) না থাকলে দেশটাকে মগের মুল্লুক বানিয়ে নেয়া সহজ হয় । এদের কারণে সে কিছুতে সম্ভব হচ্ছে না ।

সেদিন দেখলাম, জনৈক মন্ত্রির বাসায় এক ইউপি চেয়ারম্যান একজন শিক্ষককে মারপিট করেছে । কী দুঃসাহস ওদের !  শিক্ষকের গায়ে হাত !

শিক্ষক নির্যাতন ও শিক্ষক নিপীড়নের বিষয়টি ইদানিং যেন খুব বেড়ে গিয়েছে । শিক্ষকের মর্যাদা এখন অনেকটা নির্বাসিত আজ । এক সময় আমরা কেবল নারী নির্যাতন ও শিশু নির্যাতনের কথা শুনতাম । সে এখন অনেকটা কমে গিয়েছে । আমরা কিছুটা হলেও শিক্ষিত ও সভ্য হয়েছি বলে গর্ব করি । কিন্তু, যে শিক্ষকের হাতে আমাদের সভ্য ও শিক্ষিত হওয়া -সে শিক্ষকই আজ নানা ভাবে নিপীড়ন ও নির্যাতনের শিকার । সামান্য ম্যানেজিং কমিটি গঠন নিয়ে গ্রাম্য ব-কলমের হাতে নিপীড়িত হন কত শিক্ষক । পরীক্ষার হল পর্যবেক্ষকের দায়িত্ব পালন করতে গিয়ে এ দেশে শিক্ষার্থীদের হাতে কত শিক্ষক পীড়িত হয়েছেন । প্রাণ পর্যন্ত দিয়েছেন । এ সবের ইন্ধন তারা কোথায় পায় ?

নিজের একান্ত সব ন্যায্য অধিকার থেকে শিক্ষক আজ বঞ্চিত । শত চিৎকার করলে ও কেউ এতটুকু কর্ণপাত করেনা । স্মারকলিপি, মানববন্ধন, অনশন, সভা-সমাবেশ কিছুতে এদের যায় আসে না । শিক্ষকদের এ সবে তাদের কান দেবার প্রয়োজন নেই।

শিক্ষকের মর্যাদা ফিরিয়ে এনে পুনঃপ্রতিষ্ঠার জন্য রাষ্ট্রযন্ত্র উদ্যোগী না হলে শিক্ষককতার জন্য একদিন হয়ত এ দেশে আর কোন মানুষ খোঁজে পাওয়া যাবে না । এখনো  অনেকে চান না-তার সন্তান কিংবা আত্মীয় স্বজন কেউ শিক্ষক হউক । অনেক শিক্ষক ও চান -বড় হয়ে তার সন্তান যেন শিক্ষক না হয়ে অন্য কিছু হয় । নতুন প্রজন্ম পরীক্ষার খাতায় ‘ তোমার জীবনের লক্ষ্য ‘ রচনায় শিক্ষক হবার খায়েসটা আজকাল আর ব্যক্ত করেনা । তাহলে কী আমরা শিক্ষকবিহীন এক গন্ড-মুর্খ জাতি হবার পথে হাঁটতে শুরু করেছি ?  এ নেতিবাচক মনোভাব  অপসারণ করতে না পারলে আমাদের কপালে অারো কত দুর্গতি অপেক্ষা করছে-সে কেবল ভবিতব্যই জানে ।

অধ্যক্ষ মুজম্মিল আলী: চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট ও  দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0032868385314941