সরকারিকরণে বাদপড়া প্রাথমিক শিক্ষকদের অনশন ৬ সেপ্টেম্বর - দৈনিকশিক্ষা

সরকারিকরণে বাদপড়া প্রাথমিক শিক্ষকদের অনশন ৬ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক |

নতুন করে আর কোনো প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হবে না জেনেও ফের অনশনে যাচ্ছেন দেশের বেসরকারি প্রাথমিক শিক্ষকরা। সরকারিকরণের দাবিতে আগামি ৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন শুরু করবেন তারা। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন শুক্রবার (৩১ আগস্ট) দৈনিকশিক্ষা ডটকমকে একথা জানিয়েছেন।

সরকারিকরণের দাবিতে তৃতীয় ধাপে বাদপড়া শিক্ষকরা গত ২১ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে প্রথমে অবস্থান ধর্মঘট পালন করেন। পরে ২৬ জানুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছিলেন তারা। পরে তিনজন সচিবের আশ্বাসে ও মাননীয় প্রধানমন্ত্রীর ওপর বিশ্বাস ও আস্থা রেখে ৭ ফেব্রুয়ারি অনশনের ১৮ দিন পর কর্মসূচি স্থগিত করে বাড়ি ফিরে যান। কিন্তু এখন পর্যন্ত সরকার বাদপড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবির বিষয়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেয়ায় ৬ সেপ্টেম্বর থেকে ফের অনশনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এদিকে গত ৮ জুলাই সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ইঙ্গিত দেন, প্রাথমিক পর্যায়ে নতুন করে আর কোনো বিদ্যালয় সরকারিকরণ করা হবে না। মন্ত্রী বলেন, সারাদেশে ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এমন কোনো স্থান নেই যেখানে দুই কিলোমিটারের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। তাই নতুন করে আর কোনো প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করার পরিকল্পনা নেই।

তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। তবে প্রক্রিয়াধীন ৩২টি প্রতিষ্ঠান সেপ্টেম্বরের মধ্যে সরকারিকরণ হবে। এগুলো প্রধানমন্ত্রী ঘোষিত ২৬ হাজারের মধ্যে রয়েছে।

সরকারিকরণের দাবিতে বিভিন্ন সময়ে সমিতির অনশন এবং তাদের হিসাব মতে বাদপড়া চার হাজার ১৫৯টি প্রতিষ্ঠানের ভাগ্য সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী স্পষ্ট করে বলেন, ‘আর কোনও বিদ্যালয় সরকারিকরণ হবে না।’

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, মন্ত্রীর এই বক্তব্যে মর্মাহত হয়ে মন্ত্রীর সঙ্গে আমরা দেখা করেছি। মন্ত্রী বলেছেন, সেসময় যারা দায়িত্বে ছিলেন, তাদের দেয়া পরিসংখ্যান যথাযথ না হওয়ায় প্রতিষ্ঠানগুলো বাদ পড়েছে।  এখন প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিলে বাদপড়া প্রাথমিক বিদ্যালয়গুলো সরকারিকরণের ব্যবস্থা নিতে পারি। 
শিক্ষক নেতা মামুনুর রশিদ বলেন, এখন অনশন ছাড়া দাবি আদায়ে আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0039479732513428