সৃজনশীল প্রশ্নপদ্ধতি : শ্রেণিশিক্ষকের করণীয় - দৈনিকশিক্ষা

সৃজনশীল প্রশ্নপদ্ধতি : শ্রেণিশিক্ষকের করণীয়

মো. হবিবর রহমান |

যে কোনো প্রশ্নই সৃজনশীল হতে পারে যদি তা সঠিক ও সার্থক প্রশ্ন হয়। সৃজনশীল প্রশ্ন শিক্ষকদের সৃজনশীলতার ফল। সৃজনশীল প্রশ্ন শিক্ষার্থীদের সাথে তখনই সম্পর্কিত হয় যখন কোনো একটি পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজের দক্ষতার প্রমাণ দিতে সেই প্রশ্নের মুখোমুখি হয়।

মূলত শিক্ষার্থীদের অর্জিত দক্ষতা পরিমাপ ও যাচাইয়ের জন্য পরীক্ষার আয়োজন করা হয়। শিক্ষার্থীদের দক্ষতা যাচাইয়ের জন্য প্রশ্নটি অবশ্যই একটি ভালো মানের প্রশ্ন হতে হবে এবং তা হতে হবে একটি কাঠামোর মধ্যে। আর এই কাঠামোবদ্ধ প্রশ্নের যে সুন্দর একটি নাম দেয়া হয়েছে তা হলো ‘সৃজনশীল প্রশ্ন’।

সৃজনশীল প্রশ্ন শিক্ষার্থীকে সৃজনশীল করে গড়ে তোলে না, তার দক্ষতার উন্নয়ন ঘটায়। শিক্ষার্থী নিজ থেকেই সৃজনশীল হয়ে উঠে। দক্ষতা পরিমাপ করা যায়, কিন্তু সৃজনশীলতা পরিমাপ করা যায় না। সৃজনশীল প্রশ্ন প্রণয়নের মাধ্যমে শিক্ষার্থীদের চিন্তন দক্ষতার চারটি স্তর মূল্যায়ন করা হয়। স্তরগুলো হলো: (ক) জ্ঞান (খ) অনুধাবন (গ) প্রয়োগ (ঘ) উচ্চতর দক্ষতা। পূর্বের পদ্ধতিতে প্রণয়নকৃত সার্থক ও ভালো মানের প্রশ্নেও এই চারটি স্তরের দক্ষতা যাচাইয়ের ব্যবস্থা থাকতো। তবে তা সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে ছিল না। সৃজনশীল প্রশ্নে এই স্তরগুলো একটি সুনির্দিষ্ট কাঠামোতে রূপদান করা হয়েছে। সৃজনশীল প্রশ্ন প্রণয়নের মাধ্যমে একজন শিক্ষকের সৃজনশীলতা ও জ্ঞানের গভীরতার বিষয়টি যেমন স্পষ্ট হয়ে উঠবে, পক্ষান্তরে সেসব প্রশ্নের উত্তর দিতে গিয়ে একজন শিক্ষার্থীর দক্ষতার স্তরগুলোও  প্রস্ফুটিত হবে।

