সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ - দৈনিকশিক্ষা

সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ

নিজস্ব প্রতিবেদক |

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ভাইভায় সমমান সনদ নিয়ে জটিলতায় পড়তে হচ্ছে অনেক প্রার্থীদের। কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং প্রার্থীদের এ জটিলতায় না হলেও সমমানের বিষয়ে স্নাতক করা প্রার্থীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। সমমান সনদ না দেখাতে পাড়লে অনেক ক্ষেত্রে সমমানের বিষয়ে স্নাতকদের ভাইভা নেয়া হয়নি বলে  দৈনিকশিক্ষাকে জানিয়েছেন প্রার্থীরা। এ জটিলতা নিরসনে কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিংবা আইসিটির সমমান বিষয়ে স্নাতক করা প্রার্থীদের সমমান সনদ নিয়ে ভাইভায় অংশগ্রহণ করার পরামর্শ দিয়েছে এনটিআরসিএ।

১৫তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তিতে আইসিটি বিষয়ে সহকারী শিক্ষক নিয়োগের যোগ্যতা হিসেবে বলা ছিল কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক বা সমমান অথবা কারিগরি শিক্ষা বোর্ডের তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স ডিগ্রি যোগ্যতা হিসেবে বলা হয়েছিল। আর কলেজের প্রভাষক পদে নিবন্ধনের যোগ্যতা হিসেবে বলা হয় স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি বিষয়ের ৪ বছরের ২য় শ্রেণির স্নাতক ডিগ্রি অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি বিষয়সহ স্নাতক ডিগ্রিসহ কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি বিষয়ের ২য় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি।

প্রার্থীরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, অনেক প্রার্থী সমমানের বিষয় যেমন ইলেক্ট্রক্যাল ও টেলিকমিনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বিষয়ে অনার্স করেছেন। কিন্তু ভাইভায় অংশ নিতে গেলে তাদের পরীক্ষা নেয়া হচ্ছে না। 

বরিশাল জেলা থেকে আসা আইসিটি বিষয়ের প্রার্থী মো. রিয়াজুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, ইলেক্ট্রেনিক্ম অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ের স্নাতক করেছেন। কিন্তু ভাইভায় অংশগ্রহণ করতে গেলে আমারা সাক্ষাৎকার নেয়া হয়নি। তিনি জানান, বোর্ড বলেছে ইলেক্ট্রেনিক্ম অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক কম্পিউটার সায়েন্স কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকের সমমান বিষয়টি বহুবার বলেছি। কিন্তু আমাদের ভাইভা নেয়া হয়নি। 
   
এ বিষয়ে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে এনটিআরসিএর সূত্র জানায়, যেসব প্রার্থী সমমান সনদ নিয়ে এসেছে তাদের পরীক্ষা নেয়া হয়েছে। কিন্তু যারা সমমান সনদ নিয়ে আসেনি তাদের ভাইভা স্থগিত রাখা হয়েছে। তাদের সমমান সনদ জমা দিতে বলা হয়েছে। আর সমমান সনদসহ পরীক্ষায় অংশ নিতে প্রার্থীদের বলা হয়েছে।  স্কুল পর্যায়ের কম্পিউটার বিজ্ঞান বিষয়ের পরীক্ষা শেষ হলেও কলেজ পর্যায়ের কম্পিউটার বিজ্ঞান বিষয়ের পরীক্ষা এখনো বাকি আছে। সমমান বিষয়ে স্নাতক করা প্রার্থীদের তাই মূল সনদের সাথে সমমান বা সমতুল্য সনদ সাথে নিয়ে আসার পরামর্শ দেয়া হয়েছে। 

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.008018970489502