সাকিবকে টপকে র‌্যাংকিংয়ে দ্বিতীয় বেন স্টোকস - দৈনিকশিক্ষা

সাকিবকে টপকে র‌্যাংকিংয়ে দ্বিতীয় বেন স্টোকস

দৈনিকশিক্ষা ডেস্ক |

হেডিংলিতে বেন স্টোকসের বীরোচিত ইনিংসের প্রভাব এবার টেস্ট র‌্যাংকিংয়েও পড়ল। সাকিব আল হাসানকে টপকে টেস্ট অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে দুইয়ে উঠে এসেছেন স্টোকস। অন্যদিকে, ব্যাটিংয়েও ১৫ ধাপ এগিয়ে গেছেন তিনি।

অ্যাশেজের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৩৫ রানের অপরাজিত এক ইনিংস খেলেছেন। এ ছাড়া ম্যাচে নিয়েছেন ৪টি উইকেট। এর সুবাদে এখন স্টোকস টেস্টের দ্বিতীয় সেরা অলরাউন্ডার। তার রেটিং পয়েন্ট ৪১১। এটা অলরাউন্ডার হিসেবে তার ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট। স্টোকসের চেয়ে ১২ রেটিং পয়েন্টে পিছিয়ে থেকে তৃতীয় স্থানে আছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব। এখানে স্টোকসের দুই ধার অগ্রগতি হয়েছে।

সাকিব এখন শুধু ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে আছেন। টি-টোয়েন্টিতে আছেন দুই নম্বরে। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত এই ফরম্যাটে সবার ওপরে এখন আছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের নাম।

আর আগের মতোই এই তালিকায় শীর্ষস্থানটা ধরে রেখেছেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৩। চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে ভারতের রবীন্দ্র জাদেজা ও দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডার।

ব্যাটিংয়েও ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট ছুঁয়েছেন স্টোকস। সেটা এখন ৬৯৩। তিনি এখন আছেন ১৩ নম্বর অবস্থানে। ব্যাটসম্যানদের মধ্যে এখনো সবার ওপরে আছেন বিরাট কোহলি। তার রেটিং পয়েন্ট ৯১০। ছয় রেটিং পয়েন্টে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। যদিও বাউন্সারের আঘাত কাটিয়ে উঠতে না পারায় হেডিংলি টেস্টে খেলেননি সাবেক এই অজি অধিনায়ক।

পরের তিনটি অবস্থানে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ভারতের চেতেশ্বর পূজারা ও নিউজিল্যান্ডের হেনরি নিকোলস। এর পরের পাঁচজন হলেন যথাক্রমে শ্রীলঙ্কার অধিনায়ক দ্বিমুথ করুণারত্নে, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, নিউজিল্যান্ডের টম ল্যাথাম, দক্ষিণ আফ্রিকার এইডেন মার্কারাম ও কুইন্টন ডি কক।

বড়ো অগ্রগতি হয়েছে ইংলিশ পেসার জোফরা আর্চারেরও। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট শেষেই ৪০ ধাপ এগিয়ে ৪৩-এ উঠে এসেছেন তিনি। হেডিংলি টেস্টের প্রথম ইনিংসে তিনি নিয়েছেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ২টি উইকেট।

ভারতের জাসপ্রিত বুমরাহ চলে এসেছেন সেরা দশে। তিনি বোলারদের মধ্যে নয় ধাপ এগিয়ে এখন ৭ নম্বরে অবস্থান করছেন। অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় স্থানে ৭ রানে ৫ উইকেট পেয়ে তার বিরাট এই অগ্রগতি হয়েছে। ক্যারিয়ার-সেরা ৬৭১ রেটিং পয়েন্টে ২১ নম্বরে উঠে এসেছেন ভারতের আরেক পেসার ইশান্ত শর্মা।

দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট পাওয়া ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ তিন ধাপ এগিয়ে আটে উঠে এসেছেন। হেডিংলিতে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট পাওয়া জশ হ্যাজেলউডও এগিয়েছেন। তিনি তিন ধাপ এগিয়ে চলে এসেছেন ১২তম অবস্থানে।

বোলারদের মধ্যে সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ৯০৮ রেটিং পয়েন্ট নিয়ে এই অবস্থানটা ধরে রেখেছেন তিনি। দুইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার ক্যাগিসো রাবাদা। এর পরের তিনটি অবস্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন, দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডার ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ট্রেন্ড বোল্ট সোমবার শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে ২৫০টি উইকেটের মাইলফলকে পৌঁছেছেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037939548492432