সমালোচনার মুখে ভর্তি প্রক্রিয়া স্থগিত চার কলেজের - দৈনিকশিক্ষা

সমালোচনার মুখে ভর্তি প্রক্রিয়া স্থগিত চার কলেজের

দৈনিক শিক্ষা ডেস্ক: |

খ্রিস্টান মিশনারি পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। নিজস্ব নিয়মে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া অনুমতির এক দিনের মাথায়ই নানা জটিলতা ও সমালোচনার মুখে বুধবার প্রক্রিয়া স্থগিতের আদেশ দেয়া হয়েছে। আজ ৪ জুন দৈনিক জনকণ্ঠে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি  লিখেছেন সিনিয়র রিপোর্টার বিভাষ বাড়ৈ। 

প্রতিবেদনে বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ড ইতোমধ্যেই আগের ভর্তির আদেশ স্থগিত করে নতুন আদেশ জারি করেছে। নটর ডেম কলেজের এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়েছে। কলেজের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ জুন ঢাকা শিক্ষা বোর্ড নটর ডেম, হলিক্রস, সেন্ট যোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে তাদের নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু করে ২০ জুনের মধ্যে ভর্তি সম্পন্ন করে বোর্ডকে অবহিত করার নির্দেশনা দেন। ৩ জুন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান টেলিফোনে চারটি কলেজকে দেশে করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণে সব ভর্তি কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়েছেন।

দেশের সার্বিক অবস্থা স্বাভাবিক হলে চেয়ারম্যান চারটি কলেজকে লিখিত পত্রের মাধ্যমে ভর্তির কার্যক্রম সম্পন্ন করার জন্য ১৫ দিন সময় দেবেন। সুতরাং চেয়ারম্যানের নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আমরা কলেজের কার্যক্রম স্থগিত ঘোষণা করছি। ভর্তি কার্যক্রমের নতুন তারিখ শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা পাওয়ার পর কলেজের নির্দিষ্ট ওয়েবসাইটে পুনরায় প্রকাশ করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ বলেন, নটর ডেম হলিক্রসসহ খ্রিস্টান মিশনারি পরিচালিত কলেজগুলোরকে ২০ জুনের মধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল। সে প্রেক্ষিতে কিছু কলেজ বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে। এ কলেজগুলোর ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, এর আগে এই নির্দিষ্ট কলেজকে তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির অনুমোদন দেয়ার সমালোচনা করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানসহ অনেকেই।। তারা বলছেন, বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে তাদের জন্য একটা নির্দিষ্ট কোটা থাকতে পারে কিন্তু পুরোপুরি তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির কেন অনুমোদন দেয়া হলো। একদেশে দুই নীতির কঠোর সমালোচনা করে মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের আদেশ দুটি প্রত্যাহার করার পরামর্শ দেন তারা।

মঙ্গলবার রাতে শিক্ষা বিষয়ক অনলাইন পত্রিকা দৈনিক শিক্ষার লাইভে যুক্ত হয়ে কথা বলেন সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান।

দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খানের সঞ্চালনায় লাইভে যুক্ত ছিলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন এবং মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের অধ্যক্ষ সৈয়দ জাফর আলী।

এন আই খান বলেন, আমি যখন সচিব ছিলাম (২০১৫ সনে) তখন তারা আলাদা ভর্তির অনুমোদন চেয়েছিল। আমি তা না দেয়ায় তারা আদালতে যান। প্রতিবেদনে দেখলাম মন্ত্রণালয় ও ঢাকা বোর্ড নটর ডেম কলেজসহ মিশনারি পরিচালিত কলেজগুলোকে ২০ জুনের মধ্যে ভর্তি শেষ করতে বলেছে। তাহলে অন্যান্য কলেজগুলো কি দোষ করেছে?

উল্লেখ্য, সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হবে তা এখনও ঠিক হয়নি। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, প্রতি বছর দেখা যায় ভর্তির ফল প্রকাশের পর বোর্ডে দৈনিক ৪-৫ হাজার শিক্ষার্থীর আসা-যাওয়ার ঘটনা ঘটে। এতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা অসম্ভব হয়ে পড়তে পারে। সবকিছু বিবেচনায় নিয়ে ভর্তির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0037300586700439