শিক্ষার্থীরা এসব সৃজনশীল প্রশ্নের উত্তর কীভাবে এবং কি প্রক্রিয়ায় লিখবে সে সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদানে শ্রেণিশিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকে মনে করেন, শ্রেণিকক্ষে শিক্ষকরা সৃজনশীল পদ্ধতিতে পড়াবেন। এটা সঠিক নয়। শ্রেণিকক্ষের শেখন শেখানো পদ্ধতি আগের পদ্ধতিতে যেমনটি ছিল তেমনটিই থাকবে। তবে প্রতিটি অধ্যায়ের প্রতিটি প্যারার প্রতিটি বাক্য শিক্ষার্থীরা যেন আরও ভালোভাবে পুঙ্খানুপুঙ্খ বুঝতে পারে শ্রেণিশিক্ষকরা সে বিষয়টি আন্তরিকতার সাথে নিশ্চিত করবেন। কোনো একটি অধ্যায়ের শেখন শেখানো শেষ হয়ে গেলে প্রথমেই শ্রেণিশিক্ষকরা বহুনির্বাচনী প্রশ্ন (MCQ) নিয়ে ব্যাপক আলোচনায় মনোনিবেশ করবেন। এখন পর্যন্ত তার নিজের প্রনয়নকৃত প্রশ্ন, বিভিন্ন শিক্ষা বোর্ডের বিগত বছরগুলোর প্রশ্ন, বিভিন্ন বইয়ের প্রশ্ন, বিভিন্ন প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিষয়ের বিভিন্ন পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করে তা থেকে উক্ত অধ্যায়ের MCQ প্রশ্নগুলো আলাদা করে সকল প্রশ্নের একটি সেট তৈরি করবেন এবং সেই সেটের একটি করে ফটোকপি সকল শিক্ষার্থীকে সরবরাহ করবেন। এসব প্রশ্নের সংখ্যা অধ্যায়ভিত্তিক ১৫০ বা ২০০ হতে পারে। শ্রেণিশিক্ষকরা এসব প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। কোন প্রশ্নটি চিন্তন দক্ষতার কোন স্তরের (জ্ঞান, অনুধাবন, প্রয়োগ, উচ্চতর দক্ষতা) এবং প্রশ্নটি বহুনির্বাচনী প্রশ্নপদ্ধতির কোন প্রকারভেদের (সাধারণ, বহুপদী সমাপ্তিসূচক, অভিন্ন তথ্যভিত্তিক) সে সম্পর্কেও শিক্ষার্থীদেরকে ধারণা দিবেন। প্রতিটি বহুনির্বাচনী প্রশ্নের চারটি বিকল্প উত্তর দেয়া থাকে। এর একটি সঠিক (KEY) এবং বাকিগুলো বিক্ষেপক (Distractors), যা সঠিক উত্তর নয়। সঠিক উত্তরটি ঐ অধ্যায়ের কোন জায়গায় আছে তা খুঁজে নিশ্চিত করতে হবে অথবা উত্তরটি পাঠ্যপুস্তকের আলোকে নির্ধারণ করতে হবে। বিক্ষেপকগুলো (ভুল উত্তর) ঐ অধ্যায়ের বা পাশ্ববর্তী অধ্যায়ের অন্য কোনো প্রশ্নের সঠিক উত্তর হতে পারে। যদি হয় শিক্ষার্থীদের সে সম্পর্কেও ধারণা দিতে হবে। এভাবে একটি অধ্যায়ের ১৫০ বা ২০০ টি MCQ প্রশ্ন ক্রমান্বয়ে শ্রেণিকক্ষেই সমাধান করতে পারলে ঐ অধ্যায় সম্পর্কে শিক্ষার্থীদের আরও বেশি দক্ষতা অর্জিত হবে।

এবার আসা যাক CQ (সৃজনশীল) প্রশ্ন প্রসঙ্গে। সেখানে একটি উদ্দীপক বা দৃশ্যকল্প থাকে। তার নিচে চিন্তন দক্ষতা যাচাইয়ের চারটি প্রশ্ন ক্রমান্বয়ে সন্নিবেশিত থাকে (ক,খ,গ,ঘ)। গ এবং ঘ উদ্দীপক ভিত্তিক হতে হয়। উদ্দীপক ঢেকে রেখে গ এবং ঘ প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হলে বুঝতে হবে প্রশ্ন দুটি সৃজনশীল প্রশ্নপদ্ধতির নিয়মানুযায়ী হয়নি। শ্রেণিশিক্ষকরা পূর্বের ন্যায় বিভিন্ন উৎস থেকে প্রশ্ন সংগ্রহ করে উক্ত অধ্যায়ের সৃজনশীল প্রশ্নগুলো আলাদা করে একটি সেট তৈরি করে তার ফটোকপি ক্লাসের সকল শিক্ষার্থীর মাঝে সরবরাহ করবেন। এ রকম প্রশ্নের সংখ্যা ৩০ বা ৪০টি হতে পারে। তারপর শ্রেণিকক্ষেই প্রতিটি প্রশ্নের উদ্দীপক ভালোভাবে পড়ে উদ্দীপকের নিচের বিভিন্ন দক্ষতা স্তরের প্রশ্নগুলোর উত্তর কীভাবে লিখলে সঠিকভাবে লেখা হবে শ্রেণিশিক্ষক সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন। এভাবে নিবিড় অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা বহুগুণ বৃদ্ধি পাবে । তারা পরবর্তী সময়ে যে কোনো পরীক্ষায় অধিক সাহসিকতা ও দক্ষতার সাথে MCQ এবং CQ প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবে এবং কাঙ্ক্ষিত নম্বরও পাবে।

মো. হবিবর রহমান : প্রভাষক,বীরগঞ্জ সরকারি কলেজ, দিনাজপুর।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন।]

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.011998891830444