সরকারি স্কুল-কলেজ এখন সব উপজেলায় - দৈনিকশিক্ষা

সরকারি স্কুল-কলেজ এখন সব উপজেলায়

সাব্বির নেওয়াজ |

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় প্রায় ১০ লাখ লোকের বাস। অথচ এ উপজেলায় কোনো সরকারি হাই স্কুল ছিল না। বর্তমান সরকারের আমলে এখানকার দৌলতপুর পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। একই জেলার খোকসা উপজেলায়ও ছিল না কোনো সরকারি কলেজ। সেখানকার খোকসা কলেজকেও সরকারি করা হয়েছে। খুলনার দীঘলিয়া উপজেলায় আড়াই লাখের বেশি মানুষের বসবাস।

সেখানে ছিল না কোনো সরকারি স্কুল ও কলেজ। এ উপজেলার সেনহাটি মাধ্যমিক বিদ্যালয় ও দীঘলিয়া এমএ মজিদ কলেজ সরকারি করার পর বদলে গেছে শিক্ষার মান। দেশের কোনো উপজেলাই এখন আর সরকারি শিক্ষা প্রতিষ্ঠানবিহীন নেই। 

বর্তমান সরকার টানা দুই মেয়াদে সারাদেশের ৬১৪টি স্কুল-কলেজ সরকারিকরণ করেছে। এর মধ্যে ৩৪৫টি কলেজ ও ২৬৯টি হাই স্কুল। ৩৪৫টি নতুন সরকারি কলেজের প্রায় সাড়ে ১২ হাজার শিক্ষক এখন সরকার থেকে বেতন-ভাতা ও অন্যান্য আর্থিক সুবিধা পাচ্ছেন। স্কুলগুলোতেও প্রায় সাত হাজার শিক্ষক এ সুবিধা পাচ্ছেন। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালের আগে বর্তমান সরকার প্রথম মেয়াদে দায়িত্ব নেওয়ার আগে দেশে সরকারি কলেজ ছিল মাত্র ২৮৯টি। ৩৪৫টি বেসরকারি কলেজ জাতীয়করণ করেছে তারা। পুরনো ২৮৯টিসহ শিক্ষা প্রশাসনের বিভিন্ন অধিদপ্তর, শিক্ষা বোর্ড ও প্রতিষ্ঠানে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মোট পদ ছিল প্রায় ১৬ হাজার। আর নতুন জাতীয়করণ হওয়া কলেজসহ মোট শিক্ষকের পদ দাঁড়াবে প্রায় ২৮ হাজার।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) ড. মোল্লা জালাল উদ্দিন বলেন, 'জাতীয়করণ হওয়া কলেজগুলোতে এখন শিক্ষকের পদ সৃষ্টি করতে হবে। এ প্রক্রিয়া শুরু করেছি আমরা।' 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, 'প্রধানমন্ত্রীর অভিপ্রায় ছিল যেসব উপজেলায় কোনো সরকারি স্কুল বা কলেজ নেই, সেখানে অন্তত একটি স্কুল ও কলেজকে সরকারীকরণ করা। সে অনুযায়ীই সবকিছু সম্পন্ন হয়েছে।'

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর জানায়, জাতীয়করণের সিদ্ধান্ত গ্রহণের আগে দেশের মোট ৪৮৯টির মধ্যে সরকারি কলেজ ছিল ১৬১টি উপজেলায়। বাকি ৩২৮টি উপজেলায় কোনো সরকারি কলেজ ছিল না। এ উপজেলাগুলোতে একটি করে বেসরকারি কলেজকে জাতীয়করণ করেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়-সংশ্নিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নতুন জাতীয়করণ হওয়া কলেজে প্রায় সাড়ে ১২ হাজার শিক্ষক সরকারি কর্মকমিশনের (পিএসসি) অধীনে পরীক্ষার মাধ্যমে ক্যাডারভুক্ত হতে পারবেন। শিক্ষা মন্ত্রণালয় জাতীয়করণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা কী হবে, সে সম্পর্কে গত ৩১ জুলাই 'সরকারীকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকৃত বিধিমালা ২০১৮' জারি করে।

এ ব্যাপারে অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন বলেন, "জাতীয়করণকৃত কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্তির বিষয়ে বিসিএস শিক্ষা সমিতির আপত্তি ছিল। আবার ওই সব কলেজের শিক্ষকদেরও ক্যাডারভুক্তির দাবি ছিল। এ জন্য আমরা 'উইন উইন সিচুয়েশনে' অর্থাৎ উভয় পক্ষকে সন্তুষ্ট করে, ক্যাডারভুক্তির বিধান রেখে এ সমস্যার সমাধান করছি।"

জানা গেছে, সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর ১৪টি কলেজ জাতীয়করণের প্রজ্ঞাপন জারি করে সরকার। এর আগে গত ১২ আগস্ট দেশের ২৭১টি বেসরকারি কলেজকে জাতীয়করণের প্রজ্ঞাপন  জারি করা হয়।

স্কুল জাতীয়করণ :মাউশির তথ্যানুযায়ী, জাতীয়করণের সিদ্ধান্ত গ্রহণের আগে দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয় (হাই স্কুল) ছিল ৩১৭টি এবং ৩০৬টি উপজেলায় কোনো সরকারি মাধ্যমিক বিদ্যালয় ছিল না। বর্তমানে জাতীয়করণসহ সরকারি হাই স্কুলের সংখ্যা ৫৮৬টি। 

স্কুল জাতীয়করণ প্রক্রিয়ায় দীর্ঘদিন কাজ করে আসা মাউশির ঢাকা অঞ্চলের উপপরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস  বলেন, এরই মধ্যে জাতীয়করণ হওয়া ৩০টি স্কুলের শিক্ষক-কর্মচারীর আত্তীকরণের কার্যক্রম সম্পন্ন হয়েছে। বাকি ২৩৯টি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর আত্তীকরণের কার্যক্রম চলমান রয়েছে।

সূত্র : দৈনিক সমকাল। ২৯ সেপ্টেম্বর, ২০১৮। 

স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল - dainik shiksha স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা - dainik shiksha তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত - dainik shiksha ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037658214569092