স্থাপন করুন পাঠাগার - দৈনিকশিক্ষা

স্থাপন করুন পাঠাগার

দৈনিকশিক্ষা ডেস্ক |

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলাধীন জাউয়া বাজার জনবহুল ও বর্ধিষ্ণু গ্রাম। এ এলাকায় প্রায় ২০ হাজার লোক বাস করে। এলাকায় রয়েছে একটি ডিগ্রি কলেজ, উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, কওমি মাদরাসা, আলিয়া মাদরাসা ছাড়াও অনেক সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। আছে সরকারি-বেসরকারি ব্যাংক, অফিস ইত্যাদি। রোববার (১৬ ফেব্রুয়ারি) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, এলাকার প্রায় ৮৫ শতাংশ মানুষ শিক্ষিত। শিক্ষাদীক্ষায় অন্যান্য অঞ্চলের তুলনায় এলাকাটি অগ্রসর। কিন্তু এখানে কোনো পাঠাগার বা গ্রন্থাগার নেই। জ্ঞানপিপাসু ও শিক্ষার্থীদের বহুদূরে জেলা শহরে গিয়ে বই, পত্রপত্রিকা সংগ্রহ করতে হয়। এলাকায় একটি পাঠাগার বা লাইব্রেরি থাকলে সাধারণ মানুষ থেকে শুরু করে সব ধরনের মানুষ তথ্য ও জ্ঞানার্জনের সুযোগ পেত। উঠতি বয়সী তরুণরা বইপত্র, পত্রিকা পড়ে যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তোলার সুযোগ পেত। এ ব্যাপারে নানা সময়ে বিভিন্ন মহল থেকে উদ্যোগ গ্রহণ করলেও তা বাস্তবায়িত হয়নি। এখানে একটি পাঠাগার স্থাপনের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক : সাদিক বিন তালিব, জাউয়া বাজার, ছাতক, সুনামগঞ্জ।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0068850517272949