হোসেনপুর পাইলট স্কুলে তুঘলকি কাণ্ড - Dainikshiksha

হোসেনপুর পাইলট স্কুলে তুঘলকি কাণ্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

একের পর এক অনিয়মের ঘটনায় হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। সরকারি প্রজ্ঞাপন অমান্য করে এবার বিদ্যালয়টিতে সহকারী প্রধান শিক্ষককে বাদ দিয়ে জ্যেষ্ঠতা ডিঙিয়ে ৫ম অবস্থানে থাকা এক শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়ার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে মঙ্গলবার বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কাজী আছমা বেগমসহ ১৭ জন শিক্ষকের স্বাক্ষরে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগের ব্যাপারে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার জন্য বিদ্যালয় পরিদর্শক পৃতিশ কুমার সরকারকে নির্দেশ দিয়েছেন চেয়ারম্যান জিয়াউল হক।

অন্যদিকে ১৯৯৫ সালে নিয়োগ পাওয়া সহকারী প্রধান শিক্ষক কাজী আছমা বেগমের নিয়োগ প্রক্রিয়া যথাযথ ছিল না বলে অভিযোগ করেছেন খোদ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান মোবারেজ। এদিকে সরকারি প্রজ্ঞাপনের নিয়ম বহির্ভূতভাবে সহকারী প্রধান শিক্ষকের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষরে জুলাই মাসের বেতন ও ঈদুল আজহার উৎসব ভাতার কাগজপত্র ব্যাংকে পাঠালে ব্যাংক তা সরকারি নীতিমালা অনুযায়ী জমা দেয়া হয়নি বলে আটকে দেয়। ফলে শিক্ষকরা ঈদে বেতনভাতাদি ও উৎসব ভাতা থেকে বঞ্চিত থাকেন। 

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবরে দেয়া শিক্ষকদের লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জিন্নাত আক্তার ও পরিচালনা কমিটির সভাপতি (সাবেক প্রধান শিক্ষকের স্বামী) আওয়ামী লীগ নেতা মোস্তাফিজুর রহমান মোবারেজের বিরুদ্ধে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্ট কার্যালয়ে বিভিন্ন দুর্নীতি, স্বজনপ্রীতি ও সাধারণ শিক্ষক কর্মচারীদেরকে মারধরসহ বিভিন্ন ধরনের অভিযোগ দায়ের করা হয়। এমনকি তাদের বিরুদ্ধে উচ্চ আদালতে দুর্নীতির একটি রিট পিটিশন দাখিল করা হয়।

এতে প্রধান শিক্ষক ক্ষুব্ধ হয়ে হয়রানি করার জন্য ১১ জন সাধারণ শিক্ষকের বিরুদ্ধে ২০ কোটি টাকার একটি মানহানি মামলা দায়ের করেন। এমনকি গত ৩১শে জুলাই উচ্চ আদালত কর্তৃক তদন্ত কার্যক্রম চলাকালে সাবেক প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষকের স্বামী কতিপয় বহিরাগত সন্ত্রাসী দিয়ে বিদ্যালয়ের একজন সিনিয়র শিক্ষককে মারধর ও লাঞ্ছিত করার অভিযোগ করেছেন ভুক্তভোগী শিক্ষকরা। এ ঘটনাটি ছাত্রীদের মধ্যে জানাজানি হলে ছাত্রীরা এর বিরুদ্ধে প্রতিবাদ মিছিলও করে।

এ বিষয়ে বিদ্যালয় পরিদর্শক পৃতিশ কুমার সরকার মঙ্গলবার বিকেলে মুঠোফোনে জানান, তাঁরা হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের লিখিত অভিযোগ পেয়েছেন। অচিরেই এ বিষয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার জন্য বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিকে চিঠি পাঠাবেন। 

সূত্র : মানবজমিন

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.004796028137207