হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন - Dainikshiksha

হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন

নিজস্ব প্রতিবেদক |

ভোটের লড়াইয়ে সবার চোখ এখন হেভিওয়েট প্রার্থীদের দিকে। তারা কে কোথায় লড়ছেন, সবার দৃষ্টি সেদিকে। বর্তমান রাজনীতির সবচেয়ে বড় হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মতোই গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। বিএনপির আফজাল হোসেনসহ চার প্রার্থী তার বিরুদ্ধে প্রার্থী থাকলেও কতটা প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবেন তা নিয়ে রয়েছে সন্দেহ। তবে বেশ শক্ত লড়াই হবে নোয়াখালী-৫ আসনে। সেখানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বিপরীতে লড়বেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমদ।

পাশের আসন নোয়াখালী-৪ এ বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে লড়বেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। ফেনী-৩ আসনে লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী বায়রার সাবেক সভাপতি আবুল বাশার ও বিএনপি প্রার্থী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর ছোট ভাই উপজেলা বিএনপির সভাপতি মোহাম্মদ আকবর হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাশের জেলার লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগের বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল ও বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর লড়াই হবে।

হেভিওয়েট প্রার্থীর সংখ্যা সবচেয়ে বেশি কুমিল্লায়। তাদের মধ্যে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসনে প্রার্থী। তার বিপরীতে বিএনপির তিন মনোনয়নপ্রত্যাশী মনিরুল হক চৌধুরী, মীর আবু জাফর শামসুদ্দিন ও মোবাশ্বের আলম ভূঁইয়ার মধ্যে কে লড়বেন তা এখনো ঘোষণা করেনি দলটি। কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে রেলমন্ত্রী মুজিবুল হকের বিরুদ্ধেও বিএনপির দুই প্রার্থী রয়েছেন মাঠে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) ও কুমিল্লা-২ (হোমনা-তিতাস) এ দুটি আসন থেকেই লড়বেন। কুমিল্লা-১ এ তাকে লড়তে হবে আওয়ামী লীগের এমপি সুবিদ আলী ভূঁইয়ার সঙ্গে। কুমিল্লা-২ এ তার প্রতিদ্বন্দ্বী এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাতলুব আহমাদের স্ত্রী বাংলাদেশ উইমেন চেম্বারের সভাপতি সেলিমা আহমাদ। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। কুমিল্লা-৩ এ আওয়ামী লীগের হয়ে লড়বেন এফবিসিসিআইর আরেক সাবেক সভাপতি ইউসুফ আবদুল্লাহ হারুন। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির কাজী মজিবুল হক।

এদিকে, ১৯৭০ সাল থেকে আওয়ামী লীগের অংশ নেওয়া সব নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার বিরল রেকর্ডধারী দলের জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ এবারও প্রতিদ্বন্দ্বিতায় নামতে যাচ্ছেন। ভোলা-১ আসনে তোফায়েল আহমেদের সঙ্গে লড়তে মাঠে নেমেছেন বিজেপির আন্দালিব রহমান পার্থ। ঝালকাঠি-২ আসনে এবার আমির হোসেন আমুর সঙ্গে বিএনপির হয়ে লড়বেন জীবা আমিন খান।  বরিশাল-১ আসনে আবুল হাসানাত আবদুল্লাহর সঙ্গে লড়ছেন বিএনপির জহির উদ্দিন স্বপন। গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গে লড়ছেন বিএনপি প্রার্থী মো. সিরাজুল ইসলাম সিরাজ। জেলার আরেক আসন গোপালগঞ্জ-১ এ সাবেক বাণিজ্যমন্ত্রী ফারুক খানের বিরুদ্ধে বিএনপির প্রার্থী হয়েছেন এফ ই শরফুজ্জামান। রংপুর-৬ এ আবার লড়ছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সেখানে তার প্রতিদ্বন্দ্বী বিএনপির সাইফুল ইসলাম। শেরপুর-২ আসনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বিরুদ্ধে বিএনপির হয়ে মাঠে নেমেছেন মোখলেসুর রহমান রিপন। জাতীয় সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর সঙ্গে ফরিদপুর-২ আসনে লড়বেন বিএনপির শামা ওবায়েদ। ফরিদপুর-৪ এ কাজী জাফরউল্লাহর সঙ্গে আবারও কঠিন চ্যালেঞ্জ ছুড়তে যাচ্ছেন স্বতন্ত্র এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন।  ফরিদপুর-৩ (সদর) আসনে ফের দুই হেভিওয়েট প্রার্থীর জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ভোটাররা। সেখানে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। আর বিএনপি থেকে লড়ছেন চৌধুরী কামাল ইবনে ইউসুফ। সিরাজগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের বিরুদ্ধে লড়াইয়ে নামতে যাচ্ছেন বিএনপি প্রার্থী সংগীতশিল্পী রোমানা মোরশেদ কনকচাঁপা। কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বর্তমানে প্রেসিডিয়াম সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের বিপক্ষে বিএনপির প্রার্থী হয়েছেন সাবেক জেলা জজ মো. রেজাউল করিম খান।  টাঙ্গাইল-১ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের বিরুদ্ধে লড়াইয়ে নামছেন বিএনপির শহীদুল ইসলাম।

