সরকারিকৃত ২৭১ কলেজের আর্থিক বিষয় পরিচালনার নির্দেশনা আসছে - দৈনিকশিক্ষা

সরকারিকৃত ২৭১ কলেজের আর্থিক বিষয় পরিচালনার নির্দেশনা আসছে

নিজস্ব প্রতিবেদক |

সদ্য সরকারি হওয়া ২৭১ কলেজের আর্থিক ও প্রশাসনিক বিষয় কীভাবে পরিচালিত হবে এ নিয়ে দ্বিধায় পড়েছেন অধ্যক্ষরা। সরকারি আদেশ (জিও) জারির পর থেকে দিকনির্দেশনা তৈরি করতে সময় নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। আর্থিক বিষয় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী (ইউএনও) ও অধ্যক্ষের দ্বৈত স্বাক্ষরে পরিচালিত হবে। আর এসব কলেজের শিক্ষক-কর্মচারীদের জিও জারির দিন থেকে বেতন-বোনাস বাবদ কোনো আর্থিক সুবিধা দেয়া যাবে না। এসব চূড়ান্ত করে ঈদের পরে প্রজ্ঞাপন জারি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে। সরকারি হওয়ার আগে কলেজ গভর্নিং বডির সভাপতি ও অধ্যক্ষের স্বাক্ষরে আর্থিক বিষয় ও গভর্নিং বডির সিদ্ধান্তে কলেজের সার্বিক কার্যক্রম পরিচালিত হতো। এর আগে জাতীয়করণে প্রধানমন্ত্রীর সম্মতির পরে গভর্নিং বডির সভাপতির স্বাক্ষরে কলেজগুলোর দৈনন্দিন হিসাব পরিচালনা করার নির্দেশনা জারি করেছিল মন্ত্রণালয়।

গত ৮ আগস্ট সারাদেশের ২৭১টি কলেজ সরকারি করার আদেশ জারির পরে আর্থিক বিষয় কীভাবে পরিচালনা করবেন। নন-এমপিও শিক্ষকদের কলেজ তহবিল থেকে  বেতন-বোনাস দেয়া যাবে কিনা। অধ্যক্ষরা এ ধরনের নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। শিক্ষক-কর্মচারীদের চাকরি আত্তীকৃত না হওয়া পর্যন্ত গভর্নিং বডি সচল থাকবে কিনা? কীভাবে চলবেন, সে বিষয়ে সরকারের কাছ থেকে সুস্পষ্ট নির্দেশনা চাচ্ছেন শিক্ষকরা। কলেজগুলোর প্রশাসনিক কর্মকাণ্ডে এক ধরনের স্থবিরতা নেমে এসেছে বলে জানা যায়। 

গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি কলেজ শাখায় গিয়ে দেখা যায়, একজন উপ-সচিবের নেতৃত্বে শাখার কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন সময়ে স্কুল-কলেজ সরকারি করার কাগজপত্র ঘাঁটাঘাঁটি করছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব নাছিমা খানম  সাংবাদিকদের বলেন, জিও জারির পর কোনো শিক্ষককে কলেজ তহবিল থেকে বেতন বা বোনাস দেয়া যাবে না। তাদের চাকরি আত্তীকৃত হলে এরিয়াসহ বেতন-বোনাস পাবেন। তবে ৮ই আগস্টের আগে বেতন পাওনা থাকলে কলেজের তহবিল থেকে দেয়া যাবে। 

কলেজ সরকারি হওয়ার পরে কেন নির্দেশনা দেয়া হয়নি জানতে চাইলে তিনি বলেন, কোনো শিক্ষক মন্ত্রণালয়ে লিখিতভাবে আবেদন করেনি। আমরা ২০০০ সালের আত্তীকৃত বিধিমালা ও বেসরকারি স্কুল সরকারি হওয়ার পরে কীভাবে পরিচালিত হচ্ছে এসব পর্যালোচনা করে একটি নির্দেশনা প্রস্তুত করছি।

তিনি বলেন, আগে সরকারি করা ৪০টি কলেজ যেভাবে বর্তমানে পরিচালিত হচ্ছে নতুন সরকারি করা কলেজগুলো একই ভাবে পরিচালিত হবে। 

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065908432006836