সবধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ম্যাককালাম - Dainikshiksha

সবধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ম্যাককালাম

দৈনিকশিক্ষা ডেস্ক |

এবার সবধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ব্র্যান্ডন ম্যাককালাম। আন্তর্জাতিক ক্রিকেটে অবসরের ৪ বছর পর এই সিদ্ধান্ত নিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। বর্তমানে তিনি কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-২০তে খেলছেন। টরন্টো ন্যাশনালসকে প্রতিনিধিত্ব করা এই তারকার এটিই ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট হয়ে থাকবে।

যদিও ৩০ আগস্ট থেকে ইউরো টি-টোয়েন্টি স্ল্যামে গ্লাসগো জায়ান্টসের আইকন ক্রিকেটার হিসেবে খেলার কথা ছিল ম্যাককালামের। তবে এই সিদ্ধান্তের পর সেখানে তাকে দেখা যাবে না।

অবসর প্রসঙ্গে ম্যাককালাম বলেন, ‘গত ২০ বছরের পেশাদারি ক্যারিয়ার নিয়ে আমি গর্বিত। আমি স্বপ্নের থেকেও বেশি পেয়েছি। তবে সাম্প্রতিক সময়ে এটি কঠিন হয়ে যাচ্ছিল।’

মারকুটে এই ব্যাটসম্যান ২০১৫ খ্রিষ্টাব্দে জাতীয় দল থেকে অবসরের পর বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টিতে পুরোপুরি জড়িয়ে পড়েন। আইপিএলে চেন্নাই সুপার কিংস, র‌য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, বিগ ব্যাশে ব্রিসবেন হিট, বিপিএলে রংপুর রাইডার্স, পিএসএলে লাহোর কালান্ডার্স ও সিপিএলে ত্রিনবাগো নাইট রাইডার্সে হয়ে মাঠ মাতান।

২০১৮ খ্রিষ্টাব্দের ডিসেম্বরে ডানহাতি এই ব্যাটসম্যান আইপিএলে অবিক্রিত থেকে যান। আর চলতি বছর ফেব্রুয়ারিতে বিগ ব্যাশ ক্যারিয়ারের ইতি টানেন। যদিও সেই মৌসুমে ১৩ ইনিংসে ৩০২ রান করেছিলেন তিনি। তবে এরপরও তিনি টি-টোয়েন্টি খেলে যাওয়ার ঘোষণা দেন।

দুই সপ্তাহ আগে লন্ডনে ইউরো টি-২০ স্ল্যামের দল গ্লাসগোতে চুক্তি করেন ম্যাককালাম। যেখানে তিনি সতীর্থ হিসেবে ডেল স্টেইনকে পেতেন। তবে অবসরের ঘোষণা দেয়ায় সেখানে আর যাওয়া হচ্ছে না।

আন্তর্জাতিকের বাইরে ক্যারিয়ারে ৩৭০টি টি-টোয়েন্টি খেলেছেন ম্যাককালাম। যেখানে ৭টি সেঞ্চুরি ও ৫৫টি ফিফটিতে তার রান সংখ্যা ৯৯২২। ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের পরেই টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ রান।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0099451541900635