বিভাগীয় শহর রাজশাহী-২ এ সাবেক মেয়র মিজানুর রহমান মিনুর সঙ্গে ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশার লড়াই দেখতে যাচ্ছেন ভোটাররা। মর্যাদার আসন সিলেট-১ এ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই ড. এ কে আবদুল মোমেনকে প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে পারেন তার বিরুদ্ধে লড়াইয়ে থাকা বিএনপিসহ বিভিন্ন দলের নয় প্রার্থী। একইভাবে সিলেট-৫ আসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বিরুদ্ধেও মাঠে আছেন সাত প্রার্থী। কুষ্টিয়া-২ আসনে জাসদের হাসানুল হক ইনুর বিরুদ্ধে লড়ছেন আধা ডজন প্রার্থী। অবশ্য তাদের তুলনায় শক্ত প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হচ্ছে ওয়ার্কার্স পার্টির সভাপতি মন্ত্রী রাশেদ খান মেননকে। ঢাকা-৮ আসনে মেননকে লড়তে হবে বিএনপির হেভিওয়েট প্রার্থী সাবেক মেয়র ও মন্ত্রী মির্জা আব্বাসের সঙ্গে। রাজধানীর আরেক আসন ঢাকা-১ এ জমজমাট লড়াই হবে এফবিসিসিআইর সাবেক সভাপতি আওয়ামী লীগের সালমান এফ রহমান ও স্বতন্ত্র প্রার্থী বতর্মান এমপি সালমা ইসলামের।

ঠাকুরগাঁও-১ আসনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে লড়াই হবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেনের। বগুড়া-২ আসনে নাগরিক ঐক্যের প্রার্থী ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্নার বিরুদ্ধে লড়বেন মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহ। মৌলভীবাজার-২ আসনে ধানের শীষের প্রার্থী ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুরের বিরুদ্ধে এবার নৌকা মার্কা নিয়ে লড়বেন বিকল্পধারার এম এম শাহীন। দুই প্রার্থীর প্রতীক বদলের পরের এই লড়াই নিয়ে বেশ আগ্রহ রয়েছে ভোটারদের। চট্টগ্রামে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের এমপি এম এ লতিফ। কিশোরগঞ্জ-২ আসনে বিএনপি প্রার্থী মেজর (অব.) আখতারুজ্জামানকে এবার শক্ত প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে যাচ্ছেন আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী সাবেক আইজিপি, রাষ্ট্রদূত ও সচিব নূর মোহাম্মদ।

চাঁদপুর-৩ আসনে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে লড়বেন বিএনপির শেখ ফরিদ আহম্মেদ মানিক। কুষ্টিয়া-৩ আসনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের সঙ্গে লড়বেন বিএনপির জাকির হোসেন। জামালপুর-৩ আসনে পাঁচবারের এমপি পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজমের বিরুদ্ধে লড়ছেন বিএনপির মোস্তাফিজুর রহমান বাবুল। ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে শক্ত অবস্থানে রয়েছেন সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। রংপুর-৩ আসনে ও ময়মনসিংহ-৪ আসনে প্রার্থী হচ্ছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও জাপার সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ। তাদের প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এখনো ঘোষণা হয়নি। লালমনিরহাট-৩ আসনে জাপার কো-চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী গোলাম মোহাম্মদ কাদেরের সঙ্গে লড়বেন সাবেক প্রতিমন্ত্রী বিএনপির আসাদুল হাবিব দুলু।

ঢাকা-৬ আসনে সাবেক মন্ত্রী জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের সঙ্গে লড়বেন গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।  রংপুর-১ আসনে জাতীয় পার্টির মহাসচিব ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গার সঙ্গে বিএনপির প্রার্থী এখনো ঘোষণা হয়নি।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039000511169434