সেই বিখ্যাত গরুটির খোঁজে! - দৈনিকশিক্ষা

সেই বিখ্যাত গরুটির খোঁজে!

বিজ্ঞাপন প্রতিবেদন |

লাকি ক্লাস ফোরে পড়ে। আগামীকাল তার ক্লাস টেস্ট। সে পড়ছে। খুব কঠিন পড়া। গরুর রচনা। পরীক্ষায় আসবেই আসবে। ম্যাডাম আজই ক্লাসে এটি লিখে দিয়েছেন। শুরুটা এমন, “গরু একটি গৃহপালিত প্রাণী। সে আমাদের অনেক উপকারে আসে। গরুর চারটি পা, দুটি শিং এবং একটি লেজ।” ম্যাডাম যেভাবে লিখে দিয়েছেন, হুবহু সেভাবেই লিখতে হবে। একটু এদিক ওদিক হলেই এ প্লাস মিস! তাই এক কাপ দুধ খেয়ে মহা মনোযোগের সাথে পড়তে থাকলো সে। পড়ার প্রতি তার এই মনোযোগ দেখে বাবা-মা খুব খুশি। লাকি বরাবরই ভালো রেজাল্ট করে। তার ফটোগ্রাফিক মেমরি। এ নিয়ে তাদের গর্বের শেষ নেই। 

বছর পাঁচেক পরের কথা। লাকি তার বাবার চাকরিতে বদলির সুবাদে নতুন জায়গায়, নতুন স্কুলে ভর্তি হয়েছে। এই স্কুলের নিয়ম কানুন আগের চেয়ে ভিন্ন। বলা নেই কওয়া নেই, হঠাৎ বাংলা ম্যাডাম অদ্ভুত এক ক্লাস ওয়ার্ক দিলেন। রচনা লিখতে হবে বাংলাদেশের কৃষি নিয়ে। সবাই লিখতে শুরু করেছে। কিন্তু লাকি একটা অক্ষরও লিখতে পারছে না। পারবে কীভাবে? এটা তো তার কমন পড়ে নি, অর্থাৎ আগে পড়া নেই। পুরো সময়টা তার কাটলো কলম কামড়ে। সাকুল্যে দু লাইন লিখতে পারলো। “কৃষি একটি প্রয়োজনীয় জিনিস। কৃষি কাজে গরু লাগে। গরুর দুটি শিং, একটি লেজ...” এটুকুই।


 
কেন এমন হলো লাকির, যে বরাবরই ক্লাসে ফার্স্ট হয়ে এসেছে, এ প্লাসের নিচে কখনই কোন গ্রেড পায় নি। ঝকঝকে রিপোর্ট কার্ডের পেছনের অন্ধকার গল্পটা খুব কমই প্রকাশিত হয়, খুব কম মানুষই অনুধাবন করতে পারে। 
 
আমাদের প্রচলিত শিক্ষাব্যবস্থায় শিশুর মনোজগৎকে জানার উপায় নেই। নেই শিশুর মানসিক বিকাশের জন্যে সঠিক পরিবেশ। তাদের অপার সম্ভাবনাময় মনের পরিচর্যার জন্যে সঠিক উপকরণ নেই। শিশুরা সংবেদনশীল মনের অধিকারী হয়। আমরা যদি তাদের আগ্রহ, চাহিদা এবং মনন না বুঝে ক্রমাগত পড়ার চাপে পিষ্ট করতে থাকি তাহলে হয়তো বা তাদের মনের দরোজাটা চিরকালের জন্যেই বন্ধ হয়ে যেতে পারে। তারা হারিয়ে ফেলবে শেখার আগ্রহ, তারা জানাবে না তাদের মনের ভেতরের চাওয়া এবং জিজ্ঞাসা। পরিণত হবে দম দেয়া পুতুলে।  

অন্যরকম বিজ্ঞানবাক্স শিশুদের মনোজগতে পরিবর্তন আনার তাগিদ অনুভব করে। হাতে কলমে বিজ্ঞান শিক্ষা প্রদানের মাধ্যমে তাদের কৌতুহলকে জাগ্রত করার জন্যে বিজ্ঞানবাক্সের রয়েছে ৬টি সায়েন্স কিট। আলো, চুম্বক, তড়িৎ এবং রসায়নের এই কিটগুলোতে রয়েছে নানারকম সায়েন্স এক্সপেরিমেন্ট, যা শিশুর বিজ্ঞান শেখার জন্যে বিশেষভাবে সহায়ক হবে। 

বিস্তারিত জানা যাবে www.bigganbaksho.com থেকে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0064108371734619