সরকারি কলেজের শতাধিক শিক্ষকের বদলি - দৈনিকশিক্ষা

সরকারি কলেজের শতাধিক শিক্ষকের বদলি

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে বড় ধরনের রদবদল হয়েছে। বুধ ও বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে পৃথক আদেশে শতাধিক কর্মকর্তাকে বিভিন্ন পদে বদলি ও ওএসডি করা হয়েছে।

আদেশ দেখুন:

আদেশে দেখা গেছে, সারাদেশের বিভিন্ন সরকারি কলেজের শিক্ষককে অন্য কলেজে বদলি করা হয়েছে। ওএসডি করা হয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে একযোগে ১৩ কর্মকর্তাকে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ডসহ নানা প্রতিষ্ঠানের ১৬ কর্মকর্তাকে বিভিন্ন স্থানে বদলি করা হয়েছে।

বদলি হওয়া কর্মকর্তাদের মধ্যে কুমিল্লা বোর্ডের সচিব অধ্যাপক আবদুস সালামকে একই শিক্ষা বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে। যশোর এমএম সরকারি কলেজের অর্থনীতির অধ্যাপক আশফাকুস সালেহীনকে ১৫০০ কলেজ উন্নয়ন প্রকল্পের পরিচালক এবং আবুল কালাম আজাদকে ডিআইএর (পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ) উপপরিচালক, কুমিল্লা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক (বাংলা) মাসুদা বেগমকে নায়েমের উপপরিচালক করা হয়েছে।

এনসিটিবির ওএসডি ১৩ কর্মকর্তার মধ্যে রয়েছেন সংস্থার সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মিয়া ইনামুল হক সিদ্দিকী (রতন সিদ্দিকী), মাধ্যমিকের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক আবদুর রহিম, মাধ্যমিকের সম্পাদক সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদ, বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক হাসমত মনোয়ার। 

ওএসডি কর্মকর্তাদের তালিকায় আরও রয়েছেন এনসিটিবির গবেষণা কর্মকর্তা সহযোগী অধ্যাপক আবু সালেহ, প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক খ ম মঞ্জুরুল আলম, উপসচিব সহযোগী অধ্যাপক সালাহ উদ্দিন, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক চৌধুরী মুসাররাত হোসেন জুবেরী, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক জাহিদ বিন মতিন এবং প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক মোস্তফা সাইফুল আলম, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক জিল্লুর রহমান, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক আবদুল মুমিন মোসাব্বির ও গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক তৈয়বুর রহমান।

বদলি হওয়া সব শিক্ষক-কর্মকর্তাকে ১৩ জুনের মধ্যে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। এই রদবদল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক কর্মকর্তা। তাদের অভিযোগ, শিক্ষা ক্যাডারের একটি বিশেষ সিন্ডিকেটের লোকেরা গত ১০ বছরে শিক্ষা মন্ত্রণালয়াধীন দপ্তর, অধিদপ্তরে দীর্ঘদিন বিভিন্ন অনিয়ম-দুর্নীতিতে জড়িয়েছেন। 

এ কারণে তাদের কয়েকজনকে ঢাকার বাইরে শাস্তিমূলক বদলিও করা হয়। তারাই এখন পুরস্কৃত হয়ে আরও ঊর্ধ্বতন ও গুরুত্বপূর্ণ পদে পদায়ন পেয়ে ফের ঢাকায় আসছেন। গত ২৫ মার্চ শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল করা হয়। তখন শিক্ষা ক্যাডারের ৩৪ কর্মকর্তাকে বদলি ও ওএসডি করা হয়। তাদের মধ্যে দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা ১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে নতুন করে পদায়ন করা হয়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032751560211182