সেপ্টেম্বরে আইপিএল হবে আরব আমিরাতে - দৈনিকশিক্ষা

সেপ্টেম্বরে আইপিএল হবে আরব আমিরাতে

দৈনিকশিক্ষা ডেস্ক |

অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল এখন সময়ের অপেক্ষা। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) রয়েছে সেই অপেক্ষায়। বিশ্বকাপ বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা আসা মাত্রই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) সূচি ঘোষণা করবে বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ ও আউটলুক ইন্ডিয়ার খবর অনুযায়ী, আগামী ২৪শে সেপ্টেম্বর আরব আমিরাতে শুরু হবে আইপিএলের ১৩তম আসর। বিসিসিআইয়ের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাদ দিয়ে এমনটাই দাবি করেছে জি নিউজ ও আউটলুক ইন্ডিয়া।

বিসিসিআইয়ের তৈরি ওই রূপরেখায় আরো জানানো হয়েছে, আগস্টের তৃতীয় সপ্তাহে ৩৫ সদস্যের ভারতীয় দল আরব আমিরাতে অনুশীলন ক্যাম্প করবে। চলবে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। এরপর দেশে ফিরে না এসে ভারতীয় ক্রিকেটাররা যোগ দেবেন নিজ নিজ আইপিএল দলে।

নভেম্বরের ৮ তারিখ আইপিএলের ফাইনাল শেষে আরব আমিরাত থেকে অস্ট্রেলিয়ার বিমান ধরবেন বিরাট কোহলি-রোহিত শর্মারা। ডিসেম্বর-জানুয়ারিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার সঙ্গে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

আইপিএলের ভেন্যু হিসেবে আরব আমিরাতকে বেছে নেয়ার মূল কারণ; দেশটির অবকাঠামো। দুবাই, শারজাহ ও আবুধাবির ক্রিকেট স্টেডিয়ামের দূরত্ব খুব বেশি নয়। অনুশীলন সুবিধা ও আন্তর্জাতিক মানের হোটেলসহ বিশ্বের সঙ্গে সহজ বিমান যোগাযোগ ব্যবস্থা।

চলতি সপ্তাহের শুরুতে বৈঠকে বসেছিল আইপিএলের ৮ ফ্র্যাঞ্চাইজি। সেখানেই তারা জানিয়ে দেয় আইপিএল ভারতের বাইরে হলে তাদের আপত্তি নেই। আইপিএল এনবছর আর মাঠে না গড়ালে বিসিসিআইয়ের ক্ষতি হবে ৪ হাজার কোটি রুপি। ক্ষতিগ্রস্ত হবেন ফ্র্যাঞ্চাইজিরাও। সম্প্রচারকারী প্রতিষ্ঠান থেকে প্রতি মৌসুমে ফ্র্যাঞ্চাইজিদের প্রত্যেকে পেয়ে থাকে ১০০ থেকে ১৫০ কোটি রুপি।

এর আগে দুইবার ভারতের বাইরে আয়োজিত হয়েছে আইপিএল। দুইবারই ভারতের সাধারণ নির্বাচনের জন্য। ২০০৯ খ্রিষ্টাব্দে আইপিএলের দ্বিতীয় আসরের পুরোটাই অনুষ্ঠিত হয় রংধনুর দেশ দক্ষিণ আফ্রিকায়। ২০১৪তে আইপিএলের সপ্তম আসরের ২০টি ম্যাচ অনুষ্ঠিত হয় আরব আমিরাতের দুবাই, শারজাহ ও আবুধাবিতে। সেমিফাইনাল ও ফাইানালসহ বাকি ৪০ ম্যাচ হয় ভারতে।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038249492645264