সার্বজনীন বোশেখি ভাতাটি      - Dainikshiksha

সার্বজনীন বোশেখি ভাতাটি     

অধ্যক্ষ মুজম্মিল আলী |

বোশেখ বাঙালির সার্বজনীন ও অসাম্প্রদায়িক একটি উৎসবের মাস । এই একটিমাত্র উৎসব -যেটি একক কোন ব্যক্তি, গোষ্ঠি কিংবা ধর্মের নয় । এটি বাঙালি জাতির আবহমান ও চিরায়ত উৎসব । এ উৎসব বাঙলা ভাষাভাষী হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সবার । বাঙালি জাতীয়তাবাদ সৃষ্ঠির অনন্য সুতিকাগার । বোশেখ বাঙালি জাতীয়তাবাদের শ্রেষ্ঠ বন্ধন ও অনন্য নিয়ামক শক্তি ।

নববর্ষের আমেজ পুরো বোশেখ  জুড়ে । জায়গায় জায়গায় সারা মাস ধরে চলে বোশেখি মেলা । জাতি এ মাসে নতুন করে খোঁজে পায় বাঙালিয়ানার নিত্য স্বাদ । বাঙালির হাজার বছরের ঐতিহ্য পহেলা বোশেখ গত দু’বছর ধরে ভিন্ন মাত্রায় পালিত । অষ্টম জাতীয় বেতন স্কেল প্রবর্তনের প্রাক্ষালে মাননীয় প্রধানমন্ত্রির দেশ ও জাতীয়তাবাদ প্রেমের অনন্য মর্যাদা পায় বাঙলা নববর্ষ তথা পহেলা বোশেখের উৎসব । জাতীয় বেতন স্কেলের অন্তর্গত প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা-কর্মচারীর জন্য বোশেখি ভাতা চালু করে এক অভিনব সৃজনশীল মানসিকতার পরিচয় দেন দেশপ্রেমিক প্রধানমন্ত্রি । কিন্তু, সেটি এখন বিতর্কের জালে আটকা । ছুরিকাহত বাঙালির আবহমান উৎসব পহেলা বোশেখ । দ্বি-খন্ডিত বাঙালি জাতীয়তাবাদের অনন্য চেতনাটি। প্রশ্নবিদ্ধ আজ মাননীয় প্রধানমন্ত্রির একান্ত নিজের এক স্বতন্ত্র্য উদ্যোগ ।

জাতীয় বেতন স্কেলের অন্তর্গত পাঁচ লক্ষ শিক্ষক-কর্মচারীকে যারা বোশেখি ভাতা থেকে বঞ্চিত করে রেখেছে , তাদের উদ্দেশ্য কী-কে জানে ? তারা দেশ, জাতি ও জাতীয়তাবাদের চির শত্রু ।মাননীয় প্রধানমন্ত্রির ইচ্ছের প্রতিকুলে এদের অবস্থান । এরা বোশেখি উৎসবকে বিতর্কিত করেছে । দ্বিখন্ডিত করেছে বাঙালি জাতীয়তাবাদকে ।পশ্চিম পাকিস্তানীদের প্রেতাত্মা ভর করে আছে এদের ঘাড়ে । এরা মানবতার শত্রু । শিক্ষা ও শিক্ষকদের দুশমন ।

গত মাসে স্বাধীনতা শিক্ষক পরিষদ নামে একটি শিক্ষক সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে অর্থমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মহোদয় যখন বলেন, সরকারিরা পেলে বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ বোশেখি ভাতা পাবেন না কেন ? – তখন সে প্রশ্নটি পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর প্রত্যেকের একান্ত ব্যক্তিগত নিজস্ব প্রশ্ন হয়ে ওঠে । প্রাক্ বাজেট আলোচনায় মাননীয় অর্থমন্ত্রি যখন বলেন, বেসরকারি শিক্ষকদের বোশেখি ভাতা পাওয়া উচিত-তখন বোশেখ ও বোশেখি ভাতার সার্বজনীন চেহারা সবার সামনে স্পষ্ট হয়ে ভাসে । সাবেক শিক্ষক বান্ধব শিক্ষা সচিব এন আই খানের বোশেখি ভাতা নিয়ে সাম্প্রতিক বক্তব্যের পর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বোশেখি ভাতা না পাবার কিংবা না দেবার বিষয়ে আর কি কারো কিছু বলার থাকে ?

জানিনে, বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ বোশেখি ভাতা আজো পান নাই-সে খবরটি মাননীয় প্রধানমন্ত্রি জানেন কী-না ? নিশ্চয় তিনি জানেন না । তার জানার সুযোগটি ও ওরা হয়ত আড়ষ্ট করে রেখেছে । জানলে ওদের চৌদ্দ গোষ্ঠির খবর হয়ে যেত । তাই, মাননীয় প্রধানমন্ত্রি বিষয়টি জানার আগে চলতি বোশেখ মাসের ভেতরেই বোশেখি ভাতাটি বিগত বছরের বকেয়া সহ চুপচাপ মিটিয়ে দেবার জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করতে আজকের প্রয়াস ।

পরিশেষে, সাবেক শিক্ষা সচিব এন আই খান স্যার, মাননীয় এমপি ড. আব্দুর রাজ্জাক ও মাননীয় অর্থমন্ত্রি আবুল মাল আবদুল মুহিত সমীপে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পক্ষে সবিনয় নিবেদন – আপনারা তিন জনেই মাননীয় প্রধানমন্ত্রির অত্যন্ত কাছের একান্ত আস্তাভাজন মানুষ। আপনারা সবাই ব্যাপারটি জেনেছেন । অনুগ্রহ করে মাননীয় প্রধানমন্ত্রির সাথে বিষয়টি শেয়ার করে চলমান বোশেখ মাসেই এর একটা বিহিত করে দিন । দেশের পাঁচ লক্ষ শিক্ষক-কর্মচারী ও তাদের পরিবার পরিজনের এখন আপনাদের প্রতি কেবল সেটুকু প্রত্যাশা ।

লেখক  :  অধ্যক্ষ, চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট ও  দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক । 

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0037040710449219