সিলেটে হচ্ছে চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

সিলেটে হচ্ছে চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক |
সিলেট মেডিক্যাল কলেজকে দেশের চতুর্থ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হচ্ছে। এ লক্ষ্যে ‘সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮’-এর খসড়া আগামীকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হচ্ছে। প্রতিবছর ১ মার্চকে জাতীয় ভোটার দিবস ঘোষণা করার প্রস্তাব অনুমোদনের জন্যও মন্ত্রিসভা বৈঠকে তোলা হবে। বৈঠকের আলোচ্যসূচি থেকে এসব তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর তেজগাঁওয়ে তাঁর কার্যালয়ে ওই বৈঠক হবে।
 
এ ছাড়া চট্টগ্রামের বাঁশখালীতে সরকারি-বেসরকারি অংশীদারিতে ‘বাংলাদেশ এনার্জিপোর্ট লিমিটেড’ নামে কম্পানি গঠনের জন্য মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন, আর্টিকেল অব অ্যাসোসিয়েশন এবং জয়েন্ট ভেঞ্চার্স অ্যান্ড শেয়ার হোল্ডার্সের খসড়া অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে আগামীকালের বৈঠকে।
 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পর রাজশাহী ও চট্টগ্রামে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। উপাচার্য নিয়োগের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। সিলেটে সুরমা নদীর দক্ষিণ পারে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নির্মাণ করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী ও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যে নীতিমালায় হয়েছে সেই একই নীতিমালায় সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হচ্ছে। ওই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মান বাড়ানো, স্নাতকোত্তর ডিগ্রির পাশাপাশি গবেষণার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। সিলেট বিভাগের মেডিক্যাল কলেজগুলো ওই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকবে। নার্সিং ট্রেনিংয়ের ব্যবস্থাও থাকবে বিশ্ববিদ্যালয়টিতে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২১ জানুয়ারি সিলেটে এক জনসভায় সিলেটে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করার ঘোষণা দিয়েছিলেন।
 
১ মার্চ ভোটার দিবস : প্রতিবছর ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি উদ্‌যাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের খ তফসিলে অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদনের বিষয়টিও মন্ত্রিসভা বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছে। ভোটার হতে উদ্বুদ্ধ করতে প্রতিবছর দিনটি পালন করা হবে। বছরের প্রথম দিন ১ জানুয়ারি কিংবা স্বাধীনতার পর নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের দিন ৭ জুলাইকে ভোটার দিবস করার পক্ষে মত থাকলেও শেষ পর্যন্ত ১ মার্চকে ভোটার দিবস পালনের সিদ্ধান্ত চূড়ান্ত করে ইসি।
 
মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালের ৭ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন গঠিত হয়েছিল। আর ভোটার হওয়ার যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে ১ জানুয়ারিতে ব্যক্তির বয়স ১৮ বছর হচ্ছে কি না, তা বিবেচনা করে ইসি।
 
যেকোনো দিবস ঘোষণা করতে মন্ত্রিসভার অনুমোদন লাগে। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভায় অনুমোদনের পর গুরুত্ব বিবেচনায় ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণির যেকোনো একটি দিবস হিসেবে অন্তর্ভুক্ত করে পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। জাতীয়ভাবে এ দিবস কিভাবে উদ্‌যাপন করা হবে, সরকারের পক্ষ থেকে বাজেট কতটুকু বরাদ্দ দেওয়া হবে, তা বিবেচনায় যেকোনো একটি শ্রেণিতে রাখা হয় ওই দিবসকে।
 
সংরক্ষিত বনভূমির গাছপালা কাটা ও অপসারণ : কক্সবাজার জেলার মহেশখালীতে পেট্রোবাংলার অনুকূলে ব্যবহারের অনুমতি দেওয়া সংরক্ষিত বনভূমিতে বিদ্যমান বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঝোপঝাড় কর্তন এবং অপসারণের প্রস্তাবও রয়েছে মন্ত্রিসভা বৈঠকের আলোচ্যসূচিতে।
 
জানা গেছে, ৩৮৮ বর্গকিলোমিটার আয়তনের মহেশখালী দ্বীপের ওই বনে ১৯ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, আট প্রজাতির সরীসৃপ, চার প্রজাতির উভচর প্রাণী ও ২৭ প্রজাতির পাখি বসবাস করে। এ ছাড়া বনটিতে ৭০ প্রজাতির বৃক্ষ ও লতাগুল্ম রয়েছে। এই প্রাকৃতিক বনে দেশ থেকে বিলুপ্তপ্রায় অজগর সাপ ও মায়া হরিণের বসতি রয়েছে। বনের পাশেই বঙ্গোপসাগর। ফলে সেখানকার বনভূমির একটি বড় অংশ শ্বাসমূলীয় বা ম্যানগ্রোভ প্রজাতির। সেখানে একটি বড় এলাকাজুড়ে রয়েছে ঔষধি গাছ। মন্ত্রিসভা অনুমোদন দিলে কয়েক হাজার গাছ কাটা হবে। অনুমোদনের পর দ্বীপটিতে বিশাল অবকাঠামো তৈরি হবে, শুরু হবে মানুষের বসতি। এতে ওই দ্বীপে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হবে।
 
এ ছাড়া গত ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদলের বাংলাদেশ সফর এবং উভয় পক্ষের মধ্যে অনুষ্ঠিত বৈঠক সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করার বিষয়টিও রয়েছে আলোচ্যসূচিতে।
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003911018371582