হাইকমান্ডের নির্দেশ : কুবিতে সামনের মাসেই কমিটি দেবে ছাত্রদল - দৈনিকশিক্ষা

হাইকমান্ডের নির্দেশ : কুবিতে সামনের মাসেই কমিটি দেবে ছাত্রদল

কুবি প্রতিনিধি |

ধীরে ধীরে সক্রিয় হওয়ার প্রমাণ রাখছে ছাত্রদল। দীর্ঘদিনের শূণ্যতা ছাপিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পর এবার কুমিল্লা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা করতে যাচ্ছে ছাত্রদল। আগস্টের মধ্যেই বিশ্ববিদ্যালয়টিতে ৩১ সদস্যের আহবায়ক কমিটি দেয়ার কথা নিশ্চিত করেছে কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। ইতোমধ্যে নতুন কমিটির খবরে কেন্দ্রের সাথে যোগাযোগ শুরু করেছেন পদপ্রত্যাশী নেতা-কর্মীরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রদলের ১ম কমিটি ২০১৬ খ্রিষ্টাব্দের হলেও অছাত্র এবং বহিরাগতদের আধিক্য থাকায় নিষ্ক্রিয় ছিল শুরু থেকেই। ক্যাম্পাসে  তাদের সাংগঠনিক কার্যক্রমও চোখে পড়েনি।

কেন্দ্রীয় ছাত্রদলের একাধিক নেতার সাথে কথা বলে জানা যায়,বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সারা দেশে ছাত্রদলের বিভিন্ন জেলা,মহানগর, বিশ্ববিদ্যালয়সহ উপজেলাকে ঢেলে সাজানোর নির্দেশ দিয়েছেন। তারই অংশ হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখার কমিটি ঘোষণা করা হতে পারে।

এর আগে অছাত্র ও বহিরাগতদের সমন্বয়ে ২০১৬ খ্রিষ্টাব্দের ১৩ অক্টোবর কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রদলের প্রথম কমিটি গঠন করা হয়। পরের বছর ১৩ অক্টোবর কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ২০১৮ খ্রিষ্টাব্দের ১১ জুন মেয়াদউত্তীর্ণ সে কমিটি পূর্ণাঙ্গ করা হয়। তবে সে কমিটি এখনও বিলুপ্ত করা হয়নি। ক্যাম্পাসেও দেখা যায়নি তাদের কোন দলীয় কার্যক্রম।

কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ বেশিরভাগ নেতাদের ছাত্রত্ব না থাকায় সাধারণ শিক্ষার্থীদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ছাত্রদল। এতে মেয়াদউত্তীর্ণ কমিটিতেই দীর্ঘদিন ধরে ‘নিষ্ক্রিয়’ হয়ে চলছে সংগঠনটি। হাতেগোনা অল্প কয়েকজন নেতা বিভিন্ন উপলক্ষগুলোতে নিজ উদ্যোগে ক্যাম্পাসের বাইরে কার্যক্রম চালালেও সিংহভাগ নেতাই ছিলেন পুরো সময়জুড়ে নিরব।

কুবি ছাত্রদলের কয়েকজন নেতাকর্মীর সাথে কথা বললে তারা জানান, প্রথম কমিটি গঠন হওয়ার পর ৪ বছর কেটে গেলেও নতুন কমিটি গঠন করা হয়নি। প্রথম কমিটিতেও অছাত্রদের কমিটিতে স্থান দেয়া হয়। তখন অনেক ত্যাগী নেতা কাঙিক্ষত পদ না পেয়ে নিষ্ক্রিয় হয়ে যায়।

এদিকে জুলাইয়ে কমিটি দেয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে কেন্দ্রের কাছে আহবায়ক ও সদস্য সচিবের খসড়া নামের তালিকা পাঠাতে পারেনি কুমিল্লা বিভাগীয় ছাত্রদল। তবে কেন্দ্রীয় ছাত্রদল বলছে,কমিটি গঠনের পুরো প্রক্রিয়া আগস্টের মধ্যেই সম্পন্ন করবেন তারা। আর আহবায়ক কমিটি হয়ে গেলে ৬০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হবে।

এদিকে, নতুন কমিটিতে পদ পেতে কেন্দ্রের সাথে যোগাযোগ শুরু করেছেন একাধিক নেতা। এরমধ্যে বর্তমান কমিটির অন্তত চারজন নেতা শীর্ষ পদের জন্য লবিং করছেন বলে জানা গেছে। কমিটির বাইরে রয়েছেন এমন ৪ জন প্রার্থীও কেন্দ্রের সাথে যোগাযোগ রাখছেন বলে জানা গেছে।

শাখা ছাত্রদলের একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, আহবায়ক পদ প্রত্যাশী তিন জনের এক জনেরও ছাত্রত্ব নেই। তবে মোস্তাফিজুর রহমান শুভ ও আবদুল্লাহ আল মামুন ইংরেজী বিভাগের সান্ধ্যকোর্সে ভর্তি রয়েছেন। আর প্রথম সহ-সভাপতি গিয়াসউদ্দিনের পড়ালেখা অনেক আগেই শেষ হয়েছে। চলতি বছর বিয়েও করেছেন তিনি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল দ্বলেন, ‘আগস্টের মধ্যেই ৩১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করে দেয়া হবে। আহবায়ক কমিটি গঠন করা হয়ে গেলে আমরা একটি সময়সীমা বেধে দিবো। এর মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে।’

পদের জন্য কি কি যোগ্যতা থাকতে হবে এবং কাদেরকে কমিটিতে প্রাধান্য দেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই তার ছাত্রত্ব থাকতে হবে। অবিবাহিত হতে হবে। আর দলের দুঃসময়ে যারা পাশে ছিলো, আন্দোলন সংগ্রামে যারা রাজপথে থেকেছে তাদেরকেই সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধ থাকলেও কমিটি দিয়েছে ছাত্রদল। বুয়েট কর্তৃপক্ষ বলছে, নির্দেশনা অমান্য করে ছাত্ররাজনীতি করলে বাতিল হবে ছাত্রত্ব।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041561126708984