স্কুলে বাংলা ও ইংরেজিতে জোর দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর - দৈনিকশিক্ষা

স্কুলে বাংলা ও ইংরেজিতে জোর দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

স্কুলগুলোতে শিশুদের ইংরেজি শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষেদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্প অনুমোদনকালে প্রধানমন্ত্রী বলেছেন, স্কুলগুলোতে কমপক্ষে তিনটি ভাষা শেখাতে হবে। বাংলা ও ইংরেজি ভাষা বাধ্যতামূলক করতে হবে। সেইসাথে অন্য আরেকটি ভাষা ঐচ্ছিক ভাবে স্কুলে শেখাতে হবে। শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে  মঙ্গলবার একনেক বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে যুযোপযোগী করে গড়ে তুলতে উদ্ভাবনীমূলক এবং কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিতে বলেছেন।

গতকাল একনেক বৈঠকে ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারের (জিওবি) নিজস্ব তহবিল হতে ৫২ হাজার ৬৮৫ কোটি টাকা, প্রকল্প সাহায্য আকারে ৪৩ হাজার ২২১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল হতে ৩২৮ কোটি ৫৫ লাখ ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভায় পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ব্যয় ৪ হাজার ২৫৭ কোটি টাকা বাড়িয়ে ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকায় অনুমোদন দেওয়া হয়েছে। এতে চীনা সরকারের কাছ থেকে ঋণ আকারে ২১ হাজার ৩৬ কোটি টাকা পাওয়া যাবে। পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্পটির ঋণ চুক্তি সম্পন্ন করতে দুই বছর সময় লেগেছে। এজন্য জমি অধিগ্রহণ ব্যয় অনেক বেড়েছে। এই বাড়তি অর্থ দিতে চীন রাজি নয়। এজন্য সরকারি অংশের ব্যয়সহ প্রকল্পের মূল ব্যয় বেড়েছে। ব্যয় বৃদ্ধির পাশাপাশি প্রকল্পটির মেয়াদ দুইবছর বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

সভায় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। ৩৮ হাজার ৩৯৭ কোটি ১৬ লাখ টাকার এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পাঠ্যসূচিতে নির্ধারিত শ্রেণিভিত্তিক ও বিষয়ভিত্তিক শিখন যোগ্যতা অর্জনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার গুণগতমানের উন্নয়ন সাধন ও প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে একটি শক্তিশালী সুশাসন ব্যবস্থা গড়ে তোলা। সেইসাথে ১ লাখ ৬৫ হাজার ১৭৪ জন শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে।

সভায় ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের অধীনে ধানমন্ডি, হাজারীবাগ, শঙ্কর, জিগাতলা, রায়েরবাজার এলাকা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মোহাম্মদপুর, শ্যামলী, শের-ই বাংলা নগর, দারুস সালাম, মিরপুর, পল্লবী, ক্যান্টনমেন্ট, উত্তরা ও বিমানবন্দর এলাকার জলাবদ্ধতা দূর করতে ৫৫০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ঢাকা মহানগরীর ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ এবং খাল উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় দেশের সরকারি ১৪টি চিনি কলে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপনের  জন্য ৮৫ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।একনেকে পাস হওয়া অন্য প্রকল্পগুলো হলো- ৮ হাজার ৪৯৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে রূপসা ৮০ মে.ও. কম্বাইন্ড সাইকেল বিদ্যুত্ কেন্দ্র প্রকল্প। অনুমোদন দেওয়া হয়েছে ২ হাজার ৩৮৭ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে কনস্ট্রাকশন অব নিউ ১৩২/৩৩ কেভি এন্ড ৩৩/১১ কেভি সাব-স্টেশন আন্ডার ডিপিডিসি (১ম সংশোধিত) প্রকল্প, ২ হাজার ১০৩ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে এস্টাবলিশমেন্ট অব ৫০০ বেডেড হসপিটাল অ্যান্ড এনসিলারী ভবন ইন যশোর, কক্সবাজার, পাবনা ও আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ এন্ড জননেতা নূরুল হক আধুনিক হাসপাতাল-নোয়াখালী প্রকল্প, ৮০৫ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উন্নয়ন (১ম পর্যায়) প্রকল্প, ৭৫ কোটি টাকা ব্যয়ে তথ্য কমিশন ভবন নির্মাণ প্রকল্প, ৫৬ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন প্রকল্প, ৩৯৪ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে সাতক্ষীরা সড়ক ও সিটি বাইপাস সড়ককে সংযুক্ত করে সংযোগ সড়কসহ তিনটি লিংক রোড নির্মাণ প্রকল্প, ১৬৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে ঢাকার তেজগাঁওয়ে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট (১৩ তলা ভবন) নির্মাণ প্রকল্প, ১ হাজার ২৯৩ কোটি টাকা ব্যয়ের আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন প্রকল্প, ৮৪৮ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (২য় পর্যায়) প্রকল্প, ৬১২ কোটি টাকা ব্যয়ের গুরুত্বপূর্ণ ১৯টি পৌরসভা অবকাঠামো উন্নয়ন (৩য় সংশোধিত) প্রকল্প, ৭১১ কোটি ৫১ লাখ টাকার ৫টি র্যাব কমপ্লেক্স ও ১টি র্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039241313934326