সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই - দৈনিকশিক্ষা

সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ শুরু ৭ জুলাই

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন শিক্ষা অফিস এবং সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের পিডিএস না থাকায় তাদের পদোন্নতি শূন্য পদের তালিকা ইত্যাদি নিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছিল মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। এ সমস্যা নিরসনে কর্মচারীদের তথ্য সংগ্রহে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে।এ সফটওয়্যারে বিভিন্ন শিক্ষা অফিস এবং সরকারি স্কুল-কলেজের ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মচারীদের অনলাইন পিডিএস পূরণের নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৭ জুলাই থেকে পিডিএস পূরণ করা যাবে। ১৬ জুলাইয়ের মধ্যে কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণ করতে হবে।

আর ১৬ জুলাইয়ের পর বিভিন্ন শিক্ষা অফিস এবং সরকারি স্কুল-কলেজের কর্মচারীদের, বদলি, পদায়ন, উচ্চতর গ্রেড, পেনশন ইতাদি আবেদনের সাথে পিডিএস বাধ্যতামূলক করা হয়েছে।

গত ২ জুলাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে কর্মরত রাজস্ব খাতভুক্ত কর্মচারীদের পিডিএস না থাকায় বিভিন্ন কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনা বিঘ্নিত হয়। কর্মচারীদের সৃষ্ট ও শূন্য পদের সঠিক সংখ্যা নিরুপণ, নিয়োগ, বদলি, জ্যেষ্ঠ তার তালিকা প্রণয়ন, পদোন্নতি, উচ্চতর গ্রেড প্রদান, প্রশিক্ষণসহ যাবতীয় কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা দেখা দেয়। তাই, কর্মচারীদের জন্য একটি স্বয়ংসম্পূর্ণ তথ্য ভাণ্ডার তৈরির উদ্যোগ নেয় হয়। যার অংশ হিসাবে ইতােমধ্যে একটি আধুনিক ও যুগােপযােগী অনলাইনভিত্তিক সফটওয়ারও প্রস্তুত করা হয়েছে।

এ সফটওয়ারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও এর আওতাধীন দপ্তর ও সরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কর্মরত ১০ম থেকে ২০তম গ্রেডের (পূর্বতন তৃতীয় ও চতুর্থ শ্রেণির) রাজস্ব খাতভুক্ত কর্মচারীদের আগামী ৭ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে অনলাইনে স্বয়ংসম্পূর্ণ পিডিএস পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে আদেশে।

আদেশে আরও বলা হয়, আগামী ১৫ জুলাই থেকে কর্মচারীদের সব ধরনের দাপ্তরিক আদেশে, পত্রে,আইডি কার্ডে এবং আবেদনে তাদের নামের পাশে বাধ্যতামূলকভাবে পিডিএস নম্বর লিখতে হবে। পিডিএস ছাড়া অধিদপ্তর থেকে কোন কর্মচারীর কোন বদলি, নিয়মিতকরণ, স্থায়ীকরণ, পদোন্নতি, উচ্চতর গ্রেড প্রদান, পিআরএল বা পেনশনসহ সকল ধরনের ছুটি মঞ্জুর এবং উচ্চ শিক্ষা গ্রহণ সংক্রান্ত আবেদন বিবেচনা করা সম্ভব হবে না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
 
দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036211013793945