সরকারি কলেজগুলোর সংকট সমাধান কতদূর? - দৈনিকশিক্ষা

সরকারি কলেজগুলোর সংকট সমাধান কতদূর?

দৈনিকশিক্ষা ডেস্ক |

দেশে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি কলেজ সংখ্যা ৬৩২টি। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আরো ৭টি কলেজ রয়েছে। এসব কলেজ থেকে প্রতি বছর লক্ষাধিক শিক্ষার্থী স্নাতক ডিগ্রি নিয়ে বের হচ্ছেন। যার যার অধ্যবসায় ও যোগ্যতা অনুযায়ী তারা কর্মক্ষেত্রে তৈরি করছেন নিজেদের অবস্থান। এভাবে তারা দেশকেও যথাসাধ্য এগিয়ে নিয়ে যাচ্ছেন। রোববার (২২ ডিসেম্বর) ভোরের কাগজ পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। 

নিবন্ধে আরও জানা যায়, যদিও এই স্নাতকদের বড় একটি অংশই বেকার থেকে যাচ্ছেন, কিন্তু এই বেকার সমস্যাটা সরকারি কলেজগুলোর প্রসঙ্গ নয়। দেখা যাচ্ছে একইভাবে বেকার থেকে যাচ্ছেন বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটা অংশও। সুতরাং বেকারত্বটা আমাদের জাতীয় সমস্যা। মোটকথা হলো, দেশের ৬৩২টি সরকারি কলেজ বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় এখন একটি বাস্তবতার নাম। এই বিরাটসংখ্যক শিক্ষার্থীর কথা না ভাবলে নিঃসন্দেহে দেশই পিছিয়ে পড়বে। দেশের মানবসম্পদ সৃষ্টিতেই প্রচণ্ড রকম ধাক্কা খাবে।

প্রতিষ্ঠা হওয়ার পর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অনেকগুলো কলেজের ভার বহন করেই খুঁড়িয়ে হলোও অদম্য গতিতে চলছে। এর শিক্ষার্থীরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো সমান সুযোগ না পেলেও সামান্য সুযোগ পেয়েও বিসিএসসহ নানা প্রতিযোগিতামূলক পরীক্ষায় সর্বোচ্চ সফলতা ছোঁয়ার রেকর্ডও গড়েছেন একাধিকবার। তা ছাড়া সরকারি-বেসরকারি ব্যাংকসহ নানা কর্মক্ষেত্রে নিয়মিতই একটা অংশ সফলতা দেখাচ্ছেন। কিন্তু বিরাটসংখ্যক শিক্ষার্থীর মধ্যে এসব সফলতা শতকরা হার হিসাবে কমই।

তবে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একক বিশ্ববিদ্যালয় হিসেবে সংখ্যায় তুলনা করলে তা নিতান্ত কমও নয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এসব সরকারি কলেজগুলোর শিক্ষকের তীব্র সংকট, দুর্বল অবকাঠামো, নিয়মিত ক্লাস না হওয়া ও শিক্ষার মান নিয়ে প্রশ্নসহ নানা সমস্যায় জর্জরিত। আরো দুর্ভাগ্যজনকভাবে বলতে হয়, ইউজিসিসহ সব পক্ষই এসব কলেজ নিয়ে নানা প্রশ্ন তোলে, কিন্তু কেন এতগুলো সরকারি কলেজের এই বেহাল দশা এবং এগুলো থেকে উত্তরণের উপায়গুলো নিয়ে কোনো পক্ষই আন্তরিকতার সঙ্গে কাজ করে না। যার বাস্তব উদাহরণ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৭ কলেজের সৃষ্ট সমস্যার সুষ্ঠু সমাধান আজো না হওয়া।

সরকারি কলেজগুলো নিয়ে সবাই শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলে ফেলেন খুব সহজেই, কিন্তু কেন এই অবস্থা সেই সত্যটা কেউ তুলে ধরতে চান না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাগুলো তদারকের যথেষ্ট ঘাটতিও রয়েছে। তবুও ৬৩২টি কলেজ নিয়ে যে বিশ্ববিদ্যালয়টি হাঁটিহাঁটি পা পা করে চলছে, তার জন্য বাজেট বরাদ্দটাও সেই অনুপাতেই থাকা উচিত ছিল। কিন্তু বাস্তবতা ব্যাপক ভিন্ন। প্রয়োজনের তুলনায় তা খুবই অপ্রতুল।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এই বাজেট নিয়ে এতগুলো কলেজ কীভাবে চলবে সেই কথাটিও কেউ ভাবেন না! অথচ পর্যাপ্ত বাজেট বরাদ্দ না থাকলে বছরের পর বছর চলে গেলেও এগুলোর কোনো সুষ্ঠু সমাধান হবে না। দেশের প্রায় প্রতি কলেজেই ভবনসহ নানা অবকাঠামোর সংকট চলছে। দীর্ঘকাল ধরে কলেজগুলোর অবকাঠামো স্বল্পতা নিয়ে পত্র-পত্রিকায় রিপোর্ট হয়ে আসছে, কিন্তু কোনো সমস্যার সন্তোষজনক সমাধান হচ্ছে না।

তবে ৪১তম বিসিএসের পরপরই বিশেষ বিসিএসের মাধ্যমে উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষক নিয়োগের মাধ্যমে কলেজগুলোর শিক্ষক সংকট ঘুচানো সম্ভব। যত দ্রুত সম্ভব শিক্ষক সংকট নিরসন হোক। সরকারি কলেজগুলোর সংকটগুলোর সমাধানে হাত লাগানোর এখনই সময়।

লেখক :  তৌহিদ বিল্লাহ, শিক্ষার্থী, নরসিংদী সরকারি কলেজ।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0041260719299316