সরকারিকরণ : সেই ৪ কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন পাঠানোর নির্দেশ - দৈনিকশিক্ষা

সরকারিকরণ : সেই ৪ কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

আরও ৪টি কারিগরি প্রতিষ্ঠান সরকারি করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারিকরণের অনুমোদন পাওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামের ২৮ প্রতিষ্ঠানের মধ্যে এ ৪টি কারিগরি রয়েছে। কলেজগুলো সরকারিকরণে লক্ষে নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। আর সরকারিকরণের লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোর পরিদর্শন প্রতিবেদন পাঠানোর নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠানগুলো হল,  কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেকনিক্যান অ্যান্ড কমার্স কলেজ, নাটোরের সিংড়া উপজেলার বঙ্গবন্ধু কমার্স অ্যান্ড টেকনিক্যাল কলেজ, গুরুদাসপুর উপজেলার বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনিস্টিউট এবং ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বঙ্গবন্ধু বিজ্ঞান ও ব্যবসায় ব্যবস্থাপনা কলেজ। জানা গেছে, প্রতিষ্ঠানগুলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ট্রাস্ট  অনুমোদিত। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ১৪ জানুয়ারি এ ৪টি কারিগরি প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষা অধিদপ্তরের কাছে প্রতিষ্ঠানগুলোর পরিদর্শন প্রতিবেদন চেয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। একইসাথে প্রতিষ্ঠানগুলোর নিয়োগ-পদোন্নতিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছিল কারিগরি শিক্ষা অধিদপ্তরকে। 

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রতিষ্ঠানগুলো সরকারিকরণের লক্ষ্যে পরিদর্শন প্রতিবেদন চেয়েছিল কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে নির্দেশানা অনুযায়ী ৪জন কর্মকর্তাকে প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করে বিস্তারিত প্রতিবেদন কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। গতকাল ২৬ ফেব্রুয়ারি এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। আগামী ৭ কর্মদিবসের মধ্যে প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে ৪ কর্মকর্তাকে। 

গত ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৪টি কারিগরি প্রতিষ্ঠানসহ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল। এর আগে ২০১৮ খ্রিষ্টাব্দে দৈনিক শিক্ষাডটকমের একাধিক প্রতিবেদনে বলা হয়েছিল সুখবর আসছে বঙ্গবন্ধু ও তারঁ পরিবারের সদস্যদের নামে প্রতিষ্ঠিত স্কুল-কলেজ ও মাদরাসার জন্য। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035960674